Painted Stork/রঙিলা বকের সন্ধান

প্রকাশ:| সোমবার, ২৬ মে , ২০১৪ সময় ১১:৫৫ অপরাহ্ণ

Painted Stork রঙিলা বকের সন্ধানঅতি বিপন্ন প্রজাতির Painted Stork/রঙিলা বকের সন্ধান পাওয়া গেছে নগরীতে। গত সোমবার ষোলশহর বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের (বি এফ আর আই) পশ্চিম পাহাড় আবাসিক এলাকা থেকে রঙিলা বক Painted Stork (Mycteria leucocephala Pennant, 1969) নামের পাখিটি উদ্ধার করেন বন্যপ্রাণী শাখার গবেষকদল।
বিএফআরআই এর পাবলিক অফিসার এম জহিরুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, পশ্চিম পাহাড় আবাসিক এলাকার বাসিন্দা মো. ছৈয়দুল আলম সোহেল প্রথমে পাখিটিকে মাটিতে পড়ে থাকতে দেখেন। পরে তিনি নগর বন্যপ্রাণী শাখায় খবর দিলে তাঁরা এসে পাখিটিকে নিয়ে যান এবং পরিচর্যা করে সুস্থ করে তোলেন। তিনি আরও জানান, বন্যপ্রাণী শাখার গবেষকদের ভাষ্যমতে পাখিটি কিশোর বয়সের ও ভালোমত উড়তে শিখেনি ।এর আগে নগরীতে এই ধরনের পাখি দেখা যায়নি। পাখিটির উচ্চতা প্রায় ৩ ফুট।

জানা যায়, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট সংলগ্ন আবাসিক এলাকায় বাঁশঝাড়ে এই প্রজাতির পাখির বাসার সন্ধান পেয়েছে গবেষক দল। ইতোমধ্যে এ ক্যাম্পাসের পাহাড়ি বনভূমি ৮ প্রজাতির উভচর, ১৬ প্রজাতির সরীসৃপ, ৫৯ প্রজাতির পাখি এবং ১৫ প্রজাতির স্তন্যপায়ী বন্যপ্রাণীর নিরাপদ আবাসস্থল ও প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে।

আইইউসিএন বাংলাদেশ ২০০০ সালে রঙিলা বককে অতি বিপন্ন পাখি প্রজাতির তালিকাভুক্ত করে, ২০১০ সালে রোনাল্ড আর হালদার তাঁর বার্ডস অব বাংলাদেশ বইয়ে এ প্রজাতিটিকে যাযাবর (Vagrant) পাখি হিসেবে উল্লেখ করেছেন।

বিএফআরআইএর পরিচালক ও বিশিষ্ট বন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. মো. মোখলেসুর রহমান পাখিটিকে বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করার জন্য বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, চট্টগ্রাম এর বিভাগীয় বন কর্মকর্তা মো. আ. খালেক এর নিকট হস্তান্তর করেছেন।