শিরোনাম
You are here: প্রচ্ছদ / নিউজচিটাগাং স্পেশাল / গোশতের নানা আয়োজন
গোশতের নানা আয়োজন

গোশতের নানা আয়োজন

কোরবানি ঈদে রাঁধুনিদের মনোযোগের কেন্দ্রে বরাবরই থাকে গোশতের নানা আয়োজন। আপন পরিজনের পাশাপাশি অতিথি আপ্যায়নে গোশতে আয়োজনে একটু ভিন্নতা আনতে সচেষ্ট থাকেন তারা। আর তাদের আগ্রহের কথা মাথায় রেখে সেজেছে নানারকম রেসিপি নিয়ে।
আফগানি পোলাও
উপকরণ : মাংস ১ কেজি, টমেটো ৩টি (ব্লেন্ড করা), পোলাওয়ের চাল ৩ কাপ, রসুন ৪-৫ কোয়া কুঁচি, পেঁয়াজ ৩টি (কুঁচি করা), আদা ১ চা চামচ (কুঁচি করা), ছোট এলাচ ৮টি, গোটা ধনে ১ চা চামচ, জিরা ১ চা চামট, লবঙ্গ ১/২ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, দারুচিনি ৩টি ছোট টুকরো, কাঁচা মরিচ ২-৩টি (কুঁচি করা), গরম পানি ৭ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, কিশমিশ ১৫-২০টি, গাজর ১/৪ কাপ জুলিয়ান কাট।
প্রণালি : প্রথমে মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন আদা, রসুন, গোটা গরম মসলা, পেঁয়াজ, ধনে, জিরা ও স্বাদমতো লবণ দিয়ে ৭ কাপ পানিতে ৩০ মিনিট ধরে মাংস সিদ্ধ করে নিন। এবার মাংসের টুকরোগুলো আলাদা করে রেখে দিন। একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে সোনালি করে ভাজুন। এতে টমোটো কাঁচা মরিচ, লাল মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষান। মসলা কষানো হয়ে এলে তাতে মাংসের টুকরোগুলো যোগ করুন। এর মধ্যে আগে থেকে বানিয়ে রাখা চিকেন স্টক ভালো করে ছেঁকে ঢেলে দিন। এতে চাল মিশিয়ে ফুটতে দিন। যতক্ষণ না চাল সমস্ত স্টক শুষে নিয়ে সিদ্ধ হয়ে যাচ্ছে। এতে কিশমিশ ছড়িয়ে আরও ২-৩ মিনিট হালকা আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন। অল্প ঘিয়ে গাজর ভেজে নিন নরম হওয়া পর্যন্ত। পোলাওয়ের উপর ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল আফগানি পোলাও।
বিফ পাস্তা ইন হোয়াইট সস
উপকরণ : বিফ ১৫০ গ্রাম, পাস্তা ২৫০ গ্রাম, রসুন কুচি ১ চা চামচ, সয়া সস ২ চা চামচ, ভিনেগার ১ চা চামচ, লবণ স্বাদমতো, লাল হলুদ বেল পেপার ১/৪ কাপ। হোয়াইট সসের জন্য : মাখন ২ চা চামচ, ময়দা ২ চা চামচ, তরল দুধ ১ কাপ, সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, লবণ ১/৪ চা চামচ।
প্রণালি : বিফ পাতলা স্লাইস করে কেটে নিন। সয়াসস ও ভিনেগারে মেরিনেট করে রেখে দিন ২ ঘণ্টা। বেল পেপার স্লাইস করে নিন। পাস্তা সিদ্ধ করে পানি ছেঁকে নিন। প্যানে মাখন গরম করে ময়দা ব্রাউন করে ভাজুন। এতে দুধ দিয়ে অনবরত নাড়তে থাকুন। ফুটে ঘন হয়ে এলে লবণ, গোল মরিচ গুঁড়া দিয়ে নামিয়ে নিন। এবার অন্য প্যানে মাখন গলান। রসুন কুচি দিন। মেরিনেটেড বিফ দিন। ভাজা ভাজা হলে এতে বেল পেপার কুচি ও পাস্তা দিন। তৈরি করা হোয়াইট সস দিয়ে নেড়ে নামিয়ে নিন লেটুস টমেটো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিফ পাস্তা ইন হোয়াইট সস।
কালারফুল চিলি বি
উপকরণ : বিফ ৫০০ গ্রাম, লাল বেল পেপার ১৫০ গ্রাম, হলুদ বেল পেপার ১৫০ গ্রাম, সয়াসস ২ চা চামচ, ভিনেগার ১ চা চামচ, উস্টার সস ২ চা চামচ, টমেটো সস ১/২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, চিনি স্বাদমতো, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, সাদা তেল ৩ চা চামচ।
প্রণালি :বিফ জুলিয়ান কাট করে কেটে নিন। এতে সয়াসস ও ভিনেগার দিয়ে মেরিনেট করুন। বেল পেপারগুলো জুলিয়ান কাট করুন। প্যানে তেল গরম করে এতে বিফ ও আদা রসুন বাটা দিয়ে কিছুক্ষণ ভাজুন। পানি বের হলে ঢেকে দিন। ৫ মিনিট পর পানি শুকালে বেল পেপার ও বাকি উপকরণ দিন। সামান্য পানি দিন। আরও ৫ মিনিট অল্প আঁচে রাখুন। গরম গরম সাজিয়ে পরিবেশন করুন কালারফুল চিলি বিফ।
কোল্ড বিফ সালাদ উইথ রাইস নুডলস
উপকরণ : রাইস নুডলস ১০০ গ্রাম, বিফ স্লাইস ১০০ গ্রাম, সয়াসস ১ চা চামচ, উস্টার সস ১ চা চামচ, জুকিনি কয়েক পিস, চাইনিজ ক্যাবেজ ১/৪ কাপ, রসুন কুচি ২ কোয়া, বেল পেপার ১/৪ কাপ, গাজর ১/৪ কাপ, শসা ১/৪ কাপ, সাদা গোল মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লেটুস পাতা কয়েকটা, লবণ স্বাদমতো, মাখন ১ চা চামচ, রাইস ভিনেগার ২ চা চামচ, লাল মরিচ কুচি ২ চা চামচ, চিনি ১ চা চামচ, সাদা তিল ১ চা চামচ (রোস্টেড)।
প্রণালি : রাইস নুডলস সিদ্ধ করে পানি ঝরিয়ে আলাদা করে রাখুন। প্যানে মাখন,রসুন কুচি দিয়ে সামান্য ভেজে বিফ স্লাইস দিন। নেড়েচেড়ে সয়াসস উস্টার সস দিয়ে ঢেকে দিন। এতে জুকিনি, চাইনিজ ক্যাবেজ বেল পেপার ও গাজর দিন। কয়েক মিনিট নেড়েচেড়ে নামিয়ে নিন। বাকি উপকরণ টস করে মিশিয়ে নিন। উপরে রোস্টেড সাদা তিল ছড়িয়ে দিন। ঠাণ্ডা পরিবেশন করুন।
বিফ তন্দুরি কাবাব
উপকরণ : গরুর মাংস ১ কেজি (কিমা), আদার রস ১ টেবিল চামচ, রসুনের রস ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তন্দুরি মসলা ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি ১ চা চামচ, কাশ্মিরি লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, সিরকা সিকি কাপ, টক দই আধা কাপ, পেঁয়াজ বাটা সিকি কাপ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, লেবুর রস ২ চা চামচ, কাঠি ১২-১৫টি।
প্রণালি : উপরের সব উপকরণ একসঙ্গে মেখে ৫-৬ ঘণ্টা মেরিনেট করুন। এবার কাঠিতে গেঁথে ওভেনের ট্রে ঘি ব্রাশ করে প্রিহিট ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেটেডে ৪০-৪৫ মিনিট রান্না করুন। মাঝে একবার ঘি ও মসলার মিশ্রণ ব্রাশ করে দিন। একপিঠ হলে উল্টে দিবেন। সিদ্ধ ও পোড়া পোড়া হলে নামিয়ে নিন। এবার ১টা ছোট বাটিতে কাঠ কয়লার আগুন ধরিয়ে ট্রের মাঝে রেখে ফয়েল পেপারে ঢেকে দিন। কিছুক্ষণ পরে ফয়েল পেপার খুলে পরিবেশন ডিশে সাজিয়ে নিন।
শিক কাবাব
উপকরণ : গরুর মাংস আধা কেজি (পাতলা করে কাটা), আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, টক দই আধা কাপ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, কাবাব মসলা ২ চা চামচ, সাদা সরিষা বাটা ২ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, চিনি আধা চা চামচ, ঘি ১ টেবিল চামচ, সরিষার তেল সিকি কাপ, লবণ পরিমাণমতো, পোস্তবাটা ২ চা চামচ, বেসন ৩ টেবিল চামচ।
প্রণালি : ঘি বাদে সব উপকরণ একসঙ্গে মেখে ৩-৪ ঘণ্টা মেরিনেট করুন। এবার শিকে গেঁথে কাঠকয়লার আগুনে ঝলসে নিন। মাঝে একবার ঘি ব্রাশ করে নিন। হয়ে গেলে পরিবেশন পাত্রে রেখে রায়তা ও নান রুটির সঙ্গে পরিবেশেন করুন।

আপনার মতামত দিন

Scroll To Top