আন্তর্জাতিক ন্যায়বিচার দিবস

চট্টগ্রম অফিস প্রকাশ:| সোমবার, ১৭ জুলাই , ২০১৭ সময় ০৩:৫৬ অপরাহ্ণ

আজ ১৭ জুলাই, আন্তর্জাতিক ন্যায়বিচার দিবস বা আন্তর্জাতিক অপরাধ আদালত দিবস। মানবতাবিরোধী অপরাধসহ যেকোনো ধরনের অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে এবং ন্যায়বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে বিভিন্ন দেশে সোমবার পালিত হচ্ছে আন্তর্জাতিক ন্যায়বিচার দিবস।

১৯৯৮ সালের এই দিনে নেদারল্যান্ডসের হেগে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক অপরাধ আদালত। এরপর ২০১০ সালের ১ জুন উগান্ডার রাজধানী কাম্পালাতে অনুষ্ঠিত রোম বিধির রিভিউ কনফারেন্সে ১৭ জুলাই দিনটি আন্তর্জাতিক ন্যায়বিচার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় জাতিসংঘ।

বাংলাদেশ আজ ন্যায়বিচার প্রতিষ্ঠার পথে অনেকটাই এগিয়ে। দেশের সবচেয়ে কলঙ্কিত অধ্যায় একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচারের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠার পথ সুগম হয়েছে।

২০১০ সালে রোম বিধিতে অনুস্বাক্ষরকারী দেশ হিসেবে এই বিচার করা বাংলাদেশের জন্য বাধ্যতামূলক। আর ২০০২ সালের ১ জুলাই থেকে আন্তর্জাতিক অপরাধ আদালতে কার্যকর হয় রোম বিধি। রোম বিধি অনুযায়ী গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধের বিচার এই আদালতে সম্পন্ন হয়।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, আইনজীবী প্যানেল এবং তদন্ত সংস্থা গঠন করা হয়। এর আওতায় ইতিমধ্যে যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।

ট্রাইব্যুনালে এ পর্যন্ত ২৮টি মামলায় ৫৩ জন অপরাধী দণ্ডিত হয়েছে। তাদের মধ্যে ছয়জনের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।


আরোও সংবাদ