শিরোনাম
You are here: প্রচ্ছদ / প্রযুক্তি ও বিজ্ঞান

বিভাগ: প্রযুক্তি ও বিজ্ঞান

Feed Subscription

২৪ ঘণ্টার মধ্যে সিটিসেল চালু করে দিতে নির্দেশ

সিটিসেলের বন্ধ করা স্পেকট্রাম ২৪ ঘণ্টার মধ্যে চালু করে দিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এছাড়া স্পেকট্রাম বরাদ্দের লাইসেন্স বাতিলের সিদ্ধান্তও সংস্থাটিকে প্রত্যাহার করতে বলেছেন আদালত।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

আদালত অবমাননার অভিযোগে সিটিসেলের এক আবেদনে ওই আদেশ দেয়া হয়।

এই শুনানিতে সিটিসেলের পক্ষে ছিলেন আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ ও আহসানুল করিম। আর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিক ও রেজা-ই রাব্বী খন্দকার ছিলেন বিটিআরসির পক্ষে।

ধর্ষণ আটকাতে হাতিয়ার

যৌন হেনস্থা বা ধর্ষণ আটকাতে এবার এক মোক্ষম হাতিয়ার বাজারে আনল চীন। এই হাতিয়ার রাখতে প্রয়োজন একটুখানি জায়গা। ঘুমানোর সময় হোক বা চলতে ফিরতে, বাজারে যেতে, যেখানে ইচ্ছে আপনি সঙ্গে রাখতে পারবেন এই হাতিয়ার। আসলে এই হাতিয়ার হল সিগারেট লাইটারের মতো দেখতে ছোট্ট একটা যন্ত্র, যার নাম, ফ্লেম থ্রোয়ারস্। আক্রমণকারীর চোখ থেকে শুরু করে শরীরের অন্যন্য অংশ নিমেষে ঝলসে যাবে এই যন্ত্রতে একটু চাপ দিলেই।

জানা যায়, চীনে ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে এই যন্ত্রটি। নারীরা নিজেরে সুরক্ষার জন্য এই ফ্লেম থ্রোয়ারের স্মরণাপন্ন হচ্ছে। এই অস্ত্র সঙ্গে রাখা সম্পূর্ণ বৈধ।

নারীদের সুরক্ষার জন্য যখন অনেকেই ক্যারাটে-মার্শাল আর্ট শেখার কথা বলছে, হাতে অস্ত্র তুলে নেওয়ার কথা বলছে, সেখানে এই ফ্লেম থ্রোয়ার যে নারীদের কাছে বেশ সহজলভ্য এবং জনপ্রিয় হবে তা বলাইবাহুল্য।

বাজারে আসছে সোনার প্রলেপযুক্ত সনির ফোন

শিগগিরই বাজারে আসছে সনির এক্সপেরিয়া সিরিজের এজ গোল্ড এডিশন। এই ফোনটির বিশেষত্ব হচ্ছে এতে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা এবং থ্রিডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে।

সম্প্রতি এই ফোনটির তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। ফাঁস হওয়া তথ্য মতে, ফোনটিতে আকর্ষণীয় গোল্ড কভারে তৈরি। ফোনটিতের ৯৫ শতাংশ জুড়ে আছে স্ক্রিন।

ইউনিক ডিজাইনে তৈরি এই ফোনটির রিয়ারে দুইটি ডুয়েল ক্যামেরা থাকছে। স্টাইলিশ ফোনটিতে থ্রিডি ফর্মে তৈরি করা হয়েছে।

ফোনটির উপরের অংশে দুইটি স্পিকার ব্যবহার করা হয়েছে।

ফোনটিতে ৫.৫ ইঞ্চির আইপিএস এলসিডি টাচস্ক্রিন ডিসপ্লে থাকছে। ডিসপ্লের রেজুলেশন ৩৮৪০x২১৬০ পিক্সেল। এতে ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি রম ব্যবহার করা হবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেয়া যাবে।

সনি এক্সপেরিয়ার গোল্ড এডিশনের ফোনটিতে ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের নন-রিমুভেবল ব্যাটারি থাকছে। এতে কুইক চার্জ ৫.০ প্রযুক্তি থাকছে।

সনির নতুন এই ফোনটি অ্যানড্রয়েড ৭.১.১ নুগাট অপারেটিং সিস্টেমে চলবে। এতে ২০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছে।

ফোনটির প্রত্যাশিত মূল্য হতে পারে ৭৫০ ডলার।

সাধারণ হয়ে উঠেছে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং

বর্তমান সময়ে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং এর ঘটনা খুব সাধারণ হয়ে উঠেছে। ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্ট যত কঠিন পাসওয়ার্ড দিয়েই সুরক্ষিত করুক না কেন, তারপরও হ্যাক হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট। সম্প্রতি মিডিয়াম নামের ওয়েবসাইটে জেমস মার্টিনডেল নামের একজন প্রোগ্রামার দাবি করছেন, ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টের পুরানো ফোন নাম্বার দিয়ে হ্যাকার খুব সহজেই অ্যাকাউন্টে এক্সেস করতে পারে।

মার্টিনডেল বলছেন, এই ঘটনাটি তখনই ঘটতে পারে যখন একজন ব্যবহারকারী নতুন ফোন নাম্বার নিয়ে তার অ্যাকাউন্টে পুরোনো ফোন নাম্বারটি রেখে দেন। আর হ্যাকার যদি কোনভাবে আপনার পুরনো নাম্বারটি কিনে ফেলে তাহলে এই কাজ করা সম্ভব। আর এমন ক্ষেত্রে অপরিচিত কেউ নতুন ফোন নাম্বারটি দিয়ে ‘ফরগট পাসওয়ার্ড’ দেন। আর এরপর একটি ইউনিক রিকভারি কোড নতুন ফোন নাম্বারে রিসিভ করা হয়। এবং খুব সহজেই এই কোড দিয়ে অ্যাকাউন্ট এ লগ ইন করা যায়।

মার্টিনডেল জানিয়েছে, এই প্রক্রিয়ায় সে অনেক অপরিচিতের অ্যাকাউন্টে লগইন করেছে। ফেসবুক তাকে পাসওয়ার্ড পরিবর্তনের অপশন দিয়েছিল, যা কিনা প্রকৃত ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট লক অবস্থায় দেখাতো। আর এই অপশন স্কিপ করে যাওয়ার ফলে প্রকৃত ব্যবহারকারী কখনোই জানতে পারবে না তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল।

গোপনে চীনে ইলেক্ট্রনিক কারের ব্যাটারি তৈরি করছে অ্যাপল

খুব গোপনীয়তার সঙ্গে ইলেক্ট্রনিক কার প্রজেক্টের জন্য ব্যাটারি তৈরির কাজ করছে অ্যাপল।

ব্যাটারি তৈরির জন্য গবেষণা, উৎপাদন এবং তার উন্নয়নে অ্যাপল চীনের একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করছে।

চীনের ফুজিয়ান প্রদেশে কুপারেটিনো ভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যামেপরেক্স টেকনোলজি লিমিটেড (সিএটিএল)-এর সঙ্গে সাময়িকভাবে কাজ করছে। গোপনীয় চুক্তিটি নিয়ে সাংহাই ভিত্তিক ইয়েকি গ্লোবাল বুধবার একটি রিপোর্ট প্রকাশ করেছে।

অজ্ঞাত একটি সূত্রের বরাতে পত্রিকাটি বলছে, প্রতিষ্ঠান দুটি যৌথভাবে ব্যাটারি নিয়ে কাজ করছে।

২০১৩ সালে অ্যাপল তাদের স্বয়ংক্রিয় গাড়ি শিল্প নিয়ে কাজ করার কথা জানায়। কিন্তু পরবর্তীতে অটোমোবাইলগুলির জন্য স্ব-ড্রাইভিং সফটওয়্যার তৈরির মধ্যেই সীমাবদ্ধ থাকে প্রতিষ্ঠানটি।

২০১১ সালে অ্যামেপরেক্স টেকনোলজি লিমিটেডের সঙ্গে ছাড়াছাড়ি হওয়ার পর সিএটিএল স্বাধীনভাবে নিজেরাই ব্যাটারি তৈরির কাজ করে আসছে। প্রতিষ্ঠানটি অ্যাপলের জন্য বিভিন্ন ইলেক্ট্রনিক্স প্রোডাক্ত তৈরি করে থাকে।

তবে অ্যাপল এমন যৌথ উদ্যোগ সম্পর্কে মুখ খোলেনি। অন্যদিকে সিএটিএল বিষয়টি নিয়ে মন্তব্য করবে না বলে জানিয়েছে ইয়াকি গ্লোবাল

ফ্রিল্যান্সার সরবরাহে বাংলাদেশ দ্বিতীয়

অনলাইন কাজে ‘শ্রমিক বা ফ্রিল্যান্সার’ সরবরাহে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়।বিশ্বের মোট বাজারের ১৬ শতাংশ বাংলাদেশ দখল করতে পেরেছে। এই বাজারে সবচেয়ে বেশি ‘শ্রমিক বা ফ্রিল্যান্সার’ সরবরাহ করে প্রথম অবস্থানে রয়েছে পাশের দেশ ভারত।সম্প্রতি ই-প্লাটফর্মের ডেটা বিশ্লেষণের রিপোর্টে বলা হচ্ছে, নিয়োগকর্তাদের সঙ্গে ফ্রিল্যান্সারদের সংযোগ করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে ভারত। এর পরই বাংলাদেশের অবস্থান। ভারত এই বাজারের ২৪ শতাংশ দখলে রেখেছে।অনলাইনে কাজের জন্য ফ্রিল্যান্সার সরবরাহে বাংলাদেশের পরে রয়েছে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ফিলিপাইন ও যুক্তরাজ্য।অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট’ গত সপ্তাহে এই রিপোর্টটি প্রকাশ করেছে।যেখানে ‘আই-লেবার প্রজেক্ট’ নামের একটি অধ্যায় ছিলো। আর সেই অধ্যায়ে বলা হয়েছে, অনলাইনে কাজের জন্য কারা কতো পরিমাণ ‘শ্রমিক’ সরবরাহ করে থাকে। চলতি মাসের প্রথম সপ্তাহেই এই ডেটাগুলো বিশ্লেষণ করা হয়েছে।ওই ডেটাতে দেখানো হয়েছে, অনলাইনে সামগ্রিকভাবে সরবরাহ করা শ্রমিকের মধ্যে ‘ট্রাডিশনাল আউটসোর্সিং ডেস্টিনেশন’ হিসেবে ভারত দেশের বাজার থেকে সরবরাহ করে ২৪ শতাংশ, বাংলাদেশ ১৬ শতাংশ এবং যুক্তরাষ্ট্র ১২ শতাংশ।তবে বিভিন্ন দেশ থেকে সরবরাহ করা এসব ‘শ্রমিক বা ফ্রিল্যান্সাররা’ ভিন্ন ভিন্ন ধরনের কাজ করেন বলেও রিপোর্টে উঠে আসে।তবে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং টেকনোলজি ক্যাটাগরিতে আধিপত্য বিস্তার করে আছে ভারতীয় উপমহাদেশের দেশগুলো। যারা বিশ্বের মোট বাজারের ৫৫ শতাংশ দখল করে রেখেছে।তবে প্রফেশনাল ক্যাটাগরি যেমন, অ্যাকাউন্টিং, আইনি বিষয় এবং বিজনেস কনসাল্টিং কাজগুলোর দখল রেখেছে যুক্তরাজ্য। তারা মোট বাজার শেয়ারের ২২ শতাংশ ধরে রেখেছে।রিপোর্টটি তৈরি করতে অনলাইনে ফ্রিল্যান্সিং কাজের মার্কেটপ্লেস হিসেবে পরিচিত ফিভার, ফ্রিল্যান্সার, গুরু এবং পিপলপারআওয়ার থেকে ডেটা সংগ্রহ করেছে অক্সফোর্ড।অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের জ্যেষ্ঠ গবেষক ভিলি লেদনভিরতা বলেন, বিশ্বের মোট ফ্রিল্যান্সিং কাজের ৪০ শতাংশ দখল করে রেখেছে এই চারটি প্লাটফর্ম। আমরা প্লাটফর্মগুলোকে প্রতিনিধিত্বশীল বলতে পারি। আর সাইটগুলোর ট্রাফিকের তথ্য থেকেই এমন রিপোর্ট তৈরি করা হয়েছে।

এয়ারটেল-রবি একীভূতকরণের লাইসেন্স পেয়েছে আজিয়াটা

নানা টানাপোড়েন ও জটিলতা কাটিয়ে অবশেষে এয়ারটেলের সঙ্গে একীভূতকরণের লাইসেন্স পেয়েছে রবি।বৃহস্পতিবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছ থেকে ‘অর্ডার অব মার্জার অব লাইসেন্স’ নিয়ে গেছে অপারেটরটি।বিটিআরসি সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।প্রায় দশ মাসে একীভূতকরণের অনুমোদন পাওয়ার পর গত কয়েক মাসে শীর্ষ এ দুই অপারেটর কার্যত রবির মাধ্যমেই পরিচালিত হচ্ছে। তবে আর্থিক দেনাপাওনার হিসাব সংক্রান্ত জটিলতায় বিটিআরসি এতদিন এ লাইসেন্স দেয়নি।তবে এখন এমন প্রশ্ন অনেকেরই যে, এই সার্টিফিকেট ছাড়া একীভূত হয়ে কীভাবে এতদিন ব্যবসা করল অপারেটরটি? যদিও এর আগে রবি একাধিকবার বলেছে, বিটিআরসি হতে একীভূতকরণ বিষয়ে তাদের এ ধরণের কোনো লাইসেন্স নেওয়ার প্রয়োজন নেই।লাইসেন্স পাওয়াসহ এসব বিষয়ে জানতে রবির কমিউনিকেশন অ্যান্ড কর্পোরেট রেসপনসিবিলিটি বিভাগের সঙ্গে যোগাযোগ করেও কাউকে পাওয়া যায়নি।robi-airtel-techshohorসূত্র জানায়, শেষ পর্যন্ত বাধ্য হয়েই বিটিআরসির দাবি করা বাড়তি টাকা ও ভ্যাট সংক্রান্ত জটিলতার কারণে ব্যাংক গ্যারান্টি দিয়েই ‘অর্ডার অব মার্জার অব লাইসেন্স’ বুঝে নিয়েছে রবি।ইতোমধ্যে তারা এয়ারটেলের ৩ দশমিক ৪ মেগাহার্জ তরঙ্গ বিটিআরসিকে ফেরত দিয়েছে।২০১৬ সালের ২৬ অক্টোবর মোট ২১ শর্ত দিয়ে রবি ও এয়ারটেলের একীভূতকরণ অনুমোদন দেয় বিটিআরসি। ১০০ কোটি টাকা একীভূতকরণ ফি ও ৩০৭ কোটি টাকা এয়ারটেলের তরঙ্গ সমন্বয় ফি হিসেবে মোট ৪০৭ কোটি টাকা, যা ভ্যাট-ট্যাক্স মিলে ৪২৭ কোটি ৩৫ লাখ টাকা পরিশোধ করতে বলা হয়।এর মধ্যে ২০ নভেম্বর ৩১৮ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করে রবি। বাকি ১০৮ কোটি ৮৩ লাখ টাকা দুই কিস্তিতে পরিশোধের কথা থাকলেও তা দেয়নি অপারেটরটি। শর্ত প্রতিপালন না করায় অনুমোদনের পরও এতদিন একীভূতকরণ চূড়ান্তের বিষয়টি ঝুলে ছিল।এ দীর্ঘ সময়ে একীভূতকরণের শর্ত পূরণ নিয়ে রবিকে বেশ কয়েক দফা চিঠি দেয় বিটিআরসি। পরে শোকজও করে। একীভূতকরণ বাতিলের হুমকিও দেয়।পরে টাকা পয়সা পরিশোধের শর্তে অর্ডার অব মার্জার অব লাইসেন্স নিতে বিটিআরসির কাছে আবেদন করলে এ জটিলতা নিরসন হয়।

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ভলিউম বাটনের জায়গায়

বাজারে আসার আগেই ফোনটি নিয়ে যেমন কল্পনা নানা মাত্রায় পৌঁছেছে তাতে আবার ঘি পড়েছে।আইফোন ৮ এর বিভিন্ন ছবি যখন অনলাইনে শোভা পাচ্ছে তখন ফোর্বস ওয়েবসাইটে আরেকটি তথ্য উঠে এসেছে। মোবাইল কেস তৈরির একটি প্রতিষ্ঠান বলছে, আইফোন ৮ এ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পিছনে থাকছে না। সেন্সরটি এবার রাখা হচ্ছে পাশে থাকা ভলিউম কম বেশি করার বাটনের জায়গায়।নদুস নামের ওই প্রতিষ্ঠানটির এমন দাবির সঙ্গে অবশ্য তেমন কেউ দ্বিমত পোষণ করেননি। বরং আগে যে ছবিগুলো বিভিন্ন অনলাইনে ছড়িয়েছে তার সবগুলোই অনেকটা একই রকম বলেও বলছেন তারা। তবে এই তথ্যটি নতুন।আগে যেখানে ভলিউম কমবেশি করার বাটন ছিলো তার নিচে অথবা উপরে থাকতে পারে এই সেন্সর। এমন জায়গায় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা নতুন কিছু নয় বলেও জানান অনেক বিশ্লেষক।তবে আইফোন ৮ এ যেভাবে ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করা হচ্ছে সেটি কয়েক বছর আগে সনির এক্সপেরিয়া মডেলটিতে ছিল বলে জানায় ওই প্রতিষ্ঠান।আইফোন ৮ এ থাকতে পারে বেজেললেস ৫ দশমিক ৮ ইঞ্চির পর্দা, এলইডি ফ্ল্যাশ, এছাড়াও থাকছে অগমেন্টেড রিয়েলিটি ফিচার যা অনেক আগেই ‘গুজবে’ বের হয়েছিল।

গুগলের নতুন ফোন, ফাঁস হচ্ছে নানা তথ্য

গুগলের নতুন ফোন উন্মুক্তের সময় ঘনিয়ে আসার সাথে পাল্লা দিয়ে ফাঁস হচ্ছে নানা তথ্য। সেই ধারাবাহিকতায় এবার পিক্সেল ২ এর একটি ‘রেন্ডার ভিডিও’ প্রকাশ হয়েছে।

কনসেপ্ট ক্রিয়েট নামে ইউটিউব চ্যানেল ভিডিওটি প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যায়, ফোনটির পিছনে ক্যামেরা, এলইডি ফ্ল্যাশ এবং ফিঙ্গারপ্রিন্ট বাটন রয়েছে।

বেজেলহীন ডিসপ্লে সমৃদ্ধ ফোনটি সামনে রয়েছে ফ্রন্ট ক্যামেরা। উপরে রয়েছে হেডফোন জ্যাক এবং ডান ও বাম পাশে রয়েছে পাওয়ার, ভলিউম আপ-ডাউন বাটন।

ফাঁস হওয়ার তথ্যমতে, ৫.৫৯ ইঞ্চি ডিসপ্লের ফোনটিতে ৬ জিবি র‍্যাম থাকতে পারে। এছাড়া ভার্চুয়াল রিয়েলিটিসহ ব্যবহার করা হতে পারে স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেটের প্রসেসর।

ডিজাইন অনেকটা বর্তমান বাজারে থাকা পিক্সেল ফোনের মতই। তবে ধারণা করা হচ্ছে, নতুন ফোনটি বেশ হালকা ও পুরত্ব তুলনামূলকভাবে কম হবে। ফোনটি সাদা, নীল, কালো এবং লাল রঙে বাজারে আসতে পারে।

পিক্সেল ২ ফোনটি চলতি বছরেই বাজারে আসবে এমনই ইঙ্গিত কয়েক সপ্তাহে আগে করেছিলো গুগলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট রিক অস্টেরলোহ। তবে এ ফোন কবে আসবে এবং সেখানে কি ফিচার থাকবে সেই সম্পর্কে সুস্পষ্ট তথ্য কিছু বলেননি তিনি।

‘শাওমি ৫এক্স’

সাব-ব্র্যান্ড রেডমি ও মি’র পর এবার ‘ল্যানমি’ নামের নতুন একটা ফোন আনতে যাচ্ছে চীনা হ্যান্ডসেট নিমার্তা প্রতিষ্ঠান শাওমি। এ তথ্য জানিয়েছে চাইনিজ মাইক্রো ব্লগিং সাইট উইবো।

ভারতীয় প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম ডেকান ক্রনিকলের প্রতিবেদনে বলা হয়, প্রতিদ্বন্দ্বী অপ্পো এবং ভিভোর সাথে পাল্লা দিতে ‘শাওমি ৫এক্স’ মডেলের এই ফোন উন্মুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এর আগে প্রযুক্তিভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যমের গুজবে বলা হয়েছিল, শাওমি ব্র্যান্ড নামের অধীনে নতুন ডিভাইসের নাম হবে ‘ল্যানমি এক্স১’।

ফাঁস হওয়া পোস্টারে দেখা যায়, অ্যান্ড্রয়েড ন্যুগাট ৭.১.১ অপারেটিং সিস্টেমে চালিত ফোনে থাকবে ৫ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে, এলইডি ফ্লাশের ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ ও স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর। ৪জিবি র‍্যাম।

ফোনটির দাম হতে পারে এক হাজার ৯৯৯ ইয়ান। ভারতের বাজারে দাম হবে ১৯ হাজার রূপি। সূত্র : ইন্ডিয়াটুডে ও এনডিটিভি

Scroll To Top