শিরোনাম
You are here: প্রচ্ছদ / অর্থ-বাণিজ্য

বিভাগ: অর্থ-বাণিজ্য

Feed Subscription

বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি কমিয়ে মুদ্রানীতি ঘোষণা

আগামী ছয় বছরের জন্য ঘোষিত মূদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণপ্রবাহ সামান্য কমানোর প্রস্তাব করা হয়েছে। জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতের ঋণপ্রবাহ  বৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৩ শতাংশ। গত বছর ঋণে প্রবৃদ্ধি ছিল ১৬.৫ শতাংশ। এবার সরকারি খাতের জন্য ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২.১ শতাংশ।

বুধবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করেন। এতে ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৭.৪ শতাংশ। গড় মূল্যস্ফীতি ধরা হয়েছে ৫.৫ শতাংশ। মুদ্রানীতিতেও এ লক্ষ্যমাত্রা একই রাখা হয়েছে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দুইবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে প্রকাশ করা হয়। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

এ সময় ডেপুটি আবু হেনা মোহাম্মদ রাজি হাসান ও এস কে সুর চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমি, প্রধান অর্থনীতিবিদ ফয়সাল আহমেদ, প্রধান অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর প্রদানে উদ্বুদ্ধ করতে জেলা প্রশাসকদের প্রতি অর্থমন্ত্রীর আহ্বান

রাজস্ব দিলে সেবা পাওয়া যায়। নিজ নিজ জেলার নাগরিকদের এই বার্তা পৌঁছে দিয়ে কর প্রদানে উদ্বুদ্ধ করতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। গতকাল মঙ্গলবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনে যোগদান শেষে সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হলো রাজস্ব আদায় করা। আদায় করলেই সেবা দেয়া যায়। আদায়টা না বাড়লে সেবা বাড়ে না। এখন সেবা দর্শনীয়ভাবে দেয়া হয় দেশে। সুতরাং আপনাদের বেশ জোর হয়েছে, আপনারা রাজস্ব আদায়ে সহায়তা করবেন। লোকদের বলবেন, এটা দিলে তার ফলটা পাওয়া যায়। সুতরাং রাজস্ব দেন।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের  বাজেট পেশ ৩০ জুলাই

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট আগামী ৩০ জুলাই ২০১৭ খ্রি. রবিবার বেলা ১১.৩০ টায় চসিক কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে পেশ করা হবে। বাজেট পেশ করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় পাঁচশ একর জমি পেল বসুন্ধরা

পতেঙ্গায় আটকে গেল ২০০০ টন চিনিবোঝাই ‘সিটি ১১’

তলা ফুটো হয়ে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে দুই হাজার মেট্রিক টন চিনিবোঝাই ‘সিটি ১১’ নামের একটি লাইটারেজ জাহাজ আটকা পড়েছে। তবে জাহাজে থাকা নাবিকদের উদ্ধার করা হয়েছে।

রবিবার ভোরে জাহাজটি আটকা পড়ে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দরের রেডিও কন্ট্রোলরুম।

বন্দর সূত্রে জানা যায়, শনিবার বন্দরের বহির্নোঙরে মাদার ভ্যাসেল থেকে সিটি গ্রুপের মালিকানাধীন ‘সিটি-১১’ একটি চিনিবোঝাই জাহাজ খালাসের জন্য তীরে ভিড়েছিল। রবিবার ভোরে জাহাজটির তলা ফুটো হয়ে পানি ঢুকতে শুরু করে। এসময় একপাশ কাত হয়ে জাহাজটি আটকে যায়।

সাগরে ধরে সেখানেই প্যাকেটজাত মাছ

বাজারে মাছ কেনার পর তা সেখানেই কোটা হলে গৃহিণীরা কিছুটা স্বস্তি পান। আর সে মাছ যদি কোটা ও ধোয়া হয় তাহলে তো কথাই নেই। এমনই ধোয়া ও কোটা সামুদ্রিক মাছ বাজারজাত করে ‘এসাপ হেলদি ফুড লিমিটেড’।

রাজধানীর খামারবাড়িতে চলমান মৎস্য মেলায় হেলদি ফুডের স্টলে সমাহার ঘটেছে নানা সামুদ্রিক মাছের, যা সাগরে ধরার পর সেখানেই কুটে ও ধুয়ে প্যাকেটজাত করা হয়েছে।

এই মাছ যথাযথ তাপমাত্রায় সংরক্ষণ করে বাজারে আনা হয় বলে তা অধিকতর মানসম্মত বলে দাবি প্রতিষ্ঠানটির।

তারা জানায়, গভীর সমুদ্রে মাছ আহরণের পরপরই প্রক্রিয়াজাত করে (আঁশ, নাঁড়িভুঁড়ি ফেলে দেওয়া) নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করে মানসম্মত মাছ নিয়ে এসেছেন তারা।

শনিবার খামারবাড়ির মেলায় এসাপ হেলদি ফুডের স্টলে এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফাতেমা পারভিন পুতুলের। এ সময় উঠে আসে সামুদ্রিক মাছ নিয়ে তাদের পরিকল্পনা কথা।

এসাপ হেলদি ফুড সামুদ্রিক মাছ বাজারজাত করার এই নতুন প্রক্রিয়া শুরু করে চলতি বছরের প্রথমে। ফাতেমা পারভিন পুতুল বলেন, ‘আমাদের মূল লক্ষ্য সামুদ্রিক মাছের মান ঠিক রেখে ক্রেতা ও ভোক্তার কাছে পৌঁছে দেওয়া।’

সংরক্ষণ করার পদ্ধতি সম্পর্কে  ফাতেমা পারভিন বলেন, ‘মাছ দ্রুত পচনশীল। গভীর সমুদ্রে মাছ ধরার পর জাহাজে বসেই কেটে ধুয়ে নির্দিষ্টমাত্রায় প্যাকেট করি আমরা। ফলে এর গুণাগুণ খুবই ভালো থাকে। তীরে এনে আবার প্যাকেট করতে হয় না। এটা সম্পূর্ণ সামুদ্রিক তাই মানুষের কোনো হাত নেই। আমরা যেভাবে মাছটা সংরক্ষণ করছি সেখানে কোনো ফরমালিনের প্রশ্নই আসে না। কোনো প্রিজারভেটিভ দেওয়া হয় না। তাই বলতে পারি বিশুদ্ধ অবস্থায় খাদ্যগুণ বজায় রেখে আমরা ক্রেতার কাছে মাছ পৌঁছে দিচ্ছি।’

সমুদ্রের মাছের গুণাগুণ সম্পর্কে ফাতেমা বলেন, সামুদ্রিক মাছ খারাপ কোলেস্টেরল কমায়, বাচ্চাদের মস্তিষ্ক  গঠনে ভূমিকা রাখে। গর্ভবতী মায়েদের জন্য ও গর্ভের সন্তানের জন্য এ মাছ খুবই উপকারী। আমরা জানি চল্লিশের ঊর্ধ্বে বয়স হলে হাড়ের ক্ষয় হয়, সমুদ্রের মাছ খেলে সেটা রোধ হয়।’

এই মাছ আগে শুধু বিদেশে রপ্তানি হতো জানিয়ে ফাতেমা পারভিন বলেন, ‘আমরা এখন যেভাবে রপ্তানি করা হয় সেই রকম প্যাকেটজাট করে দেশের বাজারে ছড়িয়ে দিতে চাই।’

রাজধানীতে তাদের দুটি শোরুম আছে-  গুলশান-১ এর ৪ নম্বর রোডের ১৩৬ নম্বর বাড়িতে এবং ধানমন্ডির গ্রিন রোডের ১৪২/বি নম্বর বাড়িতে।

সব ধরনের ক্রেতার কথা চিন্তা করে ২৫০ গ্রাম, ৫০০ গ্রাম এবং এক কেজির প্যাকেট করা হয় বলে জানান ফাতেমা। তিনি বলেন, ‘আমরা খুচরা বিক্রির পাশাপাশি যারা মাছের বড় ডিলার তাদের মাধ্যমে সারা দেশে পৌঁছে দিতে চাই। আমাদের মূল লক্ষ্য হলো ডিলারদের মাধ্যমে সারা দেশে সামুদ্রিক মাছ পৌঁছে দেওয়া।’

ক্রেতাদের কাছে সামুদ্রিক মাছ সহজলভ্য করতে চায় এসাপ হেলদি ফুড। সামুদ্রিক মাছ যেন সহজেই পাওয়া যায় সে জন্য চেইন শপগুলোর সঙ্গে কথা বলছে প্রতিষ্ঠানটি। ফাতেমা পারভীন বলেন, ‘আমাদের দেশের মানুষের সামুদ্রিক মাছ ওই অর্থে খাওয়া হয় না। এর অন্যতম কারণ সহজলভ্য না হওয়া। আর অনেকেই এর গুণাগুণ সম্পর্কে তেমন জানে না। বিদেশে যেমন সামুদ্রিক মাছ ছাড়া উপায়ই নেই। আমাদের লক্ষ্য এ মাছের গুণাগুণ জানানো। মৎস্য মেলা সেই সুযোগটা তৈরি করে দিচ্ছে।’

এ ব্যাপারে মেলায় ভালো সাড়া পাচ্ছেন বলে জানান ফাতেমা পারভীন। বলেন, ‘অনেকে আমাদের কাছ থেকে উৎসাহ নিয়ে মাছ কিনছে। অনেকে এসে বলছে তারা এ এ সম্পর্কে জানত না।’

চাপিলা, সুরমা, রুপচান্দা, কাউয়াবড় চোখ, কালো চান্দা, মুন ফিশ, বাটার মাছ, রিঠা, আইড়, কলম্বো, বেলে, মলা, মিরা, আইলা, ইলিশ, লাল মাছ, ছইটকা, সাদা পোয়া, বস্তার পোয়া, বুলেট, মরিচ্চা, বারাকুডা, কামিলা, ইওলো কুইন, রূপবান, ফাইস্সা, হার্ডটে, লইট্টা, গেনগেনি, হলুয়া, দাতিনা, বাটা, বাগদা চিংড়ি, বাদামি চিংড়ি, চাকা চিংড়ি, কাটেল মিট, কাঁকড়া, স্কুইটিসহ বিভিন্ন সামুদ্রিক মাছ বিক্রি করে এসাপ হেলদি ফুড।

দাম কেমন এসব সামুদ্রিক মাছের? ফাতেমা পারভীন বলেন, চাপিলা ৫০০ গ্রাম ১২৩ টাকা, সুরমা মাছ ২৬২ টাকা, টুনা ২৫৯ টাকা, রুপচাঁদা ৩৭১ টাকা। এ ছাড়া অন্যান্য মাছ প্রচলিত মূল্যের মধ্যেই কেনা যাবে। মাছ কোটা ও ধোয়া থাকে বলে যতটুকু ওজনের কেনা হয় ততটুকুই রান্না করা যায় বলে জানান ফাতেমা পারভিন।

২০ জুলাই বিকালে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ প্রাঙ্গণে ‘কেন্দ্রীয় মৎস্য মেলা ২০১৭’-র উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মেলা শেষ হবে আগামী ২৪ জুলাই। মেলার ৩৮ ও ৩৯ নম্বর স্টল হলো এসাপ হেলদি ফুড লিমিটেডের।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে এ মেলা। মেলায় মাছের উন্নত জাত, সুষম খাদ্য, বদ্ধ ও উন্মুক্ত জলাশয়ে মাছ চাষ, মাছ প্রক্রিয়াজাতকরণের কলা-কৌশল দেখানো হচ্ছে। সেই সঙ্গে কিছু স্টলে বিক্রি হয় মাছ।

চাকতাই খালে নৌ চলাচল বন্ধের ঘোষনা প্রত্যাহারের দাবী

কর্ণফুলী নদীর তীরে মেরিনার্স সড়ক সম্প্রসারণে সংযুক্ত ব্রীজ নির্মাণের কাজের নামে চাকতাই খালে সকল ধরণের আগামী ২০ আগষ্ট পর্যন্ত এক মাসের জন্য নৌ চলাচল বন্ধের ঘোষনা চট্টগ্রাম সিটি কপোরেশনের অদূরদর্শী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন খাতুনগঞ্জ ট্রেড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন।

শুক্রবার এক বিবৃতিতে সংগঠনের পক্ষে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের পরিচালক ছৈয়দ ছগীর আহমদ ও সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, খালের নাব্যতা সংকটের কারণে নৌচলাচলের স্বাভাবিকতা হারিয়েছে তার উপর আমবশ্যা পূর্ণিমার জোয়ারে উচ্চতার সময় কয়েক বছর আগে মেরিনার্স সড়কের নির্মিত ব্রীজের গার্ডার জন্যও নৌযান চলাচলে করতে পারেনা।

জোয়ারে উচ্চতা মেপে প্রতিনিয়ত শত শত নৌযান চাকতাই খাতুনগঞ্জ আছাদগঞ্জের বাণিজ্যের পণ্য সমগ্রী বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সাথে আনা নেয়া করে।

এমত অবস্থা চসিক এই সিদ্ধান্ত নৌপরিবহনের সাথে জড়িত সকল নৌযান মালিক, কর্মচারী ও ব্যবসায়ীরা সংকিত। যেখানে মাত্র একটি নিদ্দিষ্ট সময়ে অর্থাৎ স¦াভাবিক জোয়ায়ে নৌযান চলাচল করে ঠিক ঐসময় চলাচলের জন্য উম্মুক্ত রাখিলে ব্রীজের কাজে কোন ব্যাঘাত বা সমস্যা হবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

বিবৃতিতে তারা অবিলম্বে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চাকতাই খালে নৌ চলাচলের সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবী জানান।

১০ মাসের মধ্যে স্বর্ণের দাম সর্বনিম্ন পর্যায়ে

বিশ্ববাজারে স্বর্ণের দাম কিছুটা কমেছে। সম্প্রতি প্রকাশিত তথ্য-উপাত্তে যুক্তরাষ্ট্রে দুর্বল মূল্যস্ফীতি ও অন্যান্য চিত্র সুদের হার বাড়ানোর পক্ষে নেই। এতে ডলারের দাম ১০ মাসের মধ্যে সোমবার সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। এর ফলে মূল্যবান ধাতুটির দাম কমেছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জের (নিমেক্স) কোমেক্স বিভাগে ভবিষ্যৎ সরবরাহের চুক্তিতে প্রতি আউন্সে স্বর্ণের দাম কমেছে দশমিক ৫ শতাংশ। ওই দিন প্রতি আউন্স স্বর্ণ লেনদেন হয় এক হাজার ২৩৩ ডলার ৯০ সেন্ট বা স্থানীয় মুদ্রায় ৯৮ হাজার ৭১২ টাকা (প্রতি ডলার ৮০ টাকা ধরে)। এছাড়া স্পট গোল্ডের দাম দশমিক ৫ শতাংশ কমে প্রতি আউন্স লেনদেন হয় এক হাজার ২৩৪ ডলার ৫৯ সেন্ট বা ৯৮ হাজার ৭৬৭ টাকা।

রেমিটেন্স প্রবাহ বাড়ানোর উপায় খুঁজে বের করতে আলোচনা

বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স প্রবাহ বাড়ানোর উপায় খুঁজে বের করতে বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা শুরু করেছে। সাম্প্রতিক মাসগুলোতে রেমিটেন্স প্রবাহ কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এই উদ্যোগ নেয়।

 

কেন্দ্রীয় ব্যাংকে মুখ্য মুখপাত্র শুভংকর সাহা বুধবার বলেছেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক রেমিটেন্স গ্রহণকারী শীর্ষ ২০টি ব্যাংকের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

 

কেন্দ্রীয় ব্যাংকের এই নির্বাহী পরিচালক বলেন, সরকার ইতোমধ্যেই রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির জন্য পদক্ষেপ গ্রহণ করেছেন।

 

তিনি বলেন, ডলারের মূল্য কমে যাওয়ায় এবং তেলের মূল্য কমে যাওয়ায় মধ্যপ্রাচ্যের দেশসমূহে কর্মরত প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের আয়ে নেতিবাচক প্রভাব পড়েছে। তিনি বলেন, তাদের কেউ কেউ দেশে অর্থ পাঠাতে ব্যাংকিং চ্যানেলের পরিবর্তে মোবাইল ব্যাংকিংসহ অবৈধ চ্যানেল ব্যবহার করছেন।

 

বৈঠকে চলতি অর্থবছরের রেমিটেন্স প্রবাহ বাড়াতে রেমিটেন্স পাঠানোর খরচ কমাতে সরকারি মনোভাব বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকারদের কাছে পরামর্শ চাওয়া হয়।

 

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। একটি সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের জন্য কেন্দ্রীয় ব্যাংক আগামী ২৪ জুলাই বাণিজ্যিক ব্যাংকসমূহের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে পুনরায় বৈঠক করবে।

 

তিনি বলেন, আমরা ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠাতে রেমিটেন্স গ্রহণকারীদের ইনটেনসিভ দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংককে পরামর্শ দিয়েছি।

 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্প্রতি বলেছেন, বাংলাদেশী প্রবাসীরা দেশে রেমিটেন্স পাঠানোর কোন খরচ দেবে না। এ বিষয়ে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

 

অর্থমন্ত্রী বলেন, রেমিটেন্স বাড়ানোর জন্য আমরা দেশে রেমিটেন্স পাঠানোর ওপর কোন চার্জ রাখবো না।

 

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী ইতোমধ্যেই এ বিষয়ে আমাদের নির্দেশনা দিয়েছেন।

ইউরোপীয়ান ইউনিয়ন অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে

“ইইউ হরাইজন ২০২০-অপরচ্যুনিটিস ফর বাংলাদেশ” শীর্ষক সেমিনার

চট্রগ্রাম চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং ইউরোপীয়ান ইউনিয়ন’র যৌথ আয়োজনে “ইইউ হরাইজন ২০২০ ঃ অপরচ্যুনিটিস ফর বাংলাদেশ” শীর্ষক সেমিনার ১৯ জুলাই বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। ইউরোপীয়ান ইউনিয়ন কর্তৃক এ প্রকল্পের মাধ্যমে কৃষি, খাদ্য, স্বাস্থ্য, মৎস্য চাষ, পানি সম্পদ, জলবায়ু পরিবর্তন এবং জ্বালানী খাতে গবেষণার জন্য অর্থায়নের পদ্ধতি সম্পর্কে সংশ্লিষ্টদের অবহিত করার লক্ষ্যে এ সেমিনার আয়োজন করা হয়। চট্রগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত ও হেড অব দ্যা ডেলিগেশন পিয়্যারে মায়াউদোন (চরবৎৎব গধুধঁফড়হ)। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, চুয়েট’র ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম, সাউদার্ণ ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ, তুর্কির অনারারী কনস্যুল জেনারেল সালাহ্উদ্দীন কাসেম খান, জাপানের অনারারী কনস্যুল জেনারেল মোঃ নুরুল ইসলাম, ইতালীর অনারারী কনস্যুল মীর্জা সালমান ইস্পাহানী, ফিলিপিনস্’র অনারারী কনস্যুল মোহাম্মদ এ আউয়াল, দক্ষিণ আফ্রিকার অনারারী কনস্যুল মোঃ সোলায়মান আলম শেঠ, চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোহাম্মদ হাবিবুল হক, এম. এ. মোতালেব, মোঃ জহুরুল আলম, মাহবুবুল হক চৌধুরী (বাবর), ছৈয়দ ছগীর আহমদ, মোঃ রকিবুর রহমান (টুটুল), অঞ্জন শেখর দাশ, মোঃ জাহেদুল হক, মোঃ শাহরিয়ার জাহান ও মোঃ আবদুল মান্নান সোহেল, সাবেক সিনিয়র সহ-সভাপতি এম. এ. ছালাম, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও হাবিব মহিউদ্দিন, সোনালী ব্যাংকের জিএম আলী কাইয়ুম, এ্যাব্সেটা হেড অব মার্কেটিং-এর নীল রতন দাশগুপ্ত, চৌধুরী ট্রেড ইন্টারন্যাশনাল’র পরিচালক মোঃ ইউছুপ চৌধুরী এবং আলম বিজনেস কর্পোরেশন’র জিএম মোঃ হাবিবউল্লাহ-সহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ সেমিনারে অংশগ্রহণ করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাউন্সিলর এন্ড হেড অব রিসার্চ এন্ড ইনোভেশন তানিয়া ফ্রেডরিক ও উপদেষ্টা ড. বিবেকধাম।

রাষ্ট্রদূত পিয়্যারে মায়াউদোন বলেন,বাংলাদেশ এমডিজি অর্জনের পর এসডিজি অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে। ইউরোপীয়ান ইউনিয়ন এদেশের ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক উন্নয়নে এক সাথে কাজ করছে। বাংলাদেশ ইউরোপীয়ান ইউনিয়ন বিজনেস কাউন্সিলের মাধ্যমে এক্ষেত্রে আরো উন্নয়ন সম্ভব হবে। হরাইজন ২০২০ ইউরোপীয়ান ইউনিয়ন বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে গবেষণার মাধ্যমে নতুন নতুন পণ্য ও সেবা উৎপাদনের ক্ষেত্রে ৮০ বিলিয়ন ইউরো অর্থায়ন করছে। তিনি এ দেশের বিভিন্ন কোম্পানী, এনজিও, শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যক্তিগতভাবে আগ্রহী গবেষকরা নতুন নতুন পণ্য ও সেবা উৎপাদনের মাধ্যমে নতুন দিগন্তের সূচনা করতে সক্ষম হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-বাংলাদেশের রপ্তানি আয়ের ৫৫% ইউরোপ থেকে আসে। জিএসপি সুবিধার কারণে আমরা এখন দ্বিতীয় বৃহত্তম আরএমজি রপ্তানিকারক দেশ। ট্রেড পলিসি নির্ধারণ, কর্মদক্ষ ও পরিবেশবান্ধব শিল্পায়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে ইউরোপীয়ান ইউনিয়নের অবদান অপরিসীম। তিনি হরাইজন ২০২০ এর মাধ্যমে দেশীয় প্রতিষ্ঠান ও ব্যক্তিগত গবেষণা অনেক বেশী সমৃদ্ধ হবে বলে মনে করেন যা পক্ষান্তরে কর্মসংস্থান সৃষ্টি, জীবনমান উন্নয়ন এবং প্রতিযোগিতামূলক সক্ষমতা অর্জনে ভূমিকা রাখবে।

 

Scroll To Top