শিরোনাম
You are here: প্রচ্ছদ / খেলাধুলা

বিভাগ: খেলাধুলা

Feed Subscription

গোইসাইল ডাঙ্গা যুবক গোষ্ঠির ফুটবল কমিটি গঠিত

 

চলতি ২০১৭ সালের সিজেকেএস ৩য় বিভাগ ফুটবল লীগে সুষ্ট সুন্দর ভাবে অংশ নিতে গোইসাইল ডাঙ্গা যুবক গোষ্ঠির এক জরুরী সভার মাধ্যমে ৩য় বিভাগ ফুটবল উপ কমিটি সম্প্রতি গঠিত হয়েছে ।
যুবক গোষ্ঠির নির্বাহী পরিষদ ঘোষিত কমিটিতে চেয়ারম্যান হিসেবে শেখ নওশাদ সরওয়ার পিল্টু,ফুটবল সম্পাদক-মোঃ আজাদ রহমান , টিম ম্যানেজার-মোঃ হারুন বাবর এবং মোঃ সাজ্জাদ হোসেন শুভ কে সহকারী ম্যানেজার করে ৯সদস্য বিশিষ্ট ৩য় বিভাগ ফুটবল পরিচালনা কমিটি গঠন করা হয়। চলতি লীগে ভালো ফলাফলের জন্য সকল ক্রীড়ামোদির নিকট দোয়া কামনা করেছে গোইসাইল ডাঙ্গা যুবক গোষ্ঠির স্টেডিয়াম প্রতিনিধি ও সিজেকেএস কাউন্সিলর রায়হান উদ্দিন রুবেল ।

লঙ্কান ব্যাটিং কোচ তিলাকরত্নে

শ্রীলঙ্কার সাময়িক ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক লঙ্কান ক্রিকেটার হাসান তিলাকরত্নে। ভারতের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ পর্যন্ত লঙ্কানদের দায়িত্ব পালন করবেন তিলাকরত্নে।

 

২০১৪ সালের পর থেকে কোনো স্থায়ী ব্যাটিং কোচ ছাড়াই খেলছে শ্রীলঙ্কা। লঙ্কান টিম ম্যানেজার আসানকা গুরুসিনহা বলেন, ‘সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ থেকেই হাসান আমাদের সাথে কাজ করছে। এখন সব টেস্টেই হাসান আমাদের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবে। খুব সম্ভবত ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে আমরা নিক পোথাসের সাথে আলোচনায় বসব এবং দেখব কি হয়। ’

 

২০১৬ সালে ডিসেম্বর থেকেই শ্রীলঙ্কান ক্রিকেটের (এসএলসি) সাথে যুক্ত আছেন হাসান তিলাকরত্নে। জাতীয় দলের নির্বাচক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

 

শ্রীলঙ্কাকে ১১ টেস্টে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে তার। শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ৮৩ টেস্ট ও ২০০ ওয়ানডে। টেস্টে ১১টি এবং ওয়ানডেতে ২টি শতক রয়েছে হাসানের।

বাংলাদেশ সফর বাতিলের পক্ষে স্মিথ-ওয়ার্নাররা

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সিনিয়র খেলোয়াড়রা বাংলাদেশে আগামী মাসের সফর বয়কট করার পক্ষে ভোট দিয়েছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তৃপক্ষের সঙ্গে ক্রিকেটারদের বেতন নিয়ে দ্বন্দ্ব দেখা দিয়েছে, তা মীমাংসা হবার আগে খেলোয়াড়রা যাত্রা করবেন না।

অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভ স্মিথ এবং ভাইস ক্যাপ্টেন ডেভিড ওয়ার্নার ক্রিকেটারদের সমিতি এসিএ’র প্রধান নির্বাহী এলিস্টেয়ার নিকলসনের সঙ্গে এ নিয়ে এক বৈঠক করেছেন।

এর আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে গত সপ্তাহে তাদের এক আলোচনা ভেঙে যায়। এর কারণ, কর্তৃপক্ষ ক্রিকেটারদের তাদের বেতন ছাড়া তাদের রাজস্ব আয়ের অংশ দিতে রাজি নয়- যে ব্যবস্থা এর আগের ২০ বছর ধরে চালু ছিল।

এএফপি আরও জানিয়েছে, ক্রিকেটাররা পুরো বিষয়টি এবং বিকল্পগুলো নিয়ে আলোচনা করেন, তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় যে কর্তৃপক্ষের সঙ্গে একটি নতুন সমঝোতা স্মারক না হওয়া পর্যন্ত তারা কোন সফরে যাবেন না। তবে তারা আগস্টের ১০ তারিখ থেকে ট্রেনিং ক্যাম্পে যোগ দিতে রাজি হয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে খেলোয়াড়দের চুক্তির মেয়াদ জুন মাসে শেষ হয়ে গেছে। নতুন চুক্তি না হওয়ায় গত চার সপ্তাহ ধরে ক্রিকেটাররা এখন বেকার। আগামী ২০শে আগস্ট থেকে বাংলাদেশ অস্ট্রেলিয়া দু-টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হবার কথা।

নারী ক্রিকেট বিশ্বকাপ জয় করলো ইংল্যান্ড

ভারতকে ৯ রানে হারিয়ে বিশ্বকাপ শিরোপা জিতলো ইংল্যান্ড নারী ক্রিকেট দল।
প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৭ উইকেট হারিয়ে ২২৮ রান করে।
আর ভারত ২১৯ রানে অলআউট হয়ে যায়। ৩ উইকেটে ১৯১ রান করলেও মাত্র ২৮ রানে বাকি সাতটি উইকেট পড়ে যায় ভারতের।
ইংল্যান্ডের পক্ষে নাটালি স্কিভার ৫১এবং সারাহ টেইলর ৪৫ রান করেন।
২০০৯ সাল থেকে অপেক্ষার পর কোচ মার্ক রবিনসনের অধীনে চ্যাম্পিয়নশিপের দেখা পেল ইংল্যান্ড।
গতবছর মেয়েদের বিশ্বকাপ টি টুয়েন্টির সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়ের পর সাবেক অধিনায়ক শার্লট এডওয়ার্ডসকে পদ থেকে সরিয়ে দিয়েছিলেন রবিনসন। পরে অবসর নেন এডওয়ার্ডস।
বর্তমান অধিনায়ক হেদার নাইটের নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে নতুনভাবে প্রতিষ্ঠা পায় ইংল্যান্ড।

ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভাল শুরু বুধবার

দেশের স্বনামধন্য ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন দ্বিতীয় মাস্টার্স ক্রিকেট কার্নিভাল।’

ইমোগো স্পোর্টস ম্যানেজমেন্টের ব্যবস্থাপনায় প্রাক্তন ক্রিকেটারদের নিয়ে এই আয়োজন মাঠে গড়াবে ২৬ জুলাই। ফাইনাল ম্যাচ হবে ২৯ জুলাই। ছয় দলের অংশগ্রহণে প্রতিযোগিতার সবগুলো ম্যাচ হবে কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুটি মাঠে। শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে স্পন্সর হিসেবে ওয়ালটনের নাম ঘোষণা করে আয়োজকরা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও প্রতিযোগিতার কনভেনার খালেদ মাসুদ পাইলট।

ওয়ালটনের পক্ষে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পলিসি, এইচআরএম অ্যান্ড অ্যাডমিন) এসএম জাহিদ হাসান, ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম, ওয়ালটন গ্রুপের অ্যাডিশনাল ডিরেক্টর ফিরোজ আলম ও ওয়ালটন গ্রুপের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মিলটন আহমেদ।

নিজ বক্তব্যে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পলিসি, এইচআরএম অ্যান্ড অ্যাডমিন) এসএম জাহিদ হাসান বলেন, ‘দ্বিতীয়বারের মতো মাস্টার্স ক্রিকেট কার্নিভাল অনুষ্ঠিত হচ্ছে। ওয়ালটন গ্রুপ গতবছরও এ প্রতিযোগিতার সঙ্গে যুক্ত ছিল। এবারও ওয়ালটন গ্রুপ প্রতিযোগিতার টাইটেল স্পনসর। আমি মনে করি এ টুর্নামেন্ট একটি মেলবন্ধন। পূর্বসূরীদের সঙ্গে উত্তরসূরীদের মেলবন্ধন, যেটা খুবই প্রয়োজন। যারা এ দেশের ক্রিকেটের ভিত গড়ে দিয়েছেন তাদেরকে নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন। আমরা এখন ক্রিকেট বিশ্বের প্রতিষ্ঠিত একটি দল। আমরা কাউকে হারাতে পারি না এটা কিন্তু কেউ এখন বলতে পারবে না। আমরা পারি। আর এ সামর্থ্যটা একদিনে আসেনি। যারা দেশের ক্রিকেটের ভিত গড়ে দিয়েছেন তারাই আমাদের আত্মবিশ্বাস জুগিয়েছেন আমরাও পারি। এবার তাদের নিয়েই আমাদের মাস্টার্স ক্রিকেট কার্নিভাল। এটা প্রাণের মেলা। সবার সাথে সবার দেখা হবে। আবারও খেলা হবে।’

‘ক্রিকেট আমাদের দেশের এখন সবথেকে জনপ্রিয় ইভেন্ট। আমাদের দেশকে ব্র্যান্ডিং করার সবথেকে বড় জায়গাও হল ক্রিকেট। আমাদের ক্রিকেটাররা সেই মঞ্চে বাংলাদেশকে নিয়ে যেতে পেরেছে। বর্তমানের সঙ্গে অতীতের যোগসূত্র তৈরি করে দেওয়ার মাধ্যম হলো ওয়ালটন মাস্টার্স ক্রিকেট কার্নিভাল। সুন্দর পরিবেশে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং এর সফল পরিসমাপ্তি কামনা করছি।’-যোগ করেন জাহিদ হাসান।

ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, ‘প্রথমত এ টুর্নামেন্টের আয়োজকদের ধন্যবাদ দিতে চাই। কারণ এমন টুর্নামেন্টের জন্য যে উদ্যম, স্পৃহা এবং ধৈর্য্য প্রয়োজন তা বলে বোঝানো যাবে না। এজন্য আয়োজকরা ধন্যবাদ পাওয়ার যোগ্য। এবারের টুর্নামেন্ট আরও জাঁকজমকপূর্ণ হবে গতবারের থেকে। বিসিবিকেও ধন্যবাদ, কারণ বিসিবি সহযোগীতা না করলে এ টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হতো না। সৈকতের শহর কক্সবাজারে খেলা উপভোগের আমন্ত্রণ জানাচ্ছি। এটা শুধু খেলা নয়, এটা একটা মিলনমেলা একটা উৎসব।’

জাতীয় দল, এ-দল, ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে কমপক্ষে পাঁচ বছর খেলেছেন এমন খেলোয়াড়রা এ প্রতিযোগিতায় অংশ নিবেন। অংশগ্রহণকারী ছয়টি দল হচ্ছে- একমি রাজশাহী মাস্টার্স, বসুন্ধরা গ্রুপ ঢাকা বিভাগ মাস্টার্স, এক্সপো অলস্টার্স মাস্টার্স, ইস্পাহানী চিটাগাং মাস্টার্স, র-ন্যাশন ঢাকা মেট্রো মাস্টার্স ও টাইটান্স খুলনা মাস্টার্স।

গত বছর মাস্টার্স ক্রিকেট কার্নিভালের প্রথম আসরেও স্পনসর হয়েছিল ওয়ালটন গ্রুপ। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল খুলনা মাস্টার্স।

নেইমারের দলবদলের খবর উড়িয়ে দিলেন বার্সা কোচ

ব্রাজিলিয়ান তারকা নেইমার বার্সেলোনা ছেড়ে রেকর্ডমূল্যে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) যাচ্ছেন- এ খবর নিয়ে গত কয়েকদিন ধরেই ফুটবল বিশ্বে চলছে তোলপাড়। কিন্তু সব আশঙ্কাকে উড়িয়ে বার্সেলোনা ম্যানেজার আর্নেস্টো ভালভার্দে বলেন, নেইমার কোথাও যাচ্ছেন না, পুরো দলই তাকে চায়।

নেইমারকে বার্সেলোনায় সবাই খুব ভালোবাসে এবং সবাই চায় আরো কয়েক বছর সে কাতালান ক্লাবটিতে থাকুক এমন দাবি জানিয়ে তিনি বলেন, ‘তাকে নিয়ে যা হচ্ছে সবই গুজব। সে এই মুহূর্তে আমাদের সাথেই আছে। নেইমার এমন একজন খেলোয়াড় যাকে সবাই ভালোবাসে এবং দলে চায়।’

বার্সা কোচ আরো বলেন, ‘শুধু ফুটবলার হিসেবেই নয়, ড্রেসিং রুমে একজন ভালো মানুষ ও সতীর্থ হিসেবেও তার সুখ্যাতি রয়েছে। তাকে নিয়ে যা হচ্ছে তাতে বিচলিত হওয়ার কিছু নেই। আমরা এখনো জানি না আদৌ এসব হবে কি হবে না। ভবিষ্যতের কথা এখনই বলা যায় না। কিন্তু এই মুহূর্তে এগুলো নিয়ে শঙ্কার কিছু নাই।’

আসন্ন মৌসুমকে সামনে রেখে বার্সেলোনার যুক্তরাষ্ট্র সফর শুরু হচ্ছে শনিবার থেকে। এদিন জুভেন্টাসের বিপক্ষে নিউ জার্সিতে ম্যাচ দিয়ে বার্সা প্রাক-মৌসুম সফর শুরু করবে। এরপর বুধবার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ওয়াশিংটনে ও ২৯ জুলাই মিয়ামিতে এল ক্ল্যাসিকোতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে।

বার্সেলোনা মিডফিল্ডার ও অধিনায়ক সার্জিও বাসকোয়েটও নেইমারের ক্লাব ছাড়ার বিষয়টিকে গুজব হিসেবে আখ্যায়িত করে বলেন, ‘দলবদলের সময় অনেক ধরনের কথাই হয়। এক্ষেত্রে নেইমারই একমাত্র ব্যক্তি যিনি পুরো বিষয়টা সম্পর্কে জানেন ও বলতে পারবেন। এ ব্যাপারে আমার কিছু বলার নেই। সে ইতোমধ্যেই জানে সে কোথায় আছে। আমার মনে হয় না বিষয়গুলো নিয়ে নেইমার নিজেও খুব একটা স্বস্তিতে আছে। আশা করছি, আরো কয়েক বছর সে বার্সেলোনায়ই থাকবে।’

বার্সেলোনা ডিফেন্ডার জেভিয়ার মাসচেরানো বিশ্বাস করেন ২৫ বছর বয়সী এই ব্রাজিলিয়ান স্ট্রাইকার আরো কয়েক বছর কাতালান জায়ান্টদের সাথেই থাকবেন। মাসচেরানো বলেন, নেইমার এখনো তরুণ। সে আমাদের ক্লাবের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বয়সের কারণেই বার্সেলোনায় তার জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে। আশা করছি সে এই সুযোগ নেবে।

এদিকে, বিভিন্ন গণমাধ্যমের দাবি নেইমার ইতোমধ্যেই তার সতীর্থদের কাছে দল ছাড়ার বিষয়টি জানিয়েছেন। কিন্তু মাসচেরানো বলেন, এ ধরনের কোনো কথা নেইমার এ পর্যন্ত কোনো খেলোয়াড়ের সাথে আলোচনা করেননি। মাসচেরানোর মতে, এ ব্যপারে নেইমারকে কোনো ধরনের পরামর্শ দেয়াটা কঠিন। শুধু এটুকু বলতে চাই তাকে দলে পেয়ে আমি সত্যিই দারুণ খুশি।

বার্সেলোনার হয়ে এ পর্যন্ত নেইমার ১৮৬ ম্যাচে করেছেন ১০৫ গোল। আর জাতীয় দলের জার্সি গায়ে ৭৭ ম্যাচে করেছেন ৫২ গোল।

ক্রিকেট দলের ব্যাটিং কোচ হচ্ছেন মার্ক ও নিল

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ হচ্ছেন অস্ট্রেলিয়ার মার্ক ও নিল। কারণ- বর্তমান ব্যাটিং কোচ থিলান সামারাবিরার সঙ্গে চুক্তি শেষ। অবশ্য এই শ্রীলঙ্কান কোচের কাজে খুব একটা খুশি নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবি। খেলোয়াড়দের মধ্যেও তেমন জনপ্রিয় ছিলেন না তিনি। তাই সামারাবিরার সঙ্গে আর নতুন করে চুক্তি করা হচ্ছে না। সামারাবিরা অধ্যায় শেষ হওয়ায় নতুন ব্যাটিং কোচের সন্ধানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। জানা গেছে, ইতিমধ্যেই আলোচনাও চূড়ান্ত হয়ে গেছে। অল্প কিছু দিনের মধ্যেই চুক্তি হবে। কাজ করবেন অস্ট্রেলিয়া সিরিজ থেকেই।
তবে তামিমদের ব্যাটিং কোচ যিনি হচ্ছেন সেই মার্ক ও নিলের ক্যারিয়ার মোটেও বর্নাঢ্য নয়। টেস্ট, ওয়ানডে দলের ব্যাটিং পরামর্শকের এই লেভেলে খেলারই অভিজ্ঞতা নেই। অস্ট্রেলিয়ান ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ম্যাচ খেলেন ৭৬টি। রান করেছেন ৩৭৩৯। ব্যাটিং গড় ৩৫.১৭। সাধারণ মানের ব্যাটসম্যান হলেও অবসরের পর ব্যাটিং কোচিংয়েই মনোযোগ দেন ও নিল।
নিউজিল্যান্ড জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেন কিছু দিন। এরপর নিউ সাউথ ওয়েলস ও সাউথ অস্ট্রেলিয়ার ব্যাটিং কোচ হিসেবে কাজ করেন। এরপর চলে যান ইংল্যান্ডে। সেখানে মিডলসেক্সের ব্যাটিং কোচ হিসেবে কাজ করেন। সামারাবিরাকে আনা হয়েছিল অল্প সময়ের জন্য। প্রথমে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য। পরে নিউজিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা সফর এবং চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত মেয়াদ বাড়ানো হয় সামরাবিরার।
জানা গেছে, মার্ক ও নিলের নিয়োগও স্বল্পমেয়াদী। কাজে সন্তুষ্ট হলে মেয়াদ বাড়ানো হবে- এই কথাই বলেই এই অস্ট্রেলীয়কে আনা হচ্ছে। চলতি মাসের শেষ দিকে তিনি ঢাকায় আসবেন বলে বিসিবি সূত্রে জানা গেছে। আগস্টে আস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট সিরিজ। তার প্রস্তুতি ক্যাম্প ইতিমধ্যে শুরু হয়ে গেছে। চলছে ফিটনেস ক্যাম্প। এরপর শুরু হবে ব্যাট বলের অনুশীলন।
অনবিজ্ঞ ও নিল ব্যাটিং কোচ হিসেবে কেমন হবেন সেটাই এখন প্রশ্ন। সামারাবিরা পর্ব সুখের হয়নি। তার দ্বারা ব্যাটসম্যানরা উপকৃত হয়েছেন, মানতে নারাজ খোদ ব্যাটসম্যানরাই। নতুন কোচের ক্যারিয়ারও সেরকম নয়। তামিমদের মতো বিশ্বমানের ব্যাটসম্যানদের টিপস দেওয়ার জন্য সেই মানের ব্যাটিং কোচই তো দরকার।

পদ্মা নদীর তীর ঘেঁষে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

পদ্মা নদীর তীর ঘেঁষে একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামনির্মাণের পরিকল্পনাও করছে সরকার। সেই পরিকল্পনার অংশ হিসেবে মঙ্গলবার জাতীয় ক্রীড়া পরিষদ ও বুয়েটের বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি দল পাটুরিয়া ফেরি ঘাটের নিকটস্থ ধুতরাবাড়ি পরিদর্শন করে।

 

ধুতরাবাড়ি মানিকগঞ্জ জেলার অন্তর্গত শিবালয় উপজেলায় অবস্থিত, এবং এটির খুব কাছ দিয়েই বয়ে চলেছে পদ্মা নদী। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় মানিকগঞ্জ জেলার একজন সংসদ সদস্য। ধুতরাবাড়ি পরিদর্শনের পর তিনি সাংবাদিকদের জানান, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন যে পদ্মা নদীর তীরে একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করা হবে।

 

দুর্জয় বলেন, পাটুরিয়া ফেরি ঘাটের নিকটস্থ জায়গাটিকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। ফেরি ঘাটটি বাদে এই এলাকার প্রকৃতি বেশ মনোরম। এখানে যদি স্টেডিয়াম গড়ে তোলা যায়, তবে তা এই অঞ্চলের পর্যটন শিল্পেও একটি বড় ভূমিকা রাখবে।’

 

জাতীয় ক্রীড়া পরিষদের সেক্রেটারি অশোক কুমার বিশ্বাস বলেন, ‘স্টেডিয়াম নির্মাণের জন্য আমাদের ২৫ একর জমি প্রয়োজন। এখানে সেই পরিমাণ জমি আছে। বুয়েটের প্রতিনিধিরা ইতিবাচক রিপোর্ট দিলে আমরা পরবর্তী কাজে হাত দেব। স্টেডিয়াম নির্মাণের কাজ এই সরকারের শাসনামলের মধ্যেই শুরু হবে।’

রেকর্ড গড়ে শ্রীলঙ্কার জয়

শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ জেতার পর একমাত্র টেস্টেও জেতার স্বপ্ন দেখছিল জিম্বাবুয়ে। তবে সেই স্বপ্ন অধরাই রয়ে গেল। কলম্বোতে একমাত্র টেস্টটি চার উইকেটে জিতেছে স্বাগতিক শ্রীলঙ্কা।

জয়ের জন্য শ্রীলঙ্কার রেকর্ড ইনিংস গড়া প্রয়োজন ছিল। পঞ্চম দিনের ভাঙ্গচূড়া উইকেটে বড় লক্ষ্য তাড়ায় হারের চোখ রাঙ্গানি দেখেছিল তারা। তবে দায়িত্বশীল ব্যাটিংয়েই ৩৮৮ রানের রেকর্ড লক্ষ্য তাড়া করে ৪ উইকেটে জয় পেয়েছে লঙ্কানরা। শ্রীলঙ্কার মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৭৭ রানের লক্ষ্য তাড়ার রেকর্ড পাকিস্তানের।

প্রথম ইনিংসে লঙ্কানদের পিছিয়ে পড় এবং সিকান্দার রাজা ও ক্রেইগ আরভিনে সেঞ্চুরিতে কলম্বো জয়ের স্বপ্ন দেখছিল সফরকারী জিম্বাবুয়ে। তবে দ্বিতীয় ইনিংসে সেই স্বপ্নে বাধা হয়ে দাঁড়ালেন মেন্ডিস, ডিকভেলা ও গুনারত্নে। এই ত্রয়ীর ব্যাটে ভর করে ৩৮৮ রানের বড় লক্ষ্যটাকেও সহজ করে ফেললো স্বাগতিকরা।

ইসরায়েল সীমান্তে বাংলাদেশ ফুটবল দলের ভোগান্তি

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ফিলিস্তিন যাওয়ার পথে ইসরায়েল সীমান্তে ভোগান্তির শিকার হয়েছেন বাংলাদেশের ফুটবলাররা। সোমবার জর্ডান হয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল ফিলিস্তিন পৌঁছেছে।

জর্ডান থেকে ইসরায়েল প্রবেশের সময় সীমান্তে সাড়ে ৩ ঘণ্টা চেক ইনের জন্য অপেক্ষা করতে হয়েছে ফুটবলারদের। তারপর সেখান থেকে সড়ক পথে ফিলিস্তিন পৌঁছাতে ১২ ঘন্টা সময় লেগেছে বাংলাদেশ দলের। অনূর্ধ্ব-২৩ দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বাফুফে।

‘অনেক ঝামেলা ও ভোগান্তির পর আমরা ফিলিস্তিন পৌঁছেছি। ফিলিস্তিনে সব কিছু ভালো আছে। বিশেষ করে আবাসন ব্যবস্থা অনেক সুন্দর। তবে আমাদের ইসরায়েলে প্রবেশের সময় সাড়ে ৩ ঘন্টা অপেক্ষা করতে হয়েছে। তারপর সেখানে থেকে ১২ ঘণ্টার বাস জার্নি করে ফিলিস্তিন পৌঁছলাম। দলের সবাই অনেক ক্লান্ত’- বাফুফেকে জানিয়েছেন সত্যজিৎ দাস রুপু।

সোমবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় অনুশীলন করার কথা বাংলাদেশ দলের ফুটবলারদের। ১৯ জুলাই বাংলাদেশের প্রথম ম্যাচ জর্ডানের বিপক্ষে। ‘ই’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ তাজিকিস্তান ও স্বাগতিক ফিলিস্তিন। ২১ জুলাই বাংলাদেশের ম্যাচ তাজিকিস্তানের বিরুদ্ধে এবং ২৩ জুলাই শেষ ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিন।

Scroll To Top