শিরোনাম
You are here: প্রচ্ছদ / খেলাধুলা

বিভাগ: খেলাধুলা

Feed Subscription

রোনাল্ডোর প্রত্যাবর্তনের দিনে রিয়ালের হার

শেষ মুহূর্তে এন্টোনিও সানাব্রিয়ার গোলে শেষ রক্ষা হলো না রিয়াল মাদ্রিদের। বুধবার লা লিগার ম্যাচে সানাব্রিয়ার একমাত্র গোলে রিয়াল বেটিস বর্তমান চ্যাম্পিয়নদের পরাজিত করেছে। এর মাধ্যমে ৭৪ ম্যাচ পরে এই প্রথম ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা পুরো ম্যাচে কোন গোল করতে ব্যর্থ হলো।
একইসাথে চলতি মৌসুমে এ পর্যন্ত খেলা পাঁচ ম্যাচের মধ্যে ঘরের মাঠ সানতিয়াগো বার্নাব্যুতে তিনটি ম্যাচেই জয়বিহীন থাকলো গ্যালাকটিকোরা। টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা থেকে পয়েন্টের ব্যাবধানও সাত থেকে কমাতে ব্যর্থ হলো।
যদিও পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে মৌসুমে প্রথম লীগ ম্যাচে খেলতে নেমেছিল ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তবে বেটিসের এই সফলতার পিছনে সাবেক রিয়াল গোলরক্ষক এন্টোনিও অ্যাডানকে শতভাগ কৃতিত্ব দিতেই হয়। দূর্দান্ত দক্ষতায় তিনি একে একে ইসকো, টনি ক্রুস ও গ্যারেথ বেলকে হতাশ করেছেন, সাথে সাথে হতাশ হয়েছে স্বাগতিক সমর্থকরাও।
অন্যদিকে এন্টোনিও বারাগানের ক্রসে স্টপেজ টাইমের তৃতীয় মিনিটে সানাব্রিয়ার শক্তিশালী হেড আটকানোর সামর্থ্য ছিল না কেইলর নাভাসের।
ম্যাচ শেষে রিয়াল বস জিনেদিন জিদান বলেছেন, ‘গত বছর আমরা যেভাবে বেটিসের বিপক্ষে ম্যাচ জিতেছিলাম তাতে আমাদের জেতার কথা ছিল না। আর এবার তার উল্টো হলো। যদিও লীগে এখনো অনেক ম্যাচ বাকি। শেষ পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাবো। তবে আমাদের নিজেদের ওপর আস্থা রেখে এগিয়ে যেতে হবে।’
১৯৯৮ সালের পরে বার্নাব্যুতে এই প্রথমবারের মত বেটিস জয় তুলে নিল। বেটিস বস কুইকিউ সেটিয়েন বলেছেন, এই মাঠে রিয়ালের বিপক্ষে জয় পাওয়াটা সত্যিই কঠিন। তাদের মত দলের বিপক্ষে জিততে হলে গোলরক্ষককে অসাধারণ পারফরমেন্স দেখাতে হবে। সাথে সাথে ভাগ্যও সহায় হতে হবে।
রবিবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৩-১ গোলের জয়ের ম্যাচটিত থেকে তিনটি পরিবর্তান করে সম্ভাব্য শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছিলেন জিদান। মূল একাদশে ফিরেছিলেন রোনাল্ডো। যদিও সফরকারীরাই শুরুটা ভালভাবে করেছিল। সানাব্রিয়ার শট ডানি কারভাজাল লাইনের উপর থেকে ক্লিয়ার না করলে শুরুতেই এগিয়ে যেতে পারতো বেটিস। ফাবিয়ান রুইজের শট নাভাস দুর্দান্ত ভাবে রক্ষা করেন।
অন্যদিকে বিরতির ঠিক আগে ইসকোকে সফল হতে দেননি এ্যাডান। বিরতির পরে বেলের সুনির্দিষ্ট একটি ক্রস থেকে রোনাল্ডো গোল করতে ব্যর্থ হন। ক্রুসের শট আটকে দেন এ্যাডান। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে ম্যাচের সবচেয়ে দুর্দান্ত মুহূর্তটি উপহার দেন এ্যাডান। বেলের ব্যাকহিল ভলি আটকে দিয়ে অ্যাডান আরো একবার বেটিসকে রক্ষা করেন। ম্যাচ শেষ হবার আগেই পাঁচ মিনিট স্টপেজ টাইমের নির্দেশ দেন চতুর্থ রেফারি। আর সেই মুহূর্তেই সানাব্রিয়ার একটি গোল অফ-সাইডের কারনে বাতিল হয়ে যায়। কিন্তু ৯৩ মিনিটে আর ভুল করেননি সানাব্রিয়া। বারাগানের ক্রস থেকে বুলেট হেডে ডেডলক ভাঙ্গেন প্যারাগুয়ের ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড।
দিনের অপর ম্যাচে এ্যাথলেটিকো বিলবাওকে ২-১ গোলে পরাজিত করে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। -বাসস

বিপিএলে খেলবেন ১৭ পাকিস্তানি

বাংলাদেশ প্রিমিয়ার লিগের(বিপিএল) পঞ্চম আসর শুরু হবে আগামী ৩ নভেম্বর। এ আসরে লড়বে ঢাকা ডায়নামাইটস, রাজশাহী কিংস, চিটাগং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ানস, খুলনা টাইটানস, রংপুর রাইডারস ও সিলেট সিক্সারস। এরইমধ্যে দল সাজিয়ে নিয়েছে ফ্রাঞ্চাইজিগুলো।

গতবারের মতো বিপিএলের এ আসরেও বিদেশি ক্রিকেটার হিসেবে পাকিস্তানিদের আধিক্য। সাতটি দলে মোট ১৭ জন পাকিস্তানি ক্রিকেটার রয়েছেন।
পাকিস্তানি ক্রিকেটার হলেন- শহিদ আফ্রিদি, মোহাম্মদ আমির, সরফরাজ আহমেদ, হাসান আলি, শোয়েব মালিক, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ সামি, উসামা মির, রাজা আলি দার, ফাহিম আশরাফ, ইমরান খান জুনিয়র, রুম্মন রইস, জুনায়েদ খান, শাদাব খান, উসমান খান শেনওয়ারি, বাবর আজম এবং গুলাম মুদাসসর খান।
বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস ও নবাগত সিলেট সিক্সারসের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিপিএল। বিপিএলে এবার অভিষেক হচ্ছে নতুন ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। এখানেই হবে উদ্বোধনী ম্যাচ।

এ নিয়ে প্রথমবারের মতো তিনটি ভেন্যুতে বিপিএল ম্যাচ হতে যাচ্ছে। অপর দুই ভেন্যু ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম এবং চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। এবারই প্রথম ঢাকার বাইরে বিপিএল উদ্বোধনী ম্যাচ হতে যাচ্ছে।

সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ইতিহাসের জন্ম দিলো যুবারা

ভুটানের থিম্পুতে চলমান সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ভারতকে ৪-৩ গোলে হারিয়েছে বাংলাদেশ।

 

অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে প্রথমার্ধে তিন গোল হজম করে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয়ার্ধে ফিরেই জ্বলে ওঠে লাল-সবুজ জার্সির যুবারা। প্রথমে গুণে গুণে তিন গোল শোধ করা হয়। এরপর ম্যাচের যোগ করা সময়ে জাফর ইকবালের হেডে কাঙ্ক্ষিত জয়সূচক গোল।

 

বাংলাদেশের এই রূপকথার নায়ক উইঙ্গার জাফর ইকবাল। নিজে জোড়া গোল করেছে, করিয়েছে আরও একটি। ৫৫ মিনিটে কর্নার থেকে হেডে গোল করে গোলের খাতা খুলে ৩-১ করে জাফর। ৯১ মিনিটে জয়সূচক গোলটিও এসেছে তার হেড থেকে। মাঝের দুটি গোল রহমত মিয়া ও সুফিলের।

 

দেশের ফুটবলের ইতিহাসে যে কোনো পর্যায়ে প্রথমার্ধে ৩ গোল হজম করে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে ৪ গোল দিয়ে জয় নিয়ে মাঠ ত্যাগ করার ঘটনা এর আগে আর কখনও ঘটেনি। এই প্রথম এমন ইতিহাসের জন্ম দিল অনুর্ধ্ব-১৮ দলের ফুটবলাররা।

এভারটনের জালে ম্যানইউ’র এক হালি

শুরু থেকেই জয়ের আভাস পাওয়া যাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেড এর কাছ থেকে । অবশেষে এভারটনের বিপক্ষে ৪-০ গোলের বড় জয় তুলে নিলো মরিনহোর শিষ্যরা। এই মৌসুমে ম্যানইউ থেকে এভারটনে যোগ দেয়া ওয়েইন রুনির জন্য ওল্ড ট্রাফোর্ড প্রত্যাবর্তন সুখকর হলো না। অন্যদিকে প্রিমিয়ার লীগ টেবিলে নগর প্রতিদ্বন্দ্বি সিটির সঙ্গে যৌথভাবে শীর্ষস্থান ধরে রেখে খোশ মেজাজেই আছে রেড ডেভিলরা। খেলার শুরুতেই ৪ মিনিটে অসাধারণ এক ভলিতে গোল করেন অ্যান্টনিও ভ্যালেন্সিয়া। খেলার বাকি তিন গোল আসে শেষ ৯ মিনিটে। ৮৩ মিনিটে বেলজিয়ান স্ট্রাইকার রমেলু লুকাকুর দারুন পাসে এভারটন গোলরক্ষককে পরাস্ত করেন আর্মেনিয়ান মিডফিল্ডার হেনরিক মিখিতারিয়ান। ৮৯ মিনিটে ম্যানইউর হয়ে টানা পাচ ম্যাচে নিজের পঞ্চম গোল আদায় করে নেন লুকাকু। অতিরিক্ত সময়ে ৯২ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন অ্যান্থনি মার্শিয়াল।

দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন ক্রিকেটাররা

৪৩ দিনের জন্য দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়লেন বাংলাদেশের ক্রিকেটাররা। শনিবার সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা দেন তারা।

এই সফরে দুই ভাগে দক্ষিণ আফ্রিকায় যাবে মুশফিকরা। প্রথমভাগে টেস্ট স্কোয়াডে যারা রয়েছেন শুধু তারাই যাবেন। পরবর্তীতে ওয়ানডে ও টি২০ দলের সদস্যরা দক্ষিণ আফ্রিকায় যাবেন।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর এবং দ্বিতীয়টি ৬ থেকে ১০ অক্টোবর অনুষ্ঠিত হবে। এছাড়া সফরকালে বাংলাদেশ তিনটি ওয়ানডে ও দুটি টি২০ ম্যাচও খেলবে। ঘোষিত দলে নতুন করে স্থান পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন ও শুভাশীষ রায়।

দলের অন্যরা হলেন, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, সাব্বির রহমান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন, মোস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

তবে বিশ্ব একাদশের হয়ে পাকিস্তানে খেলতে যাওয়ার কারণে দলের সঙ্গে রওনা হননি ওপেনার তামিম ইকবাল। আর সাকিব আল হাসান বিশ্রামের জন্য ছুটির আবেদন করায় তাকে ছাড়াই দল ঘোষণা করা হয়েছে। তবে তিনি চাইলে দ্বিতীয় টেস্টে অংশ নিতে পারবেন। এ সফরে ৪৩ দিন দক্ষিণ আফ্রিকায় থাকবেন মুশফিকরা।

উইকেটকিপিং ছাড়তে প্রস্তুত মুশফিক

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিং এবং কিপিংয়ের সমন্বয় নিয়ে প্রশ্ন উঠার পর এবার দলের প্রয়োজনে পছন্দের স্থান উইকেটকিপিং ছাড়তে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন টাইগার টেস্ট দলপতি মুশফিকুর রহিম।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাওয়ার আগে মিরপুরের শেরে-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

মুশফিকের নেতৃত্বে সিরিজে দুটি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর এবং ৬ থেকে ১০ অক্টোবর ম্যাচ দুটি অনুষ্ঠিত হওয়ার পর তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে মাশরাফি ও সাকিব বাহিনী।

এদিন, মুশফিক বলেন, টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ হবে। সেই ম্যাচ শেষে টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে আমাকে দিয়ে কিপিং করানো হবে কি না।

ব্যাটিং অর্ডারে নিজের খেলার পজিশন প্রসঙ্গে টেস্ট দলপতি বলেন, দলের প্রয়োজনে যেকোনো জায়গায় ব্যাটিংয়ে নামতে প্রস্তুত আছি।

রোহিঙ্গাসহ নিপীড়তদের জন্য দোয়া চাইলেন আমলা

মিয়ানমারের রাখাইনে নির্যাতিত রোহিঙ্গা সম্প্রদায়সহ সারাবিশ্বের নিপীড়িত মানুষের জন্য দোয়া করছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার হাশিম হামলা। শুক্রবার পাকিস্তানে অবস্থানরত জুমার নামাজের আগে এক টুইটার বার্তায় এই আহ্বান জানান তিনি।

সেখানে মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেন দক্ষিণ আফ্রিকার এ মুসলিম খেলোয়াড়। টুইটারে লেখেন, ‘দয়ালুরা পৃথিবীর সেরা মানুষ। অন্যের প্রতি সদয় হোন। রোহিঙ্গা ও পৃথিবীর সব নির্যাতিত মানুষের জন্য দোয়া করুন। ‘

এসময় তিনি নিপীড়িতদের জন্য দোয়া করতে বিশ্ব মুসলিম উম্মাহকেও আহ্বান জানান।

আইসিসির উদ্যোগে স্বাগতিক ও বিশ্ব একাদশের মাঝে আয়োজিত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে অবস্থান করছেন আমলা। তিন ম্যাচের সিরিজের দু’টি খেলা শেষে ১-১ সমতায় রয়েছে পাকিস্তান ও বিশ্ব একাদশ। শুক্রবার রাত ৮টায় লাহোরে সিরিজ নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা।

নভেম্বরে সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ওয়েস্ট ইন্ডিজ

আগামী নভেম্বরে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে ওয়েস্ট ইন্ডিজ। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠী এই তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাথে এ সম্পর্কিত সমঝোতা ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে। নভেম্বরে লাহোরে তিনটি টি-২০ ম্যাচ খেলতে ক্যারিবীয় বোর্ড রাজী হয়েছে। স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে কথা বলতে গিয়ে শেঠী এই তথ্য জানিয়ে বলেছেন শিগগিরই সিরিজের সূচি ঘোষণা করা হবে।

তিনি আরও বলেছেন, আগামী ২৯ অক্টোবর লাহোরে একটি টি-২০ ম্যাচ খেলতে পাকিস্তান সফরে আসবে শ্রীলঙ্কা। এ সম্পর্কে শেঠী বলেন, শ্রীলঙ্কাকে অন্তত দুটি ম্যাচ খেলার অনুরোধ জানিয়েছে পিসিবি।

দুটি সিরিজই যদি সময়মত অনুষ্ঠিত হয় তবে এটা পাকিস্তান ক্রিকেটে একটি ইতিবাচক ভূমিকা রাখবে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পরে এই প্রথম পাকিস্তানের মাটিতে কোনো আন্তর্জাতিক সিরিজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই ঘটনার পরে কোনো টেস্ট খেলুড়ে দেশই নিরাপত্তার অযুহাতে পাকিস্তান সফরে আসেনি। যদিও ২০১৫ সালে মে মাসে সীমিত ওভারের ম্যাচ খেলতে জিম্বাবুয়েকে আনতে সক্ষম হয়েছিল পিসিবি। কিন্তু ওই ম্যাচগুলো আইসিসি অনুমোদিত ছিল না। বর্তমানে বিশ্ব একাদশের বিপক্ষে লাহোরে পাকিস্তানের তিন ম্যাচের টি-২০ সিরিজ চলছে।

২০২২ পর্যন্ত রিয়াল মাদ্রিদে থাকছেন মার্সেলো

ব্রাজিলিয়ান তারকা ফুটবলার মার্সেলো ভিয়েরিয়া ডি সিলভার (মার্সেলো) সঙ্গে নতুন চুক্তির ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। নতুন চুক্তির ফলে সান্তিয়াগো বার্নাব্যুতে ২০২২ সাল পর্যন্ত থাকবেন মার্সেলো।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তিপত্রে স্বাক্ষর করবেন মার্সেলো। এরপরই সংবাদ সম্মেলন করবেন এই লেফট-ব্যাক।

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে অ্যাপোয়েলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের বিপেক্ষ খেলতে নামবেন মার্সেলো। তবে গত শনিবার লেভান্তের এক খেলোয়াড়কে লাথি মারার ঘটনায় দুই ম্যাচ নিষিদ্ধ হওয়ায় লা লিগার পরের দুটি ম্যাচে রিয়াল সোসিয়েদাদ ও রিয়াল বেটিসের বিপক্ষে খেলতে পারবেন না এই ব্রাজিলিয়ান তারকা।

২০০৭ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার পর এখন পর্যন্ত ক্লাবটির হযে ৪১৫ ম্যাচ খেলেছেন মার্সেলো। নতুন চুক্তির মেয়াদ পূর্ণ করতে পারলে আইডল রবার্তো কার্লোসের গড়া বিদেশি খেলোয়াড় হিসেবে রিয়াল জার্সিতে সর্বোচ্চ ৫২৭টি ম্যাচ খেলার রেকর্ড ভাঙতে পারবেন মার্সেলো। আপাতত রিয়াল সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছেন তিনি।

বিশ্ব একাদশের ২০ রানের পরাজয়

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বিশ্ব একাদশকে ২০ রানে হারিয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে ১৯৮ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দেয় পাকিস্তান।

জবাবে ১৭৭ রানেই শেষ হয়ে যায় বিশ্ব একাদশের ইনিংস। ফলে ২০ রানের জয় নিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে যায় পাকিস্তান।

বিশ্ব একাদশের অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস টস জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাট করার আমন্ত্রণ জানান। ব্যাট করতে নেমে শুরুতেই ফখর জামানের উইকেট হারিয়ে বিপদে পড়ে পাকিস্তান। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে বাবর আজম আর আহমেদ শেহজাদ মিলে ১২২ রানের জুটি গড়ে পাকিস্তানকে বিশাল স্কোরের পথে নিয়ে যান।

৩৪ বলে ৩৯ রান করেন শেহজাদ। ৫২ বল খেলে ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় ৮৬ রান করেন তিনি। শোয়েব মালিক যেন টর্নেডো বইয়ে দেন। ২০ বলে ৪ বাউন্ডারি আর ২ ছক্কায় করেন ৩৮ রান। ইমাদ ওয়াসিম শেষ দিকে ৪ বল খেলে ১৫ রান করে অপরাজিত থাকেন।

বিশ্ব একাদশের হয়ে শ্রীলঙ্কার থিসারা পেরেরা ৫১ রান দিয়ে নেন ২ উইকেট। ৩৮ রান দিয়ে ১ উইকেট নেন বেন কাটিং, ৩২ রান দিয়ে ১ উইকেট মরনে মর্কেল, ৩৪ রান দিয়ে ১ উইকেট নেন ইমরান তাহির।

 

Scroll To Top