শিরোনাম
You are here: প্রচ্ছদ / শিক্ষা ও প্রাসঙ্গিক

বিভাগ: শিক্ষা ও প্রাসঙ্গিক

Feed Subscription

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ওরিয়েন্টেশন

 বৃহস্পতিবার চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রথম বর্ষের ওরিয়েন্টশন অনুষ্ঠানে নবীণ শিক্ষার্থীদের উদ্দেশে অতিথিরা এ তাগিদ দেন।

সীতাকুণ্ডে পৃথক দুর্ঘটনায় নিহত ২

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় পৃথক দুর্ঘটনায় মো. দুলাল (৩৫) ও মো. সাগর (১৮) নামে দুইজন নিহত হয়েছেন। বুধবার মধ্যরাতে ফৌজদারহাট বাইপাস ও ফৌজদারহাট রেল স্টেশনে এসব দুর্ঘটনা ঘটে।

 

নিহত দুলাল চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানাধীন কাট্টলী কর্ণফুলী আবাসিক এলাকার বাসিন্দা। সাগর কুমিল্লার চান্দিনা উপজেলার বাসিন্দা।

 

চট্টগ্রাম রেলওয়ে থানা পুলিশের ওসি এস এম শহীদুল্লাহ জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া কোনো ট্রেনের ছাদ থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হয় সাগর। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে সাগরকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

 

অন্যদিকে ফৌজদারহাট বাইপাসে কালুশাহ মাজার এলাকায় রাস্তা পারাপারের সময় বাস চাপায় আহত হন দুলাল। পরে তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে জানিয়েছেন চট্টগ্রাম মেডিকেল পুলিশ ফাঁড়ির নায়েক আমির হোসেন।

এমবিবিএস ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ সতর্কতার নির্দেশ

আগামী ৬ অক্টোবর অনুষ্ঠেয় এমবিবিএস ভর্তি পরীক্ষা সর্বোচ্চ সতর্কতা ও নিরাপত্তার মধ্য দিয়ে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

বুধবার সচিবালয়ে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার তত্ত্বাবধানে গঠিত ওভারসিইং কমিটির সভায় সভাপতিত্বকালে তিনি এই নির্দেশ দেন।

 

বৈঠকে মোহাম্মদ নাসিম গত বছর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার সাফল্যের ধারাবাহিকতায় এবারও যেন প্রশ্নপত্র তৈরি ও কেন্দ্রে পৌঁছানোর ক্ষেত্রে নিরাপত্তাজনিত কোনো বিচ্যুতি যেন না ঘটে সেদিকে সতর্ক থাকতে সকলকে নির্দেশ প্রদান করেন।

 

তিনি বলেন, মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার মান সমুন্নত রাখতে কোনো আপস করা হবে না। ভর্তি পরীক্ষার আগে ভূয়া প্রশ্নপত্র বানিয়ে নিরীহ শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে প্রতারণার অপকৌশল বন্ধ করতে ১ সেপ্টেম্বর থেকে ভর্তি কোচিং সেন্টার বন্ধ করা হয়েছে। এলক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীকে সহায়তা করার জন্যে নির্দেশ দেয়া হয়েছে। তারপরও যেন কোনোভাবে এধরনের অপতৎপরতা না চলে তার জন্য নজরদারি বাড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

 

আগামী ২৭ সেপ্টেম্বর তিনি ঢাকায় পুলিশ কমিশনারসহ ভর্তি পরীক্ষায় আইন শৃঙ্খলা সংক্রান্ত বৈঠকে বসবেন বলে তিনি এসময় জানান।

 

সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সিরাজুল ইসলাম, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম খান, ৭১ টেলিভিশনের পরিচালক বার্তা সৈয়দ ইশতিয়াক রেজা, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. সহিদুল্লাসহ বিশিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক, শিক্ষাবিদ এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ

২০১৭ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (সংস্থাপন) এ এইচ এম গোলাম কিবরিয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

তথ্যমতে, আগামী ১৯ নভেম্বর (রোববার) থেকে পরীক্ষা শুরু ২৬ নভেম্বর (রোববার) শেষ হবে। প্রতিদিন সকাল ১১টা থেকে পরীক্ষা শুরু হবে।

পরীক্ষার রুটিন অনুযায়ী, ১৯ নভেম্বর (রোববার) ইংরেজি (প্রাথমিক ও ইবেতেদায়ি), ২০ নভেম্বর (সোমবার) বাংলা (প্রাথমিক ও ইবতেদায়ি), ২১ নভেম্বর (মঙ্গলবার) বাংলাদেশ ও বিশ্বপরিচয় (প্রাথমিক), বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান (ইবতেদায়ি)।

২২ নভেম্বর (বুধবার) প্রাথমিক বিজ্ঞান (প্রাথমিক) ও আরবী (ইবতেদায়ি), ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) ধর্ম ও নৈতিক শিক্ষা (প্রাথমিক) এবং কুরআন মাজিদ এবং আকাইদ ও ফিকহ (ইবতেদায়ি), ২৬ নভেম্বর (রোববার) গণিত (প্রাথমিক ও ইবেতেদায়ি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপকূলের ত্রাস, জলদস্যু সম্রাট ছালে আহমদ কুতুবদিয়ায় আটক

এস.কে.লিটন কুতুবী
কুতুবদিয়া-কক্সবাজার:আন্তঃজেলা ডাকাত সর্দ্দার উপকূলের ত্রাস জলদস্যু স¤্রাট ছালে আহমদ (৪৫)কে কুতুবদিয়া থানা পুলিশ আটক করেছে। গতকাল (১৯ সেপ্টেম্বর) মঙ্গলবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে বড়ঘোপ আজম সড়কে অভিযান চালিয়ে থানা পুলিশ এস.আই জয়নাল আবেদীন ও এএসআই জাহেদের নেতৃত্বে জলদস্যু স¤্রাট ছালে আহমদকে আটক করে। জলদস্যু ছালে আহমদের বিরুদ্ধে কুতুবদিয়া,মহেশখালী,পেকুয়া,চকরিয়া,বাশঁখালী থানায় খুন,ডাকাতি,সন্ত্রাসী,ইয়াবা পাচার,অস্ত্র মামলাসহ এক ডজন মামলা রয়েছে বলে কুতুবদিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ দিদারুল ফেরদৌস নিশ্চিত করেন। আটক ছালে আহমদ কুতুবদিয়া দ্বীপের লেমশীখালী ইউনিয়নের কবিরাপাড়া গ্রামের মৃত আবু মুছার ছেলে। সে দীর্ঘ দুই যুগ ধরে বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন নদী,চ্যানেল ও উপকূলে জলদস্যুতা ,ত্রাস এবং অপহরণ পূর্বক মুক্তিপণ আদায় করে আসছিল। তার অত্যাচারে অতিষ্ট হয়ে উপকূলের জেলেরা মাসোহারা চাঁদা দিয়ে মাগরে মাছ ধরার জন্য যেতো। তার নিয়ন্ত্রনাধীন আন্তঃজেলায় তিন’শ জলদস্যু বাহিনী রয়েছে। বাশঁখালী,পেকুয়া,চকরিয়া,মহেশখালী,কুতুবদিয়া উপকূলে তার বাহিনীর সদস্যরা দল গঠন করে সাগরে নির্বিচারে ডাকাতি করে বেড়াচ্ছে। এসব জলদস্যু দলের সাথে কিছু সংখ্যক আইনশৃংখলার জলসীমা রক্ষাকারী বাহিনীর সখ্যতা গড়ে উঠায় এসব জলদস্যূরা বেপরোয়াভাবে জলে এবং স্থলে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। সম্প্রতি কুতুবদিয়া চ্যানেলে নির্বিচারে ডাকাতি ও ইয়াবা চালান পাচার নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। কুতুবদিয়া ফিশিং ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন কোম্পানী জানান, বিগত কয়েক বছর ধরে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলে জলদস্যুদের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় জেলেরা অসহায় হয়ে পড়েছিল। জলদস্যুদের তান্ডবের কারণে জেলেরা সাগরে মাছ ধরার পেশা ছেড়ে অন্য পেশায় বেঁেচ নিয়েছে। বিগত এক মাসে মহেশখালী,পেকুয়া,কুতুবদিয়া উপকূল থেকে জলদস্যু স¤্রাটসহ শতাধিক জলদস্যু পুলিশের হাতে আটক হওয়ায় জেলেদের মনে কিছুটা স্বস্তি ফিরে এসেছে বলে তিনি জানান।

চবিতে সাংবাদিকে রড দিয়ে পেটালো ছাত্রলীগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা রড দিয়ে কিংশুক পার্থ নামে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও সাংবাদিককে পিটিয়েছে।

মঙ্গলবার দুপুরে ওই ঘটনায় আহত আহত পার্থ বণিককে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

তিনি অর্থ সূচক পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এবং বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির নির্বাহী সদস্য।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের বগিভিত্তিক সংগঠন সিএফসির নেতাকর্মীদের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।

যারা ক্যাম্পাসে নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী অনুসারী হিসেবে পরিচিত।
আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল এ এফ রহমানের ক্যান্টিনে এ ঘটনা ঘটে। এসময় পার্থ মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হলে তাকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে ভর্তি করা হয় বলে জানান পার্থের সহপাঠী যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফাহিম হাসান।
তিনি বলেন, পার্থ দুপুরে ভাত খেতে ক্যান্টিনে যায়। এসময় সিএফসির কয়েকজন ছাত্রলীগ কর্মীর সঙ্গে পার্থের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে রড দিয়ে ওই ছাত্রলীগ কর্মীরা পার্থের মাথায় আঘাত করে। মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হলে তাকে চবি মেডিকেলে নিয়ে যাওয়া হয়।
চবি পুলিশ ফাঁড়ির ইনচার্জ আখতারুজ্জামান বলেন, ছাত্রলীগের কয়েকজন কর্মী এক শিক্ষার্থীকে মারধর করেছে। আমরা মারধর করা ওইসব শিক্ষার্থীকে খুঁজছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো.আলী আজগর চৌধুরী বলেন, পার্থ নামে এক শিক্ষার্থীকে মারধর করেছে বলে শুনেছি। বিষয়টি দেখার জন্য পুলিশ পাঠিয়েছেন বলে জানান তিনি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

সরকারি হলো ১২ কলেজ

দেশের ১২টি বেসরকারি উচ্চমাধ্যমিক মডেল স্কুল অ্যান্ড কলেজকে সরকারি করা হয়েছে। এ বিষয়ে আজ প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

 

প্রজ্ঞাপন জারি করা সরকারি কলেজগুলো হলো- রাজধানীর মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজ, লালবাগ মডেল স্কুল অ্যান্ড কলেজ, শ্যামপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজ, বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ, খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজ, সিলেট মডেল স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।

খাগড়াছড়িতে হরতাল-অবরোধ ডিঙিয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষা

শংকর চৌধুরী, খাগড়াছড়ি: খাগড়াছড়িতে পার্বত্য জেলা পরিষদের অধীনস্থ প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষায় নিজেদের যোগ্যতার লড়ায়ে হরতাল-অবরোধ ডিঙিয়ে পরীক্ষাস্থলে পরীক্ষার্থীরা।
ভাড়ায় মটরসাইকেল চালক খাগড়াছড়ির গুইমারা উপজেলার সদর ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি রবিউল আওয়ালকে সন্ত্রাসীরা যাত্রীবেশে নিয়ে গিয়ে তার হাত-পা ও মুখ বেধে হত্যা করে ধান ক্ষেতে ফেলে যাওয়ার পর গত ১২ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ১২টার দিকে খাগড়াছড়ি গুইমারা উপজেলার সিন্ধুকছড়ি ইউনিয়ন তৈকর্মা নামক স্থানে মটরসাইকেলসহ তার লাশ পাওয়া যায়। এর পর পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ (পিবিসিপি) ও নাগরিক পরিষদ রবিউলকে নিজেদের কর্মি দাবী করে হত্যাকারীদের গ্রেফতারের দাবীতে ১৮ সেপ্টেম্বর সোমবার খাগড়াছড়ি ও রাঙামাটিতে সকাল-সন্ধ্যা হরতালের ঘোষনা দেয়। হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশ শনিবার ১৬ সেপ্টেম্বর রাতে গুইমারা উপজেলার তৈকর্মা পাড়া এলাকা থেকে নিপ্র“ মারমা (৩৫) ও উশিং মারমা (১৯) কে আটক করা হলেও, প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে একই দিন ১৮ সেপ্টেম্বর খাগড়াছড়িতে সকাল-সন্ধা হরতাল দেয় জনপ্রতিনিধিদের সংগঠন জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

গত ২৫ আগস্ট জেলা পরিষদের অধীনস্থ প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে গত ১৭ সেপ্টেম্বর খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ঘেরাও কর্মসূচির ডাক দেয় জনপ্রতিনিধিদের সংগঠন জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি। সরকারি সম্পত্তি বিনষ্ট ও জননিরাপত্তা বিঘিœত হওয়ার আশঙ্কায় ওইদিন পৌর শহরে সকাল ৮টা থেকে বিকেল ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে প্রশাসন। ঘেরাও কর্মসূচি পণ্ড হওয়ায় ১৮ সেপ্টেম্বর খাগড়াছড়িতে সকাল-সন্ধা হরতাল ও ২১ সেপ্টেম্বর পর্যন্ত টানা ৩ দিন পর্যন্ত সড়ক অবরোধের ডাক দেয় সংগঠনটি।

সোমবার ভোর ৬টা থেকে জেলার বিভিন্ন স্থানের সড়কে টায়ার জ্বালিয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে হরতাল শুরু করে জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি। অন্যদিকে, হরতাল উপেক্ষা করে বেলা সাড়ে ১০টা থেকে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরীর কক্ষে নিয়োগ কমিটির অন্যান্য সদস্যবৃন্দদের নিয়ে শুরু হয় নিয়োগের মৌখিক পরীক্ষা। সোমবার থেকে শুরু করে বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে মৌখিক পরীক্ষা। প্রথম দিনে লক্ষ্মীছড়ি, মানিকছড়ি ও রামগড় উপজেলার সিংহ ভাগ পরীক্ষার্থীই উপস্থিত ছিলেন বলে প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানানো হয়েছে।

রামগড় থেকে আসা পরীক্ষার্থী সুরিয়া মারমা,মানিকছড়ি থেকে আসা ইয়াসমিন আফরোজা ও আথুই মানমা জানান, হরতালের কারনে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে সোমবার ভোর ৪টায় মোটরসাইকেলে করে খাগড়াছড়ি এসেছি। খাগড়াছড়ি আসার পর পিকেটিংয়ের ভয়ে জিরোমাইল থেকে পায়ে হেঁটে পরিক্ষাস্থলে আসতে হয়েছে।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, নিজেদের স্বার্থে সরকারি কাজে বাধা দিয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে জনপ্রতিনিধিরা হরতাল দিয়েছে। কিন্তু জনগণ তাদের ডাকে সাড়া না দিয়ে স্বত:স্ফূর্তভাবে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেছে। উপস্থিতির হার আনুমানিক ৯০ শতাংশ। তবে,যে সব পরীক্ষার্থী হরতাল-অবরোধোর কারনে পরীক্ষায় অংশ নিতে পারবে না। পরবর্তীতে তাদের পরীক্ষা নেওয়া হবে বলেও জানান তিনি।

চুয়েটে ভর্তি পরীক্ষা ১ নভেম্বর, আবেদন শুরু ২১ সেপ্টেম্বর

 

শফিউল আলম, রাউজানঃচট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর চারটি অনুষদের ১০ টি বিভাগে স্নাতক কোর্সে ৭০০ আসনের বিপরীতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট থেকে আবেদন আহবান করা হয়েছে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ০১ নভেম্বর, ২০১৭ খ্রি. বুধবার সকাল ১০.০০ টা থেকে বেলা ১.০০ টা পর্যন্ত (সময় ৩ ঘণ্টা) এবং মুক্তহস্ত অংকন একই দিন বিকাল ২.৩০ টা থেকে ৪.৩০ টা পর্যন্ত (সময় ২ ঘণ্টা)। অন্যদিকে ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর, ২০১৭ খ্রি. থেকে। অনলাইনে আবেদন করার শেষ সময় আগামী ০৩ অক্টোবর, ২০১৭ খ্রি. বিকাল ৪.৩০ টা পর্যন্ত। এ-লেভেল এবং বিদেশী শিক্ষাপ্রতিষ্ঠানের প্রার্থীদের আবেদনপত্র গ্রহণ করার সময় ২১ সেপ্টেম্বর, ২০১৭ খ্রি. থেকে ০৩ অক্টোবর, ২০১৭ খ্রি. প্রতিদিন সকাল ৯.০০ টা হতে বিকাল ৪.৩০ টা পর্যন্ত। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আবেদনের টাকা জমাদানের শেষ তারিখ আগামী ০৪ অক্টোবর, ২০১৭ খ্রি. বিকাল ৪.৩০ টা পর্যন্ত। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা প্রকাশ করা হবে ১৫ অক্টোবর, ২০১৭ খ্রি.। এক্ষেত্রে শুধুমাত্র লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং গঈছ পদ্ধতির কোন প্রশ্ন থাকবে না।

বিভাগসমূহ হচ্ছে- সিভিল ইঞ্জিনিয়ারিং (১৩০ টি আসন), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (১৩০ আসন), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (১৩০ আসন), ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (১৩০ আসন), ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), সিভিল এন্ড ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), মেকাট্রনিক্স এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), আর্কিটেকচার (৩০ আসন), আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং (৩০ আসন)। এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য ০১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার উপজাতীয়দের জন্য ১০টি সহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে। র্ভতরি জন্য অন্য কোন ধরনরে আসন সংরক্ষতি নইে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা ঃ
প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে, প্রার্থীকে ২০১৭ ইং সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় পাশ হতে হবে অথবা ২০১৬ ইং সালের সেপ্টেম্বরের পরে ‘অ’ লেভেল সার্টিফিকেট প্রাপ্ত হতে হবে, প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ হতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে এবং প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজি এ চার বিষয়ে কমপক্ষে মোট জিপিএ ১৮.৫০ ও ইংরেজী মাধ্যম/বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে। প্রার্থী যদি এঈঊ ‘ঙ’ লেভেল এবং ‘অ’ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এঈঊ ‘ঙ’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি পেপারে নূন্যতম ‘ই’ গ্রেড পেয়ে পাশ হতে হবে। এঈঊ ‘অ’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে ‘ই’ পেয়ে পাশ হতে হবে।

অনলাইনে ভর্তির আবেদন ঃ
ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে। কোন ছাপানো ফরম বিক্রয় করা হবে না এবং ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিং ব্যতীত অন্য কোন মাধ্যমে আবেদন ফি গ্রহণযোগ্য হবে না। সকল আবেদনকারীর মধ্য থেকে ঐঝঈ তে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত মোট গ্রেড পয়েন্টের ভিত্তিতে প্রথম ১০,০০০ (দশ হাজার) জনকে ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত ঘোষণা করা হবে। তবে, ১০,০০০ তম স্থানে একাধিক প্রার্থী থাকলে ক্রমানুসারে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজি বিষয়ের ঐঝঈ তে প্রাপ্ত নম্বররে ভিত্তিতে ভর্তি পরীক্ষার জন্য যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে। সেক্ষেত্রে ঐঝঈ তে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিতে একই নম্বর প্রাপ্ত ১০,০০০ তম স্থানের সকল প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

আবেদন ফি ঃ
গ্রুপ-ক/ কঅ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এর জন্য ৯০০/-(নয়শত) টাকা, গ্রুপ-খ/ কঐঅ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) এর জন্য ১,০০০/- (এক হাজার) টাকা।

ভর্তি নির্দেশিকা :
সকল পরীক্ষার্থী চুয়েট ওয়েবসাইট ঃ যঃঃঢ়://বিন.পঁবঃ.ধপ.নফ/ধফসরংংরড়হ২০১৭ অথবা যঃঃঢ়://িি.িপঁবঃ.ধপ.নফ/ধফসরংংরড়হ হতে ভর্তি নির্দেশিকা ২০১৭-১৮ ডাউনলোড করে নিতে পারবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র-ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে। ভর্তি বিজ্ঞপ্তি/ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোন তথ্য জানতে হলে রজেস্ট্রিার অফসিরে উল্লিখিত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত সাধারণ যোগাযোগের জন্য রজেস্ট্রিার অফসিরে নিম্নের যে কোন নম্বরে অফিস সময়ে যোগাযোগ করা যেতে পারে। মোবাইল নম্বরগুলো হচ্ছে- ০১৭৫৯১২৩১৪৮ এবং ০১৭৫৯১২৩১০৩।

শিক্ষা দিবস আজ

সংগ্রাম ও ঐতিহ্যের মহান শিক্ষা দিবস আজ ১৭ সেপ্টেম্বর। ১৯৬২ সালের এই দিনে পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম-না-জানা অনেকেই। তাঁদের স্মরণে এই দিনকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়।

 

স্বৈরশাসক আইয়ুব খান ক্ষমতা দখলের মাত্র দুই মাস পর ১৯৫৮ সালের ৩০ ডিসেম্বর একটি শিক্ষা কমিশন গঠন করেন। শরীফ কমিশন নামে খ্যাত এস এম শরীফের নেতৃত্বে গঠিত এই কমিশন ১৯৫৯ সালের ২৬ আগস্ট তাদের প্রতিবেদন পেশ করে। এতে শিক্ষা বিষয়ে যেসব প্রস্তাবনা ছিল, তা প্রকারান্তরে শিক্ষা সংকোচনের পক্ষে গিয়েছিল।

 

প্রস্তাবিত প্রতিবেদনে মাধ্যমিক ও উচ্চশিক্ষার ক্ষেত্রে ছাত্র বেতন বর্ধিত করার প্রস্তাব ছিল। ২৭ অধ্যায়ে বিভক্ত শরীফ কমিশনের ওই প্রতিবেদনে প্রাথমিক স্তর থেকে উচ্চতর স্তর পর্যন্ত সাধারণ, পেশামূলক শিক্ষা, শিক্ষক প্রসঙ্গ, শিক্ষার মাধ্যম, পাঠ্যপুস্তক, হরফ সমস্যা, প্রশাসন, অর্থ বরাদ্দ, শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্যর বিষয়ে বিস্তারিত সুপারিশ উপস্থাপন করা হয়। আইয়ুব সরকার এই রিপোর্টের সুপারিশ গ্রহণ এবং তা ১৯৬২ সাল থেকে বাস্তবায়ন করতে শুরু করে।

 

শরীফ কমিশনের শিক্ষা সংকোচন নীতি কাঠামোতে শিক্ষাকে তিন স্তরে ভাগ করা হয়—প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চতর। পাঁচ বছরে প্রাথমিক, মাধ্যমিক ও তিন বছরে উচ্চতর ডিগ্রি কোর্স এবং দুই বছরের স্নাতকোত্তর কোর্সের ব্যবস্থা থাকবে বলে প্রস্তাব করা হয়।

 

উচ্চশিক্ষা ধনিক শ্রেণির জন্য সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। এ জন্য পাস নম্বর ধরা হয় শতকরা ৫০, দ্বিতীয় বিভাগ শতকরা ৬০ ও প্রথম বিভাগ শতকরা ৭০ নম্বর। এই কমিশন বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসনের পরিবর্তে পূর্ণ সরকারি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয় কলেজে রাজনীতি নিষিদ্ধ করা, ছাত্র-শিক্ষকদের কার্যকলাপের ওপর তীক্ষ্ণ নজর রাখার প্রস্তাব করে। শিক্ষকদের কঠোর পরিশ্রম করাতে ১৫ ঘণ্টা কাজের বিধান রাখা হয়েছিল। রিপোর্টের শেষ পর্যায়ে বর্ণমালা সংস্কারেরও প্রস্তাব ছিল।

 

বিভিন্ন ছাত্রসংগঠন আইয়ুবের এই শিক্ষানীতির বিরুদ্ধে অবস্থান নেয়। ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বহু শিক্ষা প্রতিষ্ঠানে স্ব-স্ব দাবির ভিত্তিতে জুলাই-আগস্ট মাসজুড়ে আন্দোলন চলতে থাকে। এ আন্দোলন কর্মসূচির ধারাবাহিকতায় ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃত্বে ১৭ সেপ্টেম্বর দেশব্যাপী হরতাল কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়। ওই দিন সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার মানুষ সমাবেশে উপস্থিত হন। সমাবেশ শেষে মিছিল বের হয়। জগন্নাথ কলেজে গুলি হয়েছে—এ গুজব শুনে মিছিল দ্রুত নবাবপুরের দিকে যাত্রা শুরু করে। কিন্তু হাইকোর্টের সামনে পুলিশ এতে বাধা দেয়। তবে মিছিলকারীরা সংঘাতে না গিয়ে আবদুল গনি রোডে অগ্রসর হয়। তখন পুলিশ মিছিলের পেছন থেকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ও গুলিবর্ষণ করে। এতে তিনজন নিহত হন। ওই দিন সারা দেশে মিছিলে পুলিশ গুলি করে। টঙ্গীতে ছাত্র-শ্রমিক মিছিলে পুলিশের গুলিতে সুন্দর আলী নামের এক শ্রমিকেরও হত্যার খবর পাওয়া যায়।

 

দিবসটি উপলক্ষে ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন ছাত্রসংগঠন আজ নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে শিক্ষা অধিকার চত্বরে শিক্ষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও মিছিল।

Scroll To Top