পৃথক অভিযানে রেস্তোরা ও বেকারীকে জরিমানা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ১৬ জুলাই , ২০১৮ সময় ০৯:১৯ অপরাহ্ণ

নগরের কাট্টলীর ইকো ফুড অ্যান্ড বেকারী থেকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পোড়া তেল জব্দ করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা।

সোমবার (১৬ জুলাই) অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক বিকাশ চন্দ্র দাস এ অভিযান পরিচালনা করেন।

ওই বেকারিকে অননুমোদিত রং, পোড়া তেল ব্যবহার, ছাপানো নিউজপ্রিন্ট দিয়ে কেক বেকিং, বেকারি পণ্যের লেবেলে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় ৫০ হাজার ও ৩৭ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া একে খান মোড়ের আয়োজন রেস্তোরাঁকে ফ্রিজে কাঁচা মাংসের সঙ্গে রান্না করা বাসি খাবার সংরক্ষণ করায় ৪৩ ধারায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার বন্দর থানাধীন বন্দর নতুন মার্কেটে তদার‌কিমূলক কার্যক্রম প‌রিচা‌লনা করেন।

এ সম‌য় দইয়ের মোড়কে উৎপাদন ও মেয়াদের তারিখ না থাকায় লাক্সারি বেকারিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭ ধারায় ১০ হাজার টাকা, নোংরা পরিবেশে খাবার সংরক্ষণের দায়ে ক্যাফে বন্দরকে ৪৩ ধারায় ১০ হাজার টাকা এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য সংরক্ষণ করায় জনপ্রিয় ফার্মেসিকে ৫১ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আটক করা হয় মেয়াদোত্তীর্ণ ওষুধ।

বিকাশ চন্দ্র দাস জানান, জনস্বার্থ ও জনস্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে পচা, বাসি, মেয়াদোত্তীর্ণ, ভেজাল খাবার-পানীয়-ওষুধ বিক্রি বন্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বাজার মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে।