নানা রোগের প্রকোপ, হাটহাজারী উপজেলা হাসপাতালে রোগীর চাপ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ১৭ জুন , ২০১৮ সময় ০২:০৬ অপরাহ্ণ

মহিউুদ্দন মহিন, হাটহাজারী:: হাটহাজারী উপজেলার বন্যা দুর্গত এলাকায় নানা রোগের প্রকোপে উপজেলা হাসপাতালে আজ রবিবার সকাল থেকে রোগীর সংখ্যা বাড়ছে।

সরেজমিনে দেখা গেছে হাটহাজারী উপজেলার বন্যা দুর্গত এলাকা থেকে উপজেলা হাসপাতালে আজ রবিবার সকাল নানা রোগে আক্রন্ত হয়ে রোগীর সংখ্যা বাড়ছে।
সাংবাদিক মোহাম্মদ হোসেন বলেন র্একজন চিকিৎসক রয়েছে এই হাসপাতালে। দুর্গত এলাকার এই হাসপাতাল এ যথেষ্ট ডাক্তার প্রয়োজন থাকলেও সেখানে একজন ডাক্তার দিয়ে কিভাবে চিকিৎসা সম্ভব জনমনের প্রশ্ন দেখা দিয়েছে। এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি প্রয়োজন।

হাটহাজারীতে বন্যা পরিস্থিতির ক্রমান্বয়ে উন্নতি হলেও বাড়ছে রোগ বালাইয়ের প্রকোপ। ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে অনেকে। এছাড়া নিউমোনিয়ায় আক্রান্ত এবং অন্যান্য রোগে আক্রান্ত হয়ে বহু মানুষ স্থানীয় ভাবে চিকিৎসা নিয়েছেন। এবং অনেকে ছুটছেন হাসপাতালে।

বন্যা দুর্গত এলাকায় বিশেষ করে বিশুদ্ধ পানির চরম সংকট এবং স্যানিটারি ব্যবস্থা ভেঙে পড়ায় নানা রোগব্যাধি ছড়িয়ে পড়ছে। শিশু ও বয়স্কদের মধ্যে দেখা দিয়েছে ডায়রিয়া। বিভিন্ন ধরনের চর্ম রোগ এবং ডায়রিয়া ভয়াবহ রুপ ধারণ করেছে। এসব বন্যাদূর্গতত এলাকায়, প্রতিদিন প্রায় এক হাজার বন্যার্ত এসব রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে জ্বর, নিউমনিয়া, চোখের সমস্যা, একজিমা, চর্ম রোগ এবং ডায়রিয়া আমাশয়য়ের মতো পানি বাহিত রোগের প্রকোপ দেখা দিয়েছে। প্রশাসন ত্রাণ তৎপরতা অব্যাহত রাখলেও, এসব এলাকায় ত্রাণ পৌঁছালেও তা অপ্রতুল। বিশেষ মেডিকেল টিমকার হলেও এখনো এর কার্যক্রম চোখে পড়েনি। বিশুদ্ধ পানির অভাবে নানা রোগ ব্যাধি বাড়ছে।