দেশে ডিজিটাল বিপ্লব ঘটছে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৩০ মার্চ , ২০১৮ সময় ১১:৩৫ অপরাহ্ণ

অর্থনৈতিক অগ্রগতি অর্জনের পাশাপাশি দেশে ডিজিটাল বিপ্লব ঘটছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। শুক্রবার (৩০ মার্চ) সকালে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) ‘তথ্য প্রযুক্তি ও সাংবাদিকতা শীর্ষক’কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি প্রতিষ্ঠান এখন ডিজিটালাইজেশনের বাইরে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্মকে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে চাইছেন। সাংবাদিকরাও এ প্রক্রিয়ার বাইরে নয়। সাংবাদিকতা করতে হলে তথ্য প্রযুক্তির সঙ্গে তালমিলিয়ে চলতে হবে। কেউ তথ্য-প্রযুক্তির বাইরে থাকার সুযোগ নেই।’

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, সহ-সভাপতি শহীদ উল আলম।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।

সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ’র সঞ্চালনায় সভায় সিইউজের সহ-সভাপতি মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্য প্রযুক্তি ও সাংবাদিকতা শীর্ষক কর্মশালায় চট্টগ্রামের সাংবাদিকদের প্রশিক্ষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খ. আলী আর রাজি। কর্মশালায় প্রিন্ট, অনলাইন ও টেলিভিশনের ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।