কক্সবাজারে মোবাইল অ্যাপস উন্নয়ন প্রশিক্ষণ

প্রকাশ:| বুধবার, ১২ ফেব্রুয়ারি , ২০১৪ সময় ১১:৩৬ অপরাহ্ণ

কক্সবাজারে ৫২ জন প্রশিক্ষণার্থীকে নিয়ে শুরু হয়েছে পাঁচ দিনের মোবাইল অ্যাপস উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ। জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচির আওতায় ১১ ফেব্রুয়ারি থেকে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রশিক্ষণ শেষে জাতীয় পর্যায়ে অ্যাপ্লিকেশন নির্মাণ প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করতে পারবেন প্রশিক্ষণার্থীরা। প্রথম দিনের প্রশিক্ষণে উপস্থিত ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক জনাব রুহুল আমীন ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান সালাহ উদ্দিন আহামদ, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সেক্রেটারি লায়ন মোহাম্মদ মুজিবুর রহমান, ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ মঞ্জুরুল হক চৌধুরী, বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের কো-অর্ডিনেটর মো. জসিম উদ্দিন। এ ছাড়াও উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এমসিসির উপপরিচালক এফ এম শাহ পারভেজ প্রমুখ।

মোবাইল অ্যাপস-বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এমসিসি লিমিটেড।

এমসিসি জানিয়েছে, এখন পর্যন্ত সারা দেশে অনুষ্ঠিত ১১টি প্রশিক্ষণ কোর্সে প্রায় ২৯টি বিশ্ববিদ্যালয়ের ৪০৮ জন শিক্ষার্থী সফলভাবে প্রশিক্ষণ শেষ করেছেন। বর্তমানে টাঙ্গাইল, কিশোরগঞ্জ, চুয়াডাঙ্গা, দিনাজপুর ও সিরাজগঞ্জে প্রশিক্ষণ কার্যক্রম চলছে।

এমসিসি কর্তৃপক্ষ আরও জানিয়েছে, আজ ১২ ফেব্রুয়ারি থেকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আরেকটি প্রশিক্ষণ শুরু হতে যাচ্ছে। অন্যান্য জেলার শিক্ষার্থীদের জন্য এখনো নিবন্ধন কার্যক্রম চালু আছে। জাভা ল্যাংগুয়েজ জানা শিক্ষার্থীরা http://nationalappsbd.com/ এই ওয়েবসাইটে প্রবেশ করে নিবন্ধন ও স্কিল টেস্ট প্রদানের মাধ্যমে নির্বাচিত হলে প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

পুরো প্রকল্পে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এমসিসি লিমিটেড ও ইএটিএলের সঙ্গে কাজ করছে বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, রবি, নকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট ও গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা।