প্রায় ১২’শ বছরের পুরনো ঐতিহাসিক স্থাপনার সন্ধান

প্রকাশ:| বুধবার, ৩ মে , ২০১৭ সময় ১০:৪৪ অপরাহ্ণ

শাহ্ আলম শাহী,স্টাফ রিপোর্টার,দিনাজপুর থেকেঃ দিনাজপুরের বিরল উপজেলার প্রত্যন্ত অঞ্চল বুড়ি’র থানে প্রায় ১২’শ বছরের পুরনো ঐতিহাসিক স্থাপনার সন্ধান পাওয়া গেছে। এই ঐতিহাসিক স্থাপনার আনুষ্ঠানিক খনন কাজ আজ কিছুক্ষণ আগে শুরু হয়েছে। এর খনন কাজ পরিচালনা করছেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রততœ-তাত্ত্বিক বিভাগের চৌকস একদল বিশেষজ্ঞ।
এই খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন,বিরল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেজবাউল হোসেন।জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. স্বাধীন সেন জানান, গত ২০০৫-২০০৬ সালে গবেষণা করে বিরল উপজেলার মুল্লুক দেওয়ান দীঘি ও শঙ্কবাণী মন্ডপসহ ১২০ টি প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান পাওয়া যায় । সাংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আর্থিক সহায়তা এবং প্রতœতত্ত্ব অধিদপ্তরের সহযোগিতায় এ খনন কাজ করা হচ্ছে। এর খনন কাজ করতে ৩ থেকে ৪ মাস সময় লাগবে।তিনি বলেন, বলেন এখানে কি নিদর্শন আছে, তা খনন সম্পন্ন না করে বলা যাচ্ছেনা। তবে সম্ভাবনা রয়েছে বৌদ্ধ মন্দির থাকতে পারে। যা প্রায় এক হাজার থেকে ১২’শ বছরের পুরনো।
এই খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বিরল থানার অফিসার ইনচার্জ আব্দুল মজিদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ, কে, এম মোস্তাফিজুর রহমান, রাণীপুকুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফারুক আযম, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের পিএইচডি গবেষক আবির বিন কায়সার শুভ, সোহাগ আলী, শিক্ষার্থী আবু সাঈদ রাতুল, মাসুমসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আরোও সংবাদ