৯ বছরের শিশু ভোট দিয়েছে ১৩ বার!

প্রকাশ:| সোমবার, ২৪ মার্চ , ২০১৪ সময় ০৮:১৬ অপরাহ্ণ

শিশুদের দিয়ে রাজনৈতিক মিছিল, মিটিং, বোমাবাজি করানো নিয়ে দেশে-বিদেশে আলোচিত সমালোচিত হয়েছে বাংলাদেশ। এবার জাল ভোট দেয়ার মতো অন্যায় ও ঝুঁকিপূর্ণ কাজেও তাদের ব্যবহারের নজির সৃষ্টি করলো এদেশের রাজনৈতিক দলগুলো। একাজেও সস্তায় ভাড়া করা হচ্ছে শিশুদের!

সদ্য শেষ হওয়া চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে জাল ভোট দিতে ব্যবহার করা হয়েছে শিশুদের। এর প্রমাণ মিলেছে পিরোজপুরের সদর উপজেলায়। এখানে মাত্র ৯ বছরের এক শিশুকে ১৩ বার ভোট দিতে দেখা যায়। তাও আবার পোলিং অফিসার ও পর্যবেক্ষকদের সামনেই শিশুটি ব্যালট পেপারে সিল মেরেছে।

এ তথ্যটি জানিয়েছেন নির্বাচন পর্যবেক্ষক সংস্থাগুলোর সংগঠন ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)। এ সংগঠনের পর্যবেক্ষক দলের চোখে পড়েছে দৃশ্যটি। তবে এর আগে সে বা অন্য কোনো শিশু এভাবে জালভোট ভোট দিয়েছে কি না সে ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য জানাতে পারেনি সংগঠনটি।

এছাড়া চট্টগ্রামের আনোয়ারা উপজেলার একটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসার সহিংসতার আশঙ্কার কথা বলে নির্বাচন পর্যবেক্ষকদের বাইরে চলে যেতে পরামর্শ দেন। এসময় পর্যবেক্ষক দলটি ভোট কেন্দ্র থেকে বের হয়ে সামান্য দূরে অবস্থান করে দেখতে পায়- কিছু লোক ওই কেন্দ্রে প্রবেশ করে তাড়াহুড়ো করে জাল ভোট দিচ্ছে।

শিশুদের ভোট দেয়ার প্রসঙ্গে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক মো. আব্দুল আলীম বলেন, ‘আমরা এখন নৈতিকতার শেষ স্তরে এসে দাঁড়িয়েছি। তাই শেষ পর্যন্ত শিশুদেরও ব্যবহার করছি নির্বাচনে জিতার জন্য। কিন্তু একবারও ভাবছি না এই শিশুরা কী শিক্ষা নিয়ে বড় হচ্ছে, আর বড় হয়েই বা তারা কী করবে।’