৯টি সরকারি স্কুলে দুবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ নভেম্বর , ২০১৫ সময় ১১:১২ অপরাহ্ণ

নগরীর ৯টি সরকারি স্কুলে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষায় এবার নতুন নিয়মে একজন পরীক্ষার্থী দুইবার পরীক্ষায় অংশ নিতে পারবে। এক্ষেত্রে আলাদা আবেদন করতে হবে।

প্রথমবারের মতো এই পদ্ধতি চালু করা হচ্ছে। শিক্ষার্থীদের জন্য নতুন এই সুযোগ তৈরিকে বলা হচ্ছে ক্লাস্টার পদ্ধতি।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার (শিক্ষা) শারমিন আক্তার বলেন, নতুন পদ্ধতিতে একজন পরীক্ষার্থী দুইবার পরীক্ষায় অংশ নিতে পারবেন। এজন্য বিদ্যালয়গুলোকে ক্লাস্টারে ভাগ করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আগামী ১৯ ও ২১ ডিসেম্বর সরকারি স্কুলগুলোতে শূন্য আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার নয়টি স্কুলের বিভিন্ন শ্রেণিতে ৩ হাজার ৫৫৬ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

পঞ্চম শ্রেণিতে (১ হাজার ৯২০জন) সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী ভর্তি হতে পারবে। ষষ্ট শ্রেণিতে ৬৫৫, সপ্তমে ৪৫, অষ্টমে ১৬৫ এবং নবম শ্রেণিতে ৭৭১ জন ভর্তি হতে পারবে। তবে নবম শ্রেণিতে মেধার ভিত্তিতে ভর্তি করা হবে।

সরকারি ৯টি বিদ্যালয়ে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও সবকয়টি স্কুলে সব শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করানো হয় না।এরমধ্যে কলেজিয়েট স্কুলে কেবল পঞ্চম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে। দুই শ্রেণিতে আসন সংখ্যা ৩২০ ও ১৪০টি।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণি বাদে বাকি চার শ্রেণিতেই (৫ম, ৬ষ্ঠ, অষ্টম ও নবম) পরীক্ষা হবে। চার শ্রেণিতে আসন সংখ্যা যথাক্রমে ১৬০, ১৬০, ১০ ও ১৪০।

নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পঞ্চম (১৬০), ষষ্ঠ (১৮০), অষ্টম (১০০) ও নবম শ্রেণিতে ১৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কেবল পঞ্চম শ্রেণিতে (৩২০), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম (২৪০) ও নবম শ্রেণি (৮০), চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম (১৬০), ষষ্ঠ (১০০) ও নবমে ৬০ জন (বাণিজ্যে ৪০ ও বিজ্ঞানে ২০ জন) শিক্ষার্থী ভর্তি হতে পারবে।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে মোট ১৬০ (বালক ৮০, বালিকা ৮০), ষষ্ঠ শ্রেণিতে ১১৫ (বালক ১০০, বালিকা ১৫), সপ্তম শ্রেণিতে ৪৫ (বালক ৩০, বালিকা ১৫), ৮ম শ্রেণিতে ৫৫ (বালক ৪০, বালিকা ১৫) এবং নবম শ্রেণিতে মোট ৮০ জন (বালক ৪০, বালিকা ৪০) শিক্ষার্থী ভর্তি করা হবে।

হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম (১৬০), ষষ্ঠ (৩০) ও নবমে (৪০) জন শিক্ষার্থী ভর্তি করা হবে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম, ষষ্ঠ ও নবম শ্রেণিতে ছাত্রী ভর্তি করা হবে। তিন শ্রেণিতে আসন সংখ্যা যথাক্রমে ২৪০, ৭০ ও ৪১টি।

সূত্র জানায়, ছাত্রদের জন্য কলেজিয়েট, মহসিন ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়কে একটি ক্লাস্টার এবং সরকারি মুসলিম হাই স্কুল, বাকলিয়া ও নাসিরাবাদ স্কুলকে অপর ক্লাস্টারে ভাগ করা হয়েছে। ছাত্রীদের জন্য ডা. খাস্তগীর স্কুল ও সিটি গার্লস স্কুলকে একটি ক্লাস্টার এবং চট্টগ্রাম সরকারি বালিকা ও বাকলিয়া স্কুলকে অপর ক্লাস্টারে ভাগ করা হয়েছে।

বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসনের কার্যালয়ে অনুষ্ঠিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২০১৬ সংক্রান্ত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসন মেজবাহ উদ্দিন।

আবেদন করতে হবে অনলাইনে:
জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী ২৫ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। শুধু অনলাইনেই এ আবেদন করা যাবে।

তবে আবেদন ফরম পূরণের আগে ডাচবাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং (অ্যাকাউন্ট নম্বর ৩৬৩) নম্বরে ১৫০ টাকা ফি দিতে হবে।

ফি দেওয়ার সময় অবশ্যই শিক্ষার্থী বা অভিভাবকের) মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। ‘ফি’ জমা হলে সংশ্লিষ্ট মোবাইল নম্বরে একটি এসএমএস’র মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এরপর অনলাইনে ফরম পূরণ করতে হবে।