৮টার মধ্যে প্রতিমা বিসর্জনের নির্দেশ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৬ অক্টোবর , ২০১৬ সময় ১১:১৩ অপরাহ্ণ

১১ অক্টোবর রাত ৮টার মধ্যে প্রতিমা বিসর্জনের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)।  ১২ অক্টোবর সন্ধ্যার আগেই তাজিয়া মিছিল শেষ করার নির্দেশনাও এসেছে সিএমপি থেকে।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব নির্দেশের কথা জানিয়েছেন সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার।

৭ অক্টোবর (শুক্রবার) দুর্গাপূজা শুরু হয়ে ১১ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।

সিএমপি কমিশনার জানিয়েছেন, নগরীতে এবার ২৩১টি পূজামন্ডপে দুর্গাপূজা হবে।  নিরাপত্তা দেয়ার ক্ষেত্রে ১০৫টি অধিক গুরুত্বপূর্ণ, ১০০টি গুরুত্বপূর্ণ এবং ২৬টিকে সাধারণ মন্ডপ হিসেবে ভাগ করা হয়েছে।  পূজামন্ডপ নিরাপত্তার জন্য প্রত্যেক থানায় ওসি’র নেতৃত্বে একটি করে কমিটি গঠন করা হয়েছে।  মন্ডপের সভাপতি-সাধারণ সম্পাদক, কমিউনিটি পুলিশের সদস্যসহ গণ্যমান্য ব্যক্তিদের কমিটির সদস্য করা হয়েছে।

মন্ডপকেন্দ্রিক পুলিশ ও আনসার সদস্য মোতায়েনের পাশাপাশি মোবাইল ও পিকেট টিম এবং উপ-কমিশনারের সঙ্গে সংযুক্ত বিশেষ টিম দুর্গাপূজায় আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করবে বলে তিনি জানান।

প্রতিমা বিসর্জনের বিষয়ে সিএমপি কমিশনার বলেন, ২৩১টি মন্ডপের প্রতিমা যদি নিজেরা নিজেদের মতো একেক সময়ে পতেঙ্গার দিকে নিতে থাকে, তাহলে তো সারা শহর অচল হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।  এজন্য পুলিশের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে নির্দিষ্ট একটি জায়গায় এনে কমপক্ষে ১০ থেকে ১৫টি মন্ডপের প্রতিমা রাখতে হবে।  পুলিশ এসকর্ট দিয়ে সেগুলোকে পতেঙ্গায় নিয়ে যাবে।

পতেঙ্গায় এবার ১৫০ প্রতিমা ভাসানো হতে পারে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।  বাকি প্রতিমা কালুরঘাট এলাকায় কর্ণফুলী নদীতে ভাসানো হবে বলে তিনি জানান।

%e0%a7%ae%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ae%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a7%87-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%b0%e0%a7%8dসন্ধ্যার মধ্যে অবশ্যই প্রতিমা পতেঙ্গা সমুদ্র সৈকতে কিংবা বিসর্জনের স্থানে নিয়ে যেতে হবে।  সন্ধ্যার পর কোন প্রতিমা আমরা সেখানে অ্যালাউ করব না।  অবশ্যই রাত ৮টার মধ্যে প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে হবে। ’ বলেন সিএমপি কমিশনার।

এদিকে ১২ অক্টোবর বুধবার মুসলমান সম্প্রদায়ের পবিত্র আশুরা পালিত হবে।

সিএমপি কমিশনার জানিয়েছেন, আশুরা উপলক্ষে এবার নগরীতে ৯টি তাজিয়া মিছিল বের হবে। এর মধ্যে বাকলিয়া, সদরঘাট, পাঁচলাইশ, বায়েজিদ বোস্তামি, আকবর শাহ ও হালিশহর থানা এলাকায় একটি করে এবং খুলশী থানা এলাকায় ৩টি তাজিয়া মিছিল বের হবে।

সদরঘাট থানা ও আকবর শাহ থানা এলাকার মিছিল সকাল আরম্ভ হবে এবং খুলশীতে এসে মিলিত হবে।  বাকি সাতটি মিছিল শুরু হবে বিকেল ৩টায় এবং শেষ হবে সাড়ে ৫টায়।

‘প্রত্যেক মিছিল অবশ্যই মাগরিবের আযানের আগে শেষ করতে হবে।  বিকেল সাড়ে ৫টার পর আমরা কোন মিছিল অ্যালাউ করব না।  কেউ যদি রাস্তায় কসরত দেখাতে চান, কসরত দেখাতে গিয়ে যদি সাড়ে ৫টা হয়ে যায়, তাকে সেখানেই মিছিল সমাপ্ত ঘোষণা করে ফিরে যেতে হবে।  যেখানেই সাড়ে ৫টা বাজবে সেখানেই মিছিল শেষ হবে। ’ বলেন সিএমপি কমিশনার।

সংবাদ সম্মেলনে সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও ‍অভিযান) দেবদাস ভট্টাচার্য, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মাসুদ-উল-হাসান উপস্থিত ছিলেন।