৭৫ শতাংশ বাংলাদেশি স্থূলতায় ভুগছেন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৭ নভেম্বর , ২০১৪ সময় ০২:৫২ অপরাহ্ণ

সম্প্রতি বাংলাদেশে ওবেসিটি বা স্থূলতা অস্বাভাবিক ভাবে বেড়ে গেছে। পুষ্টিবিদরা বলছেন, বর্তমানে কমবেশি ৭৫ শতাংশ বাংলাদেশি স্থূলতায় ভুগছেন। স্কুলপড়ুয়াদের খেলাধুলার ব্যবস্থাসহ কায়িক পরিশ্রম ও নিয়মিত ব্যায়ামের অভ্যাস গড়ে তোলার মাধ্যমে এ রোগ থেকে মুক্তি সম্ভব। অন্যথায় অদূর ভবিষ্যতে স্বাস্থ্য ব্যবস্থায় বিপর্যয়ের আশঙ্কা করছেন পুষ্টিবিদরা।

স্বর্ণ ব্যবসায়ী রবিউল আলম। হঠাৎ তার মনে হল স্বাভাবিকের চেয়ে বেশি মুটিয়ে যাচ্ছেন তিনি। তাই স্বাস্থ্য সুরক্ষায় এখন নিয়মিত ব্যায়াম করেন রমনা পার্কে। তার মতো অনেকেই আসেন এই পার্কে শরীরকে সুস্থ রাখতে হাঁটা চলা বা ব্যায়ামের জন্য। অভিভাবকের হাত ধরে অনেক শিশুও এ পার্কে এসেছে শরীর চর্চা করতে।

অতিরিক্ত খাবার গ্রহণ, আধুনিক সুযোগসুবিধার কারণে শারীরিক পরিশ্রম কম হওয়ায়, হরমোন, মানসিক সমস্যা, ফাস্টফুড ব্যবহারের কারণে বাড়ছে স্থূল মানুষের সংখ্যা। এমন মন্তব্য করেছেন বারডেমের পুষ্টি বিভাগের প্রধান।

বারডেমের পুষ্টি বিভাগের প্রধান বলেন, ‘ফাস্টফুড এখন আমাদের ঘরে ঢুকে গেছে। আমরা ফোন করে দিলেই তারা বাসায় পৌঁছে দিচ্ছে। আপনি কোন বই কিনতে চান, তাহলেও একটা ফোনই যথেষ্ট। এতে আমাদের কায়িক পরিশ্রম কমে যাচ্ছে।’

তার মতে, বাংলাদেশের ৭৫ ভাগ মানুষ কমবেশি স্থূলতায় ভুগছেন।

তিনি বলেন, ‘ একসময় বাচ্চারা হেঁটেই স্কুলে যেতো, এখন আর সে পরিবেশ নাই। তাই শুধু জনগণকে সচেতন হলেই হবেনা সরকারকেও সজাগ থাকতে হবে। মানুষকে হাঁটার সুযোগ দিতে হবে।’

শরীর সুস্থ রাখতে খাবার তালিকায় সবজি আর মৌসুমি ফলমূলসহ, ব্যায়ামের পাশাপাশি।


আরোও সংবাদ