৭৫ জনকে মৃত্যুদণ্ড দিলো মিশর

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ৯ সেপ্টেম্বর , ২০১৮ সময় ১০:৩৯ পূর্বাহ্ণ

২০১৩ সালে সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির পক্ষে বিক্ষোভ করায় ৭৫ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে মিশরের একটি আদালত। এছাড়া ছয় শতাধিক ব্যক্তিকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। শনিবার এ রায় দেওয়া হয়েছে।

২০১৩ সালে কায়রোর রাবা আদাউইয়া স্কয়ারে সহিংসতা উস্কে দেওয়া ও হত্যার অভিযোগ আনা হয়েছিল মুসলিম ব্রাদারহুডের বেশ কয়েকজন শীর্ষ নেতা ও মুরসির সমর্থকসহ প্রায় ৭০০ ব্যক্তির বিরুদ্ধে।

সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, অনেক বিক্ষোভকারীই সশস্ত্র ছিল এবং তারা নিরাপত্তা বাহিনীর আট সদস্যকে হত্যা করেছে। অবশ্য ‍প্রথমদিকে সরকারের তরফ থেকে জানানো হয়েছিল সহিংসতায় ৪০ জনেরও বেশি পুলিশ সদস্য নিহত হয়েছে।

কায়রোর দক্ষিণে টোরা কারাগারে বসানো আদালতে, ব্রাদারহুড নেতা এসাম আল এরিয়ান ও মোহাম্মদ বেলতাগিসহ ৭৫জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আর মুসলিম ব্রাদারহুডের আধ্যাতিক নেতা মোহাম্মদ বাদাউইসহ অর্ধশতাধিককে যাবজ্জীবন এবং অন্যদের পাঁচ থেকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০১৩ সালের ১৪ আগস্ট রাবা আদাউইয়া স্কয়ারে অবস্থান নেওয়া মুরসি সমর্থকদের সরাতে নির্বিচারে গুলি ছুঁড়েছিল নিরাপত্তা বাহিনী। মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে নিরাপত্তা বাহিনী আট শতাধিক লোককে হত্যা করেছিল বলে জানিয়েছিল হিউম্যান রাইটস ওয়াচ। অথচ চলতি বছরের প্রথম দিকে ওই ঘটনায় সংশ্লিষ্ট নিরাপত্তা বাহিনীর সদস্যদের দায়মুক্তি দিয়েছে মিশরের পার্লামেন্ট।


আরোও সংবাদ