৭০ টন বিষাক্ত শুটকি ধ্বংস, একজনের কারাদণ্ড

প্রকাশ:| শনিবার, ১৮ নভেম্বর , ২০১৭ সময় ১০:৪৬ অপরাহ্ণ

গরীর বাকলিয়া থানার নতুন ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে পরিচালিত ও পরিবেশের জন্য ক্ষতিকর মাছ ও মুরগীর খাবার হিসেবে প্রস্তুতকৃত ৭০ টন বিষাক্ত শুটকি ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত। একই অভিযানে এসবের সঙ্গে জড়িত থাকার অভিযোগে একজনকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

শনিবার (১৮ নভেম্বর) দুপুরে র‌্যাবের উদ্যোগে পরিচালিত এই অভিযানে অংশ নেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মুরাদ আলী।

র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান জানান, কিছু অসাধু ব্যবসায়ী পরিবেশ দূষণ করে বিভিন্ন সামদ্রিক মাছের উচ্ছিষ্ট অংশ দিয়ে নোংরা পরিবেশে অবৈধভাবে মাছ ও মুরগীর খাবার তৈরি করছে এমন খবরের ভিত্তিতে তার নেতৃত্বে ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মুরাদ আলীর সহায়তায় কর্ণফুলী নদীর তীরবর্তী প্যাসিফিক মেরিন নামক পরিত্যক্ত ইট ভাটা সংলগ্ন এলাকায় এই অভিযান চালানো হয়।

তিনি আরও জানান, আদালত পরিচালনাকালে পরিবেশ দূষন ও অবৈধভাবে সামুদ্রিক মাছের উচ্ছিষ্ট অংশ দিয়ে শুটকি তৈরি করে মাছ ও মুরগীর বিষাক্ত খাবার উৎপাদনের মাধ্যমে নতুন ব্রিজ এলাকার পরিবেশ দুষণ করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারা মোতাবেক আব্দুল আলিম ওরফে আলম মাঝিকে (৩৫) একমাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ৭০ টন মাছ ও মুরগীর খাবার তৈরির জন্য মজুদ করা বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছের বিষাক্ত শুটকি জব্দ করা হয়।

তিনি বলেন,  মাছ ও মুরগীর খাবার তৈরির সামুদ্রিক মাছের বিষাক্ত শুটকি নতুন ব্রীজ এলাকার পরিবেশ এমনভাবে দূষন করছে, যা উক্ত এলাকার মানুষের জন্য মারাত্মক ক্ষতিকর।

জব্দ করা মালামালের আনুমানিক মূল্য ১২ লাখ টাকা।