‘৭টি সৃজনশীল মানব না, ৬টার বেশি লিখব না, আমরা মানুষ, রোবট নই’

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি , ২০১৬ সময় ০৭:২৪ অপরাহ্ণ

রোবট নইসৃজনশীল পদ্ধতিতে ৭টি প্রশ্নের সংযোজিত নিয়ম বাতিল করে আগের মতো ৬টি প্রশ্নের উত্তরের বাধ্যবাধকতা বহালের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নগরীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়। নগর ছাত্রলীগ ও নগরীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

সংগঠনের সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের ছাত্র প্রতিনিধি মো. ইমাম হোসেনের সভাপতিত্বে ও সেন্ট প্লাসিড স্কুলের ছাত্র প্রতিনিধি হাবিবুর রহমানের সঞ্চালনায় নগরীর প্রায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কর্মসূচিতে অংশ নেয়।

এ সময় নানা রং এর পোষ্টার, ব্যানার ও প্লে কার্ড হাতে ৭টি প্রশ্ন প্রণয়নের নিয়মটি বাতিলের অনুরোধ জানান। ‘৭টি সৃজনশীল মানব না, ৬টার বেশি লিখব না, আমরা মানুষ, রোবট নই’ স্লোগানে স্লোগান দেয় শিক্ষার্থীরা।

দুপুর ১টায় নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, সৃজনশীল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে বেশ সুনাম অর্জন করেছে বিশ্বের সভ্য দেশগুলো। সৃজনশীল পদ্ধতিতে বাংলাদেশে শিক্ষা কার্যক্রম পরিচালিত হউক এটা আমাদের প্রাণের দাবি।

৭টি সৃজনশীল প্রশ্নের উত্তর দিতে হলে শিক্ষার্থীদের উপর চাপ পড়বে উল্লেখ করে তিনি বলেন, এতে আমাদের সন্তানরা বিপাকে পড়বে। কারণ এখানে যারা আন্দোলনে এসেছে তারা চট্টগ্রামের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী।

তারা যেহেতু ৭টি সৃজনশীলকে অতিরিক্ত চাপ মনে করছে তাথে স্পষ্ট হয়ে যায় এর ফলে সামগ্রিক ফলাফল বিপর্যয় ঘটতে পারে। তাই শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া উচিত।

নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, নগর ছাত্রলীগ নেতা ইয়াসিন আরাফাত কচি, নাজমুল হাসান রুমি, নাঈম রনি, শাহীন মোল্লা, রনি মির্জা, সুজন বর্মণ, খোরশেদুল আলম মানিক, আমির হামজা, সাইফুল ইসলাম, হাসানুল আলম সবুজ, মিয়া মোহাম্মদ তালুকদারসহ পাঁচ শতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়।