৭টি আসনের মনোনয়নপত্র বাছাই

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর , ২০১৩ সময় ১১:৪৮ অপরাহ্ণ

বৃহস্পতিবার ৭টি আসনের মনোনয়নপত্র বাছাই করা হয় নগরীর ৬টি আসনের রিটার্নিং অফিসার ও বিভাগীয় কমিশনার এবং জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের কার্যালয়ে। শুক্রবার বাছাই করা হবে বাকি ৯টি আসনের মনোনয়নপত্র।

নির্বাচন কমিশন

বাছাইয়ে বৈধ ঘোষণা করা হয়, চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও জাতীয় পাটির শায়েস্তা খান চৌধুরী।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে আওয়ামী লীগের খাদিজাতুল আনোয়ার সনি, স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দেয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম, তরিকুল ইসলাম ফেডারেশনের সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, স্বতন্ত্র প্রার্থী মো. নাজিম উদ্দিন, ইসলামি ফ্রন্টের মো. হামিদ উল্লাহ ও জাতীয় পার্টির ফরিদ আহমেদ। ফটিকছড়ি আসনের আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হাসান মাহমুদ স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিলেও এক শতাংশ ভোটারের স্বাক্ষর জটিলতায় বাছাইয়ে তিনি বাদ পড়েন।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় আওয়ামী লীগের মাহফুজুর রহমান মিতা, জাসদের নুরুল আক্তার ও জাতীয় পার্টির এমএ সালাম।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় আওয়ামী লীগের দিদারুল আলম, জাসদের আ.ফ.ম মফিজুর রহমান, ওয়ার্কার্স পার্টির দিদারুল আলম চৌধুরী, জাতীয় পার্টির (মঞ্জু) অ.আ.ম হায়দার আলী চৌধুরী এবং জাতীয় পার্টির মো. শফিকুল ইসলাম বাচ্চু। এ আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোস্তফা কামাল চৌধুরীর মনোনয়নপত্র বাতিল হয়ে যায় এক শতাংশ ভোটারের স্বাক্ষর জটিলতায়।

চট্টগ্রাম-৫ (হাটহাজারি) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, আওয়ামী লীগের ইউনুছ গণি চৌধুরী, ইসলামী ফ্রন্টের গিয়াস উদ্দিন এবং স্বতন্ত্র প্রার্থী নাসির হায়দার করিম।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় আওয়ামী লীগের এবিএম ফজলে করিম চৌধুরী ও ইসলামী ফ্রন্টের ইলিয়াস নূরী।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় জাসদের মঈন উদ্দিন খান বাদল, জাতীয় পার্টির এয়াকুব হোসেন ও ইসলামী ফ্রন্টের আতাউল মোস্তফা রেজভী।

দশম সংসদ নির্বাচনে মনোনয়পত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিনে ১৬টি আসনের মধ্যে ৭ আসনের বাছাই শেষ হয়েছে। প্রথম দিন মনোনয়নপত্র বাছাইকালে আওয়ামী লীগের চার বিদ্রোহী প্রার্থীসহ মোট সাতজনের মনোনয়নপত্র বাতিল করেছে রিটার্নিং অফিসার।
প্রথম দিন যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা হলেন- আওয়ামী লীগের চার বিদ্রোহী প্রার্থী চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের হাসান মাহমুদ হাসান, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনের জামাল উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনের মোস্তফা কামাল চৌধুরী ও বর্তমান সংসদ সদস্য এবিএম আবুল কাসেম মাস্টারের মেয়ে সেলিনা আক্তার এবং চট্টগ্রাম-৫ (হাটহাজারি) আসনের স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট মোহাম্মদ রফিকুল আলম, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের ন্যাপের বাপন দাশ গুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মো. আলাউদ্দিন।