৬ কোটি টাকা ব্যয়ে কাপাসগোলা মহিলা কলেজে বহুতল ভবন নির্মাণ করবে ‘চসিক’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১২ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৮:৪২ অপরাহ্ণ

কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহায়তায় অবকাঠামো উন্নয়নের পরিকল্পনা গ্রহণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এ পরিকল্পনার আওতায় প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে কলেজে একটি নতুন বহুতল বিশিষ্ঠ একাডেমিক ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে। আজ বুধবার দুপুরে চসিক সম্মেলন কক্ষে কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজের পরিচালনা পষদের এক সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন একথা জানান। তিনি বলেন এই নগরে নারী শিক্ষা দানের জন্য শিক্ষা প্রতিষ্ঠান অপ্রতুল। এই পর্য্যায়ে চসিক পরিচালিত কাপাসগোলা মহিলা কলেজ অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। এমতাবস্থায় কলেজের উন্নয়ন অপরিহার্য। এ প্রসঙ্গে তিনি কলেজে একাডেমিক ভবন নির্মাণের কথা উল্লেখ করেন। এই বহুতল ভবনে অত্যাধুনিক শ্রেণি কক্ষ,শিক্ষার্থীদের সুপরিসর কমন রুম, মাল্টিমিডিয়া ক্লাস সিস্টেম,শিক্ষকদের স্বতন্ত্র কক্ষসহ নানাবিধ সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিষ্ঠানের শ্রেণি কক্ষ সংকট নিরসন ও আসন সংখ্যা বৃদ্ধি পাবে বলে তিনি জানান।
সভায় কলেজের ভবন সংস্কার ,অনার্স ও ডিগ্রির ভর্তি, শিক্ষক সংকট নিরসন,এমপিও সংক্রান্ত এবং শিক্ষার্থীদের সুপেয় পানির ব্যবস্থাকরণসহ বিবিধ বিষয় নিয়ে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় চসিক সচিব ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন,শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান, অধ্যক্ষ ও সদস্য সচিব মনোয়ারা জাহান বেগম, পরিচালনা পরিষদের সদস্য নাসরীন আকতার, মোহাম্মদ ইব্রাহিম, এম এম শহীদুল ইসলাম, প্রতিষ্ঠাতা সদস্য মো. ফখরুল ইসলাম, অভিভাবক সদস্য মো. মঞ্জুর হোসেন, মো. আবুল কালাম, শিক্ষক প্রতিনিধি নুর বানু চৌধুরী, ড. ইউসুফ ইকবাল চৌধুরী ও বাবলা চৌধুরী উপস্থিত ছিলেন।
সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট পরিদর্শনে মেয়র : পরে মেয়র আ জ ম নাছির উদ্দীন আজ বিকেলে সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের ১-৫তলা পর্যন্ত আধুনিকায়নের কাজ পরিদর্শনে যান। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে আয়বর্ধক প্রকল্প হিসেবে ২৫ কোটি টাকা ব্যায়ে এ নির্মাণ কাজ চলছে। এ প্রকল্পের আওতায় ১-৪র্থ তলা পর্যন্ত সম্পুর্ণ শীততাপ নিয়ন্ত্রিত আধুনিক মার্কেট এবং ৫ম তলায় একটি অত্যাধুনিক ফুডকোট,সিনেপ্লাক্স,ব্রেস্ড ফিডিং ও কিডস্ কর্নার এবং ৬-১১ তলা পর্যন্ত বিশ্বব্যাংকের অর্থায়নে আইসিটি মন্ত্রণালয়ের অধীনে একটি হাই-টেক পার্ক নির্মিত হবে। পরিদর্শনকালে মেয়র সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের মালিক সমিতির সাবেক ও বর্তমান নেতৃবৃন্দের সাথে মার্কেট উন্নয়নের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ করেন। মেয়র এ উন্নয়ন কাজে মার্কেট নেতৃবৃন্দের সার্বিক সহযোগিতা কামনা করেন। এসময় চসিক এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, তত্বাবধায়ক প্রকৌশলী আলহাজ্ব আবু সালেহ এবং সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট দোকান মালিক ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব মো. রফিক মিঞা,সাধারণ সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ নাজিম উদ্দিন, সাবেক সহ-সভাপতি মো. শাহজাহান, সাবেক সাধারণ সম্পাদক ইব্রাহীম ভূঁইয়া, সাবেক সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান চৌধুরী ও বিশিষ্ট ব্যবসায়ী শাহাদাত পাটোয়ারী উপস্থিত ছিলেন। এ উন্নয়ন প্রকল্পটি ত্রি-মাত্রিক আর্কিটেক এন্ড ইঞ্জিনিয়ারিং বাস্তবায়ন করছে।


আরোও সংবাদ