৫ প্রতিষ্ঠানকে ১ কোটি ৭৮ লাখ টাকা জরিমানা

প্রকাশ:| সোমবার, ২২ জুলাই , ২০১৩ সময় ১১:৫৭ অপরাহ্ণ

পরিবেশগত ক্ষতি সাধনের দায়ে ৫ প্রতিষ্ঠানকে ১ কোটি ৭৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।পরিবেশগত ক্ষতি

সোমবার পরিবেশ অধিদপ্তরে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে তলব করে শুনানি গ্রহণ শেষে এ জরিমানা করা হয়। অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) মোঃ আলমগীর এতে নেতৃত্ব দেন।

প্রতিষ্ঠানসমূহের মধ্যে- কারখানার ডাইং, ফিনিসিং ইউনিট হতে সৃষ্ট তরল বর্জ্য ইটিপির মাধ্যমে পরিশোধন না করে বাইপাস ড্রেনের মাধ্যমে রোডস অ্যান্ড হাইওয়েজের বরোপিঠে (যা পরবর্তীতে কর্ণপাড়া হয়ে ধলেশ্বর নদীতে গিয়ে পতিত হচ্ছে) নির্গমন করার দায়ে পাকিজা ডাইং অ্যান্ড প্রিন্টিং ইন্ড্রাস্ট্রিজ ছোটবলী, মেহের, সাভার, ঢাকা-কে ১ কোটি ৫২ লাখ টাকা, ইটিপি বন্ধ রেখে ডাইং কারখানার পানি সরাসরি তুরাগ নদীতে ফেলে পরিবেশ দূষণের দায়ে জে. কে ফেব্রিক্স, সাভার, ঢাকাকে ৫ লাখ টাকা ও একই অপরাধে লোটাস কামাল নিট ওয়্যার লিঃ, কাইস্যাবাড়ী, আশুলিয়া, সাভার, ঢাকাকে ৯ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া গাজীপুর জেলায় অবস্থিত ইটিপি ব্যতীত ডাইং কারখানা পরিচালনা করে পরিবেশ দূষণের দায়ে এডমিরাল ডেনিম ওয়াশিং লিঃ, আব্দুল গফুর খান রোড, শিলমুন, টঙ্গী, গাজীপুরকে ৮ লাখ টাকা ও এফ জি এস লন্ডি লিঃ, ৭২/১ আব্দুল গফুর খান রোড, শিলমুন, টঙ্গী, গাজীপুরকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।


আরোও সংবাদ