১৫ তলা বিশিষ্ট চট্টগ্রাম জেলা পরিষদ ভবন নির্মাণে এলইউসি

প্রকাশ:| মঙ্গলবার, ১০ অক্টোবর , ২০১৭ সময় ০৯:৪৯ অপরাহ্ণ

জেলা পরিষদের অফিস কাম বাণিজ্যিক ভবন নির্মাণে এলইউসি (ল্যান্ড ইউজার সার্টিফিকেট) দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। সেই প্রেক্ষিতে ১৫ তলা বিশিষ্ট চট্টগ্রাম জেলা পরিষদ ভবন নির্মাণে আর কোন বাঁধা নেই। চলছে ভবনে ড্রয়িং ও ডিজাইনের কাজ। শিগগিরই ভবন নির্মাণে কার্যক্রম শুরু হবে।

নগরীর কোতয়ালি থানার আন্দরকিল্লা মৌজার ৬ নম্বর খতিয়ানের বি এস দাগ নম্বর ৩০২৫ এর প্রায় ৬৯ দশমিক ১৯ শতাংশ জায়গার ওপর জেলা পরিষদ ভবন নির্মিত হবে।

জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মো. আনিসুর রহমান জানান, বহুতল বিশিষ্ট ভবন নির্মাণে জেলা পরিষদের আবেদনের প্রেক্ষিতে সিডিএ’র কাছে ভূমি ব্যবহার ছাড়পত্রের জন্য আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে জেলা পরিষদের বিদ্যমান ভবন ভেঙ্গে বহুতল বিশিষ্ট অফিস কাম বাণিজ্যিক ভবন নির্মাণের জন্য এলইউসি দিয়েছে সিডিএ‌। এর প্রেক্ষিতে জেলা পরিষদের এ বহতুল ভবন নির্মাণের জন্য ড্রয়িং ও নকশার কাজ চলছে। আশা করি, শিগগিরই নির্মাণে কাজ শুরু হবে।

এর আগে চলতি বছরের ২৩ মার্চ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জেলা পরিষদের বিদ্যমান এ ভবনটি ভেঙ্গে বহুতল বিশিষ্ট অফিস কাম বাণিজ্যিক ভবন নির্মাণের জন্য লিখিত প্রস্তাব পাঠান পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান আবদুস সালাম। প্রকল্পটি মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ১২৩০ নম্বর স্মারকে অনুমোদন দেওয়া হয়। প্রস্তাবের প্রেক্ষিতে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এলজিইডির প্রধান প্রকৌশলীকে প্রকল্পের ডিজাইন, ড্রইং, প্রাক্কলিক প্রস্তুত ও প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদানের জন্য নির্দেশনা দেয়।

জানা যায়, ভবন নির্মাণের অনুমোদনের আগে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের কাছে হেরিটেইজ হিসেবে সংরক্ষণযোগ্য কিনা সে বিষয়ে মতামত জানতে চিঠি পাঠায় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপ্রেক্ষিতে নির্বাহী প্রকৌশলী এলজিইডি, নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে নিয়ে ৩ সদস্য বিশিষ্ট কারিগরি কমিটি গঠন করা হয়। এই কারিগরি কমিটি নগরীর লালদিঘি এলাকায় বিদ্যমান চট্টগ্রাম জেলা পরিষদের পুরাতন ভবন ভেঙ্গে অফিস কাম বাণিজ্যিক ভবন