গত ৭০ বছরের মধ্যে বাংলাদেশে সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ৯ জানুয়ারি , ২০১৮ সময় ১২:৪৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের ইতিহাসে গত ৭০ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সোমবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এদিন তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা ওমর ফারুক জানান, বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের কাছে ১৯৪৮ সাল পর্যন্ত তাপমাত্রার রেকর্ড আছে। বাংলাদেশে তাপমাত্রা এত কমে যাওয়ার নজির সেখানে আর নেই। এর আগে সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। সেদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া ছাড়াও সোমবার দেশের আরও একটি স্থানে তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসে। দিনাজপুরের সৈয়দপুরে এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া নীলফামারীর ডিমলায় এদিন সর্বনিম্ন ৩ ডিগ্রি, রাজারহাটে সর্বনিম্ন ৩ দশমিক ১ ডিগ্রি ও দিনাজপুরে সর্বনিম্ন ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, হিমালয়ের পাদদেশ থেকে নেমে আসা শীতল বাতাসের কারণে দেশজুড়ে বিশেষ করে সিরাজগঞ্জ থেকে কুড়িগ্রাম পর্যন্ত অঞ্চল জুড়ে তীব্র শৈত্যপ্রবাহ চলছে।এছাড়া মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের মধ্যাঞ্চলে অর্থাৎ ঢাকা, টাঙ্গাইল ও সিলেট অঞ্চলে। আর মৃদু শৈত্যপ্রবাহ বইছে খুলনার দক্ষিণ পশ্চিম থেকে শুরু করে বরিশাল, পটুয়াখালী, সীতাকুণ্ড, রাঙ্গামাটি এলাকায়।

চট্টগ্রাম অঞ্চল বাদ দিয়ে পুরো দেশই শৈত্যপ্রবাহের কবলে রয়েছে এবং পরিস্থিতির উন্নতি হতে আরও দু একদিন সময় লাগবে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে রাজধানী ঢাকায় সোমবার সর্বনিম্ন ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।