৪ লাখ কাঁচা চামড়া সংগ্রহের টার্গেট করে সংগ্রহ কার্যক্রম শুরু

প্রকাশ:| বুধবার, ১৬ অক্টোবর , ২০১৩ সময় ০৪:৪১ অপরাহ্ণ

গরুর চামড়াএবার কুরবানির ঈদে প্রায় ৪ লাখ কাঁচা চামড়া সংগ্রহের টার্গেট করে সংগ্রহ কার্যক্রম শুরু করেছে বন্দর নগরী চট্টগ্রামের আড়তদাররা। এরমধ্যে তিন লাখ পিস গরুর চামড়া, ৭৫ হাজার পিস ছাগল এবং ৫ হাজার পিস মহিষের চামড়া লক্ষমাত্রা নির্ধারণ করা হয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ মুসলিম উদ্দিন বলেন, গরু, মহিষ ও ছাগল মিলে চট্টগ্রামে ৪ লাখ কাঁচা চামড়া সংগ্রহের টার্গেট নির্ধারণ করেছি। সমিতির ১১২ জন ও অন্যান্য আড়তদার মিলে এসব চামড়া সংগ্রহ করা হবে।

তিনি জানান, চট্টগ্রামে তিন লাখ গরুর চামড়া, ৭৫ হাজার ছাগলের এবং ৫ হাজার মহিষের চামড়াসহ মোট চার লাখ পিস চামড়া কেনার প্রস্তুতি রয়েছে।

এবারের ঈদে চামড়া কেনার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানান মুসলিম উদ্দিন।

চামড়ার দাম নির্ধারণ করে দেয়াতে সুবিধা হয়েছে বলে জানিয়েছেন নগরীর আড়তদাররা। তবে টেনারি মালিকরা এবার লবণ দেয়া চামড়া কিনবেন বলে জানিয়ে দিয়েছেন।

ফলে লবণ দেয়া চামড়ার যে দাম নির্ধারণ করেছে তার থেকে ২০টাকা কমে চামড়া কিনবেন ব্যবসায়ীরা। কারণ চামড়া সংগ্রহের পর লবণ ও অন্যান্য খরচ বহন করতে হবে আড়তদারদের।

বিশ্বমন্দার কারণে গত দুই বছর কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয়নি চামড়া শিল্পের সঙ্গে জড়িত তিনটি সংগঠন বাংলাদেশ ফিনিশড লেদার গুডস এন্ড ফুটওয়্যার এক্সপোটার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ হাইড এন্ড স্কীন মার্চেন্ট অ্যাসোসিয়েশন। তবে গত শনিবার এক সংবাদ সম্মেলনে ঢাকা ও ঢাকার বাইরের চামড়ার দাম নির্ধারণ করে দেয়া হয়।