৪ঠা জুলাই সুন্দরবন রক্ষায় আঞ্চলিক কনভেনশন

প্রকাশ:| শুক্রবার, ৩ জুলাই , ২০১৫ সময় ০৮:৩০ অপরাহ্ণ

সুন্দরবন রক্ষায় আগামী ৪ জুলাই উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরী মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে একটি আঞ্চলিক কনভেনশন। সুন্দরবন রক্ষায় কনভেনশন প্রস্তুতি এখন শেষ পর্যায়ে ।

শনিবার সকাল সাড়ে দশটায় শুরু হবে এ কনভেনশন।

উদ্বোধন করবেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহবায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ এবং প্রধান অতিথি থাকবেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহবায়ক ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল। এতে ‘কয়লা ভিত্তিৃক বিদ্যুৎ কেন্দ্র-সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় তার প্রভাব’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী এবং “সুন্দরবন উন্নয়ন উদ্যোগ –সম্পদ আহরণে বিধ্বংসী কর্মকা- এবং প্রভাব পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বেলা’র সম্মন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল।

সুন্দরবনের ওপর যে কোন হুমকির বিরুদ্ধে জনমত সৃষ্টিই এ কনভেনশনের মূল লক্ষ্য। সেটি হতে পারে সুন্দরবনের মধ্যদিয়ে জলযান চলাচল বন্ধ, হতে পারে বনজীবীদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টি অথবা বনদস্যুদের অপতৎপরতা বন্ধে প্রশাসনিক কর্মকান্ড বৃদ্ধির আহবান।

৪ জুলাইয়ের কনভেনশনে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা: আব্দুল মতিন, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সংগঠক সরদার রুহিন হোসেন প্রিন্স, পানি বিশেষজ্ঞ প্রকৌশলী ম. এনামুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানজিম উদ্দিন খান, বাপা’র যুগ্ম সম্পাদক শরীফ জামিল , বাপা’র সদস্য এস জাহাংগীর মাসুম ছাড়াও জাতীয় পর্যায়ের পরিবেশবাদী ও সুন্দরবন বিশেষজ্ঞ এবং স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। একটি কনভেনশন ঘোষনা গ্রহনের মধ্য দিয়ে উক্ত সমাবেশ সমাপ্ত হবে ।

খুলনা সন্নিহিত সকল এলাকায় অবস্থানরত সকল সুন্দরবন ও পরিবেশ বন্ধু ব্যক্তি ও সংগঠনের প্রতিনিধিদের উক্ত অনুষ্ঠনে যোগদানের জন্য আন্তরিক আহ্বান জানাচ্ছি।