২৫ রোগীর রক্তের নমুনা সংগ্রহ করা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২ মে , ২০১৮ সময় ১০:৪১ অপরাহ্ণ

নগরের হালিশহরের সবুজবাগসহ কয়েকটি এলাকায় পানিবাহিত হেপাটাইটিস-ই ভাইরাসে (জন্ডিস) আক্রান্ত ২৫ রোগীর রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।

বুধবার (০২ মে) সকালে বাংলাদেশ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ টিম এসব রক্তের নমুনা সংগ্রহ করেন।

প্রতিনিধি দলে ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মনজুর ই এলাহী, ডা. মারুফ ও ডা. হোসাম।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী জানান, সবুজবাগ এলাকা থেকে জন্ডিসে আক্রান্ত ১১ জনের এবং পাশের বড় মসজিদ এলাকার ১৪ জনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে।

তিনি বলেন, আপাতত সবাইকে ভালো করে ফুটিয়ে পানি পান করার এবং থালা, বাটি, চামচ, গ্লাস ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কুলিও বিশুদ্ধ পানি দিয়ে করতে বলা হয়েছে। রাস্তার পাশে যে শরবত বিক্রি হয় এবং হোটেলে পচা-বাসি খাবার না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ডা. মনজুর ই এলাহী বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে আমরা জন্ডিসে আক্রান্ত হয়েছিলেন এমন ২৫ জনের রক্তের নমুনা সংগ্রহ করেছি। এগুলো ঢাকার পরীক্ষাগারে পাঠানো হবে। সপ্তাহখানেক পর প্রতিবেদন পাওয়া যাবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জন্ডিস-ডায়রিয়া পানি ও খাদ্যবাহিত রোগ। হালিশহরে সবাই একই ধরনের পানি পান করে না। কারও ওয়াসার লাইন, কারও নিজস্ব গভীর নলকূপ। আবার সবাই একই ধরনের খাদ্যও খান না। সব মিলে রোগ ছড়িয়ে পড়ার কারণ অনুসন্ধানে সময় লাগবে।

জন্ডিস-ডায়রিয়া রুখতে বিশুদ্ধ পানি ব্যবহারের তাগিদ