২৫ ফেব্রুয়ারি রিহ্যাব ফেয়ার শুরু

প্রকাশ:| মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি , ২০১৬ সময় ১০:৫০ অপরাহ্ণ

আগামী ২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকে শুরু হতে যাচ্ছে চট্টগ্রামে চারদিনব্যাপী রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) ফেয়ার ২০১৬। র‌্যাডিসন ব্লু বে ভিউর মোহনা বলরুমে এ মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ।

মঙ্গলবার দুপুরে চিটাগাং ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রিহ্যাবের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার এসএম আবু সুফিয়ান ।
চট্টগ্রামে রিহ্যাব ফেয়ার শুরু ২৫ ফেব্রুয়ারি
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য এসএম আবু সুফিয়ান বলেন, ‘আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার ২০১৬ শুরু হচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। উদ্বোধনী দিন বিকেল তিনটা থেকে মেলা চললে অন্য দিনগুলোতে প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত নয়টা পর্যšত মেলা চলবে। এ মেলায় প্রবেশের জন্য সিঙ্গেল ৫০ ও মাল্টিপল এন্ট্রি টিকেটের মূল্য ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এছাড়া আগত দর্শানার্থীদের জন্য এন্টি টিকিটের উপর প্রতিদিন লটারির মাধ্যমে আকর্ষণীয় র‌্যাফেল ড্র থাকবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

আবাসনে বিনিয়োগের সুবিধাসহ রেজিস্ট্রেশন খরচ, ট্যাক্স ও ভ্যাট কমানোর দাবি অর্থমন্ত্রণালয়কে জানিয়েছে বলে সংবাদ সম্মেলনে বলা হয় ,আগামী জুনেই ঘোষিত হবে জাতিয় বাজেট। এ বাজেটকে সামনে রেখে রিহ্যাবের পক্ষ থেকে অর্থমন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন পর্যায়ে সিঙ্গেল ডিজিট সুদে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন, কোনো প্রশ্ন ব্যতিরকে অপ্রদর্শিত অর্থ আবাসনে বিনিয়োগের সুবিধাসহ রেজিস্ট্রেশন খরচ, ট্যাক্স ও ভ্যাট কমানোর দাবি তুলেছি। আশা করি এ দাবিগুলো অর্থমন্ত্রণালয় মেনে নিবে।

বিগত সময়ে চট্টগ্রামে ৮টি ফেয়ার সফলভাবে সম্পন্ন হয়েছে দাবি করে সংবাদ সম্মেলনে আরো বলা হয়, বিগত সময়ে চট্টগ্রামে ৮টি ফেয়ার সফলভাবে সম্পন্ন হয়েছে। ২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব ফেয়ার শুরু হয়। শুরু হওয়ার পর থেকে প্রতিবছর ধারাবাহিকভাবে রিহ্যাব ফেয়ার সম্পন্নভাবে করা হয়েছে। এ ছাড়া রিহ্যাব ২০০৪ সাল থেকে বিদেশে হাউজিং ফেয়ার আয়োজন করে আসছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি, যুক্তরাজ্য, দুবাই, ইতালি, কানাডা, সিডনী এবং কাতারে ১টি করে ‘রিহ্যাব হাউজিং ফেয়ার’ মোট ১৮টি সফলতার সাথে সম্পন্ন হয়েছে বলে সংবাদ সম্মেলনে বলা হয় ।

গত সাড়ে তিন বছরে যে স্থবিরতা ছিল তা কাটিয়ে উঠে আবাসন শিল্প বর্তমানে ঘুরে দাঁড়াচ্ছে দাবি কওে সংবাদ সম্মেলনে বলা হয়, গত সাড়ে তিন বছরে যে স্থবিরতা ছিল তা কাটিয়ে উঠে আবাসন শিল্প বর্তমানে ঘুরে দাঁড়াচ্ছে। এক অঙ্কের সুদে ব্যাংক ঋণ প্রদানের সরকারি সিদ্ধান্তের কারণে এ আশার আলো দেখা দিয়েছে। এছাড়া বেশ কিছু দিন দেশে রাজনৈতিক অস্থিতিশীলতার পর এখন পরিস্থিতি শাšত থাকার কারণেও মানুষ পুনরায় আবাসন খাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে। পরে সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি ও রিহ্যাব ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রবিউল হক।

কিভাবে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনা যায় এমন প্রশ্নে তিনি বলেন, ‘গতবারে ঢাকার মেলায় ৮টি আর্থিক প্রতিষ্ঠান অংশ নিয়েছিল। যারা অধিকাংশে ৯ থেকে ৯ দশমিক ৯৫ শতাংশ সুদে ঋণ দিচ্ছে। আগামী কয়েক বছরে ঋণের সুদহার ৮ শতাংশে নেমে আসবে।’

অনেক ডেভেলপার প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকদের সময়মতো ফ্ল্যাট বুঝিয়ে না দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে রবিউল হক বলেন, ‘বর্তমানে সারাদেশে রিহ্যাবের প্রায় ১ হাজার সদস্য প্রতিষ্ঠান রয়েছে। হয়তো কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটেই, যা স্বাভাবিক। তবে ইতোমধ্যে আমরা অনেক অভিযোগ পেয়েছি। এ অভিযোগগুলো নিষ্পত্তির প্রক্রিয়া অনুসরণ করে সমস্যার সমাধানের চেষ্টা করছি।’
২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যšত। এ মেলায় ৭২টি স্টল থাকবে, এর মধ্যে ১১টি বিল্ডিং ম্যাটেরিয়াল প্রতিষ্ঠান ও ৭টি ফিন্যান্সিয়াল ইনস্টিটিউট থাকবে।

প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর পুলিশ কমিশনার আবদুল জলিল মণ্ডল ও চিটগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, রিহ্যাব ফেয়ার স্ট্যাডিং কমিটির সিনিয়র সহ-সভাপিতি রবিউল হক, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির ভাইস-প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার এস এম আবু সুফিয়ান ,রিহ্যাব ও কো-চেয়ারম্যান পরিচালক ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন ও রিহ্যাব ও কো-চেয়ারম্যান পরিচালক আব্দুল কাদের জিলানী ।


আরোও সংবাদ