২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে চট্টগ্রাম কাস্টমস হাউসের সার্ভার

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ জুন , ২০১৪ সময় ১০:০৩ অপরাহ্ণ

বৃহস্পতিবার রাত ১২টা থেকে ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে দেশের সবচেয়ে বড় রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টমস হাউসের সার্ভার।

বিশ্বব্যাপী ওরাকল সাস-ক্যাবল প্রতিস্থাপনের কারণে এ সময়ে কোনো ম্যানিফেস্ট, বিল অব এন্ট্রি, বিল অফ এক্সপোর্ট দাখিল করা যাবে না বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা।

কাস্টমসের সার্ভার বন্ধ থাকার কারণে চট্টগ্রাম বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে বলে গুজব ছড়িয়ে পড়লেও তা সঠিক নয় বলে দাবি করেছেন বন্দর কর্তৃপক্ষ।

সার্ভার বন্ধ থাকার বিষয়ে চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মাসুদ সাদিক বলেন, ওরাকল বিশ্বব্যাপী সাস-ক্যাবল প্রতিস্থাপনের কাজ করছে। এনবিআর যেহেতু অ্যাসাইকুডা ওয়ার্ল্ডের সার্ভার ওরাকল বেজড তাই আমাদেরও ২৪ ঘণ্টার জন্য সার্ভার বন্ধ রাখতে হবে।

তবে ৯ ণ্টার মধ্যেই প্রতিস্থাপনের কাজ শেষ হবে বলে আশা করছেন তিনি।

প্রতিস্থাপনের কাজ শেষ হওয়ার পর ঢাকা থেকে আমাদের জানানো হলে সঙ্গে সঙ্গেই সার্ভার ওপেন করে দেবো। পাশাপাশি বিষয়টি সংশ্লিষ্ট সকলকে জানিয়ে দেওয়া হবে।

সার্ভার বন্ধ থাকাকালীন চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাস প্রক্রিয়া বন্ধ থাকবে বলেও জানান তিনি।

তবে এ সময়ে বন্দরে পণ্য উঠানামার কাজ স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের ভারপ্রাপ্ত সচিব ও চিফ পারসোন্যাল অফিসার মো. ওমর ফারুক।
ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন এবং মহাবিপদ সংকেত বা ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা থাকলেই বন্দরের অপারেশনাল কার্যক্রম বন্ধ থাকে জানিয়ে তিনি বাংলানিউজকে বলেন, কাস্টম হাউসের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যার বন্ধ থাকলেও বন্দরে জাহাজের কার্গো-কনটেইনার লোড-আনলোডসহ আনুষঙ্গিক কাজ স্বাভাবিক নিয়মে চলবে।