২১৭টি প্রতিষ্ঠান বিষাক্ত বর্জ্য সরাসরি কর্ণফুলী নদীতে ফেলে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ১১ জানুয়ারি , ২০১৮ সময় ১২:৫১ পূর্বাহ্ণ

২১৭টি প্রতিষ্ঠান বিষাক্ত বর্জ্য সরাসরি কর্ণফুলী নদীতে ফেলে ভয়াবহভাবে নদী দূষণ করছে বলে পরিবেশবাদী সংগঠনগুলোর জানিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ১৯টি ট্যানারি ফ্যাক্টরি, ২৬টি টেক্সটাইল মিল, ২টি রাসায়নিক কারখানা, ৫টি মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানা, ৪টি সাবান ফ্যাক্টরি, ২টি তেল শোধনাগার, বিটুমিন প্লান্ট, সিইউএফএল, কাফকো, চন্দ্রঘোনা পেপার মিল।

দূষণ তালিকার শীর্ষে রয়েছে সরকারি চারটি প্রতিষ্ঠান। এগুলো হলো চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা (সিউএফল), কর্ণফুলী পেপার মিল (কেপিএম) চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ওয়াসা,  সরকারি ওই প্রতিষ্ঠানগুলোরও কোনো শুধু সিটি কর্পোরেশনই প্রতিদিন ৭৬০ থেকে ৮০০ টন বর্জ্য কর্ণফুলীতে ফেলছে। এছাড়া জাহাজের দূষিত পানি, তেল, অন্যান্য আবর্জনা তো রয়েছেই। নদীর দু’পারে গড়ে উঠেছে প্রায় ৬০ লাখ মানুষের বসতি। মনুষ্যবর্জ্য নদীতে ফেলে দূষণ করা হচ্ছে প্রতিনিয়ত।

তবে পরিবেশ অধিদফতরের হিসাব অনুযায়ী ৩৯টি প্রতিষ্ঠান কর্ণফুলী দূষণের জন্য দায়ী। কিন্তু এখনো পর্যন্ত এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি অধিদফতর। তবে মাঝেমধ্যে অভিযান পরিচালনা করে জরিমানা আদায় করে দায়িত্ব শেষ করে তারা। দূষণের ফলে কর্ণফুলী নদীতে বিলুপ্ত হয়ে যাচ্ছে বিভিন্ন প্রজাতির মাছ।


আরোও সংবাদ