২০৫ ফেইসবুক আইডির তথ্য চেয়েছে সরকার

mirza imtiaz প্রকাশ:| রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮ সময় ১০:২৩ পূর্বাহ্ণ

ফেইসবুকের কাছে ২০৫  ব্যবহারকারী বা অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার। ২০১৮ সালের প্রথম ছয় মাসে এসব আইডির বিষয়ে জানতে চাওয়া হয়।

বৃহস্পতিবার প্রকাশিত ফেইসবুকের সর্বশেষ ট্রান্সপারেন্সি প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশ সরকার ফেইসবুকের কাছে মোট ১৫২টি অনুরোধ পাঠিয়েছে। ।

যেখানে জরুরি হিসেবে ১৩৪ টি এবং আইনি ক্যাটাগরিতে ১৪ টি অনুরোধ করা হয়েছে। আর এর মধ্যেই এসব ব্যবহরকারী বা অ্যাকাউন্টগুলোর তথ্য চাওয়ার অনুরোধ রয়েছে।

যেখানে হয়ত একটি অনুরোধে অনেক আইডির বিষয়ে উল্লেখ রয়েছে আবার একটি অনুরোধে একটি আইডির বিষয়েও জানতে চাওয়া হতে পারে। ফেইসবুকের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়নি।

মোট অনুরোধ মধ্যে ৫৭ শতাংশের তথ্য দিয়েছে ফেইসবুক। জরুরিতে ৬১ শতাংশ এবং আইনিতে ২৪ শতাংশ।

২০১৮ সালের প্রথম ছয় মাসে সারা বিশ্ব হতে এক লাখ তিন হাজার ৮১৫ টি অনুরোধ করা হয়েছে। এর মধ্যে ৭৪ শতাংশের তথ্য দিয়েছে ফেইসবুক।

ফেইসবুকের কাছে সরকারের তথ্য চাওয়ার হার প্রতি বছরই অনেক হারে বাড়ছে। ফেইসবুকের দিক হতে তথ্য দেয়ার হারও বাড়ছে।

সর্বপ্রথম ২০১৪ সালে ১২টি অনুরোধ করা হয়েছিল । সেবার কোনো তথ্য দেয়নি ফেইসবুক।

২০১৫ সালে ১৫টি অনুরোধের মধ্যে ১৬ দশমিক ৭ শতাংশের তথ্য দিয়েছিল ।

২০১৬ সালে মোট ৫৯ অনুরোধ ছিল। যেখানে বছরের প্রথম ছয় মাসে ১০টির বিপরীতে ২০ শতাংশ এবং পরের ছয় মাসের ৪৯টি অনুরোধের বিপরীতে ২৪ দশমিক ৫ শতাংশের তথ্য মিলেছে। বছরটিতে ৬৬ টি অ্যাকাউন্টের বিষয়ে জানতে চাওয়া হয়েছিল।

২০১৭ সালে ১০৪ টি অনুরোধের মধ্যে প্রথম ছয় মাসে করা হয়েছে ৪৪টি। এ সময় তথ্য মিলেছে ৪৫ শতাংশ। বছরের দ্বিতীয়াংশে ছিল ৬০টির, যেখানে তথ্য পাওয়া গেছে ৪৭ শতাংশের। পুরো বছরে ১৩৯টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে।