২০১৭ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ

প্রকাশ:| শনিবার, ১৯ মার্চ , ২০১৬ সময় ১১:০২ অপরাহ্ণ

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ২০১৭ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট আকাশে উৎক্ষেপণ করা হবে। এজন্য দুটি গ্রাউন্ড স্টেশন হবে। এর একটি গাজীপুরে এবং আরেকটি হবে বেতবুনিয়ায়। এখন মাটি ভরাটের কাজ চলছে।

প্রতিমন্ত্রী শনিবার দুপুরে গাজীপুরের নলজানী এলাকায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ ক্যাম্পাসে গ্রাউন্ড স্টেশন স্থাপন এলাকা পরিদর্শনে এসে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আমার ইচ্ছা আছে কাজের প্রত্যেকটি ধাপ অতিক্রমের সময় দেখে যাব। যাতে কাজটি যথানিয়মে ও যথাসময়ে সম্পূর্ণ হয়।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আমাদের গৌরবের। আমরা সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা সমুদ্র বিজয় করেছি। আমরা মহাকাশ বিজয় করব। আমাদের নিজস্ব স্যাটেলাইট থাকবে। নিরবচ্ছিন্ন কানেক্টিভিটি দিতে পারব আমরা। সঙ্গে সঙ্গে আমাদের স্যাটেলাইট, টিভি চ্যানেল চালানোর জন্য যে অন্যের স্যাটেলাইটের ওপর নির্ভর করতে হচ্ছে সেগুলো আমরা স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠব।
প্রতিমন্ত্রী শনিবার দুপুরে গাজীপুরের নলজানী এলাকায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ ক্যাম্পাসে গ্রাউন্ড স্টেশন স্থাপন এলাকা পরিদর্শন করেন। এ সময় বিটিআরসির ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারজানা মান্নান, স্টাফ কলেজের পরিচালক মো. শাহজাহান আলীসহ প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট দেওয়ার পরে আপনার রেখাগুলো একটি টেমপ্ল্যাট আকারে এনআইডিতে যাচ্ছে। এনআইডিতে যখন ম্যাচ করছে তখন বলছে ম্যাচড হয়েছে। ফিঙ্গার প্রিন্ট কোথাও সংরক্ষিত হচ্ছে না।


আরোও সংবাদ