১৫ বছর পর বরফে ঢেকে যাবে পৃথিবী

প্রকাশ:| রবিবার, ১২ জুলাই , ২০১৫ সময় ১০:০৬ অপরাহ্ণ

হলিউডের অ্যানিমেশন সিনেমা আইস এজ এর কথা কার না মনে আছে। সিনেমাটিতে দেখা যায়, একটা সময় পুরো পৃথিবী বরফে আচ্ছাদিত হয়ে যায়। শুরু হয় বরফ যুগের। সিনেমার সেই আইস এজের দেখা মিলবে বাস্তবেও। তবে তার জন্য ১৫ বছর অপেক্ষা করতে হবে। সৌর-বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০৩০-২০৪০ সালের মধ্যেই জমে যাবে পুরো পৃথিবী।
বরফে ঢেকে যাবে পৃথিবী
শেষবার এমন পরিস্থিতি তৈরি হয়েছিল ১৬৪৫ সালে। সেটি স্থায়ী হয়েছিল ৭০ বছর। এবার তার মেয়াদ কত দিন থাকবে তা নিয়ে অবশ্য এখনও কিছু জানা যায়নি।

এই গবেষণার অন্যতম প্রধান ভ্যালেন্তিনা জারকোভা বলেন, ‘এখন সোলার সাইকেল নিয়ে আমরা আগের থেকে অনেক বেশি সঠিক ভবিষ্যদ্বাণী করতে পারি। এই নতুন মডেল থেকে জানা গিয়েছে প্রত্যেক ১২ বছর অন্তর সূর্যের অভ্যন্তরে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। সেখানে দেখা যাচ্ছে, ২০৩০ থেকে ২০৪০ সালের মধ্যে সূর্যের স্বাভাবিক ক্রিয়া প্রায় ৬০ শতাংশ কমে যাবে। যার জন্যই ফের একবার আইস এজ আসার সম্ভাবনা তৈরি হয়েছে।’

১৮৪৩ সালে প্রথমবার এটা আবিষ্কার করা গিয়েছিল যে সূর্যের অভ্যন্তরেও নিরন্তর কিছু কার্যকলাপ চলতে থাকে এবং প্রত্যেক ১২ বছর অন্তর তার পরিবর্তন হয়। যদিও এই পরিবর্তন কেমন হবে, বাড়বে না কমবে তা নিয়ে আগাম কিছু জানার উপায় এখনও বের করা সম্ভব হয়নি। সৌর বৈজ্ঞানিকরা আরও জানিয়েছেন, সূর্যের একদম ভেতরের স্তরে এক ধরনের তরল যাকে তারা ‘ডায়নামে ফ্লুইড’ বলছেন, এর জন্যই এই পরিবর্তন হয়।
বরফে ঢেকে যাবে পৃথিবী
এছাড়াও সূর্যের বিভিন্ন স্তরের মধ্যে চৌম্বক তরঙ্গের টানাপোড়েন চলতে থাকে। অধ্যাপক জারকোভা বলেন, ‘এই তরঙ্গের নানা তথ্য এবং বর্তমান সোলার সাইকেলের বিভিন্ন ডাটা বিশ্লেষণ করে এই সম্ভাবনাগুলি পাওয়া গিয়েছে। আমরা বিচার করে দেখেছি, এগুলি প্রায় ৯৭ শতাংশ নির্ভুল। এর সাহায্যেই আমরা দেখেছি ২০৩০ থেকে যে সাইকেলটি শুরু হবে, তাতে সূর্যের অভ্যন্তরীণ কার্যকলাপ প্রায় ৬০ শতাংশ পর্যন্ত কমে যাবে। এর ফলেই আসবে আইস এজ।’


আরোও সংবাদ