১৫ ফেব্রুয়ারি শপথ

প্রকাশ:| মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৯:৪১ অপরাহ্ণ

আগামী ১৫ ফেব্রুয়ারি শপথ নেবেন সাবেক সচিব কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নবগঠিত নির্বাচন কমিশনের সদস‌্যরা। প্রধান বিচারপতি এস কে সিনহা ওই দিন বিকেল ৩টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নতুন প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনারকে শপথ পড়াবেন।

 

মঙ্গলবার সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ মিডিয়াকে জানান, প্রধান বিচারপতির সম্মতি নিয়ে শপথের সময় ও স্থান নির্ধারণ করা হয়েছে।

 

সাবেক সচিব কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন এই কমিশনে সদস‌্য হিসেবে আছেন সাবেক সচিব রফিকুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত জেলা জজ কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেন চৌধুরী।

 

সার্চ কমিটির ১০টি নামের সুপারিশ থেকে সোমবার এই পাঁচজনকেই নতুন ইসির জন‌্য নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মন্ত্রিপরিষদ বিভাগ রাতেই প্রজ্ঞাপন জারি করে।

 

ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানান, মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্টে চিঠি দিয়ে ৯ ফেব্রুয়ারির পর যে কোনো দিন নতুন কমিশনের সদস্যদের শপথ অনুষ্ঠান করার অনুরোধ জানিয়েছিলেন তারা।

 

এর ভিত্তিতে প্রধান বিচারপতি ১৫ ফেব্রুয়ারি নতুন ইসির শপথ পড়াতে সম্মতি দেন বলে ইসি সচিবালয়ের আইন শাখার যুগ্মসচিব মো. শাহজাহান জানান।

 

সোমবার নিয়োগ পাওয়া কে এম নূরুল হুদা হবেন বাংলাদেশের দ্বাদশ সিইসি। আর নতুন চার নির্বাচন কমিশনারকে নিয়ে কমিশনার হবেন মোট ২৭ জন।

 

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বিদায়ী নির্বাচন কমিশন দায়িত্ব নিয়েছিল ২০১২ সালের ৯ ফেব্রুয়ারি। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনসহ স্থানীয় সরকারের বেশ কিছু নির্বাচন এ কমিশনের পরিচালনায় হয়েছে।

 

সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ এবং তিন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, আবু হাফিজ ও জাবেদ আলীর পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে বুধবার। আর নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ ১৪ ফেব্রুয়ারি তার মেয়াদ শেষ করবেন।