১০ হাজার নারীকে আইটিতে প্রশিক্ষণ দেবে বিশ্বব্যাংক

প্রকাশ:| শুক্রবার, ২৪ অক্টোবর , ২০১৪ সময় ০৮:১০ অপরাহ্ণ

বিশ্বব্যাংকের অর্থায়নে সরকারের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের অধীনে কমপক্ষে ১০ হাজার নারীকে আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে একটি প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ইতোমধ্যে চালু হওয়া ফাস্ট ট্রাক ফিউচার লিডার (এফটিএফএল) কর্মসূচিতে চার হাজার আইটি লিডার তৈরি করা হচ্ছে। চালু হওয়ায় প্রক্রিয়ায় থাকা টপ-আপ (বিশেষায়িত) আইটি প্রশিক্ষণ কর্মসূচিতে ১০ হাজার এবং আইটি সক্ষম সেবা শিল্পের জন্য বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচিতে ২০ হাজার জনকে আইটিতে দক্ষ করে তোলা হচ্ছে।

বিসিসি’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম জানান, সরকার নারীদের আইটিতে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলায় গুরুত্ব দিচ্ছে এবং এলআইসিটি প্রকল্পের অধীনে প্রশিক্ষণে অন্তত ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। এর ফলে ১০ হাজারেরও বেশি নারী শ্রম বাজারে প্রবেশের যোগ্যতা অর্জন করবে এবং তারা ক্ষমতায়িত হবে।

এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম জানান, এ বছরের শুরু থেকে চার হাজার আইটি লিডার তৈরির লক্ষ্যে এফটিএফএল কর্মসূচি চালু করা হয়। এতে নারীর অংশগ্রহণ বেশ উৎসাহব্যাঞ্জক। তিনি আশা প্রকাশ করেন, এ কর্মসূচিতে ৩০ শতাংশ নারীকে প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে।

ন্যাশনাল ডাটা সেন্টারের পরিচালক ও এলআইসিটি প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক তারেক এম বরকত উল্লাহ বলেন, দেশের আইটি খাতের বিকাশে প্রধান সমস্যা দক্ষ মানব সম্পদের অভাব।

তিনি বলেন, দক্ষ মানব সম্পদের অভাব পূরণ এবং তথ্যপ্রযুক্তি খাতের দ্রুত বিকাশে বিশ্বমানের প্রশিক্ষণে সরকার এলআইসিটি প্রকল্প বাস্তবায়ন করছে।


আরোও সংবাদ