১০ দিন নয় পাঁচদিন আগে আন্ত:নগর ট্রেনের টিকেট

প্রকাশ:| বুধবার, ২৮ মে , ২০১৪ সময় ১০:৫৬ অপরাহ্ণ

আন্ত:নগর ট্রেনের টিকেটের সময়সীমা ১০ দিন থেকে কমিয়ে পাঁচদিন আগে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রণালয়। আগামী ১১ জুন থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সিদ্ধান্ত কার্যকর করতে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস’র (সিএনএস) ব্যবস্থাপনা পরিচালক বরাবর মঙ্গলবার রেলওয়ের উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খাঁন একটি চিঠি দিয়েছেন।

রেলওয়ের মহাপরিচালক (ডিজি) তাফাজ্জল হোসেন বলেন, রেল একটি সেবামুলক প্রতিষ্ঠান। দেশের সাধারণ নাগরিক বা যাত্রীদের চলাচলের সুবিধার্তে সংসদীয় কমিটির সুপারিশ ও যাত্রী জরিপের মাধ্যমে কমিয়ে আনা হয়োেছ।

তিনি বলেন, রেল যেহেতু সেবা মূলক প্রতিষ্ঠান তাই যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাত্রীদের সুবিধা এবং কালোবাজারি রোধে প্রয়োজনে অগ্রিম টিকেট দেওয়ার সময় আরো কমিয়ে আনা হবে।

আগামী ১১ জুন থেকে পাঁচদিন আগে টিকেট দেয়ার সিদ্ধান্ত কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে গত ২৫ মে অনুষ্ঠিত এক সভায় রেলের টিকেট পাঁচদিন আগে দেওয়ার সুপারিশ করা হয়।

রেল সূত্রে জানা গেছে, কালোবাজারী রোধ, টিকেট সহজলভ্য করাসহ নানাবিধ সুবিধা বিবেচনা করেই দশ দিনের অগ্রিম সময় কমিয়ে আনার বিষয়ে পূর্বাঞ্চলে বিভিন্ন স্থানে একাধিকবার যাত্রী জরিপ করেছে রেল কর্তৃপক্ষ। জরিপে যাত্রীরা অগ্রিম টিকেটের সময় কমিয়ে আনার পক্ষে মত দিয়েছেন।

টিকেট কালোবাজারী রোধে সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত দায়িত্ব পাওয়ার পর ১০ দিনের স্থলে ৩ দিন করেছিলেন। পরে আবারো ১০দিন করা হয়।