হ্যালো পৃথিবী, আমাকে কি শুনতে পাচ্ছো?

প্রকাশ:| রবিবার, ১৪ জুন , ২০১৫ সময় ০৯:৩৩ অপরাহ্ণ

রোবটযানদীর্ঘ সাত মাস পর আবার জেগে উঠেছে ধূমকেতুর ওপর অবস্থানরত পৃথিবীর একমাত্র রোবটযান ফিলে। যানটি পৃথিবীর সঙ্গে নতুন করে যোগাযোগ স্থাপন করেছে। ধূমকেতুতে অভিযান পরিচালনাকারী ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইএসএ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফিলেকে নিয়ে করা ইএসএর ব্লগে জানানো হয়, পুনরায় জাগ্রত হওয়ার পর পৃথিবীতে পাঠানো ফিলের প্রথম বার্তাটি ছিল ‘হ্যালো পৃথিবী, আমাকে কি শুনতে পাচ্ছো?’

ইএসএ জানিয়েছে, ধূমকেতু সিক্সটিসেভেনপিকে অনুসরণ করে চলতে থাকা রোজেটা মহাকাশযান ভায়া হয়ে ফিলে থেকে কোনো বার্তা পৃথিবীতে আসে। পুরো প্রক্রিয়ায় সময় লাগে ৮৫ সেকেন্ড।

ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, এর আগে গত বছর ১২ নভেম্বর মহাকাশযান রোজেটা থেকে বিচ্ছিন্ন হয়ে ধূমকেতু সিক্সটিসেভেনপি-এর ওপর অবতরণ করে রোবটযান ফিলে। কিন্তু অবতরণের ৬০ ঘণ্টা পর সঞ্চিত শক্তি ফুরিয়ে যাওয়ায় রোবটযানটিকে বন্ধ রাখা হয়।

বন্ধ হওয়ার ঠিক আগমুহূর্তে ফিলে রোবটযান কিছু চমকপ্রদ তথ্য পাঠিয়েছিল। অবতরণের পরবর্তী ৬০ ঘণ্টার মধ্যে ফিলের মধ্যে থাকা যন্ত্রপাতি দিয়ে ধূমকেতুর ওপরের পৃষ্ঠের গঠন পরীক্ষা করা হয়। পরীক্ষায় জৈবিক অণু পাওয়া গেছে বলে দাবি করে ইএসএ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নভেম্বরের পর ধূমকেতু সিক্সটিসেভেনপি ধীরে ধীরে সূর্যের দিকে এগিয়েছে। সূর্যের দিকে এই যাত্রার কারণে ধূমকেতুটির ওপরে অবস্থানরত রোবটযান ফিলের মধ্যে পুনরায় কিছু শক্তি তৈরি হয়েছে।