হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে নির্ধারণের ইঙ্গিত

প্রকাশ:| শনিবার, ২১ অক্টোবর , ২০১৭ সময় ১০:৪৫ অপরাহ্ণ

করদাতাদের মতামত আমলে নিয়ে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে নির্ধারণের ইঙ্গিত দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ বিষয়ে জনগণকে বিভ্রান্ত না করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার (২১ অক্টোবর) নগরীর গোলপাহাড়ের চসিকের কাউন্সিলর মো. গিয়াস উদ্দিনের বাসভবন প্রাঙ্গণে ১৫ নম্বর বাগমনিরাম ওয়ার্ডের সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পঞ্চবার্ষিকী পৌরকর পুনঃমূল্যায়ন সংক্রান্ত বিষয়ে হোল্ডিং মালিকদের দাবি, আপত্তি রিভিউ বোর্ডের মাধ্যমে নিষ্পত্তি করা হবে জানিয়ে মেয়র বলেন, ‘নগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে ২৫টি কনজারভেন্সি ওয়ার্ড। এ ২৫ ওয়ার্ডে অতীতের ধারাবাহিকতায় পৌরকর পুনঃমূল্যায়ন কার্যক্রম প্রাথমিকভাবে সম্পন্ন হয়েছে। অন্য ১৬টি নন কনজারভেন্সি ওয়ার্ডের আওতায় থাকায় সে সকল ওয়ার্ডে পরিচ্ছন্নতা রেইট ৭ শতাংশ থেকে ৩ শতাংশ কমানো হয়েছে। ফলে সেখানে ১৪ শতাংশ হারে পৌরকর পুনঃমূল্যায়নের কার্যক্রম প্রাথমিকভাবে সম্পন্ন হয়েছে।

সিটি মেয়র আরও বলেন, গতবছরের ৩১ ডিসেম্বর জারি করা গেজেট বিজ্ঞপ্তিতে ইমারত ও জমির উপর কর ৭ শতাংশ, ময়লা নিষ্কাষণ রেইট ৭, সড়কবাতি ৫ শতাংশ এবং স্বাস্থ্যকর ৮ শতাংশ হারে নির্ধারণ করেছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। নাগরিক স্বার্থ বিবেচনায় উক্ত তারিখে জারিকৃত গেজেট অনুযায়ী পঞ্চবার্ষিক পৌরকর পুনঃমূল্যায়ন না করে ১৯৮৬ সনের গেজেট বিজ্ঞপ্তির আলোকে এবং বিগত মেয়রদের কর পুনঃমূল্যায়ন অনুসরণ করে অ্যাসেসমেন্ট কার্যক্রম পরিচালিত হয়েছে।

ভবন মালিকরা বিনামূল্যে পি ফরম পূরণ করে আপিলের সুযোগ গ্রহণ করলে তাদের মতামতকে আমলে নিয়ে সর্বোচ্চ বিবেচনায় পৌরকর চূড়ান্ত করা হবে জানিয়ে আ জ ম নাছির বলেন, বিষয়টি যেহেতু চসিকের এখতিয়ারে, সেহেতু মেয়র হিসেবে জনগণের দাবি, আপত্তি আমার কাছে করার অধিকার রয়েছে। সেই হিসেবে যে কোন নাগরিক দাবি উত্থাপন করতে পারেন।

তিনি বলেন, ইতিমধ্যে সকলের দাবি, স্বারকলিপি, আলোচনা ও সমালোচনা সবকিছু আমলে নিয়ে রিভিউ বোর্ডের মাধ্যমে সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকার এবং দলের ভাবমূর্তি সমুন্নত রাখার দায়িত্ব জনগণ, মেয়রের ওপর অর্পণ করেছে বিধায় সরকারের বিধি-বিধান ও আইন-কানুন মেনে চলা এবং সেই মতে দায়িত্ব পালন করা মেয়রের দায়িত্ব ও কর্তব্য।


আরোও সংবাদ