হৃদরোগ থেকে মুক্তি পাওয়ার জন্য নিজে সচেতন হওয়া জরুরী

প্রকাশ:| রবিবার, ২৯ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৯:৩৬ অপরাহ্ণ

বিশ্ব হার্ট দিবসের আলোচনা সভায় বিআইটিআইডি পরিচালক ডা. তৈয়ব
সুস্থ শরীর ও সুস্থ মানসিক বিকাশে এবং হৃদরোগ থেকে
মুক্তি পাওয়ার জন্য নিজে সচেতন হওয়া জরুরী

বিশ্ব হার্ট দিবস ২০১৩ উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, সুস্থ হার্ট নিশ্চিত করে সুস্থ জীবন। উন্নত দেশে হৃদরোগে মৃত্যুর সংখ্যা কম হলে ও আমাদের তথা নি¤œ ও মধ্যবিত্ত আয়ের দেশগুলাতে হৃদরোগের কারনে মৃত্যু দিন দিন বেড়ে চলেছে। হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিউর, কাডিওমায়োপ্যাথি, ভালবুলার হার্ট ডিজিজ, বাচ্ছাদের জন্মগত হার্টের সমস্যা সহ বিভিন্ন হৃদরোগের কারণে এই মৃত্যু হয়।
সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানের পরিচালক বিশিষ্ট ট্রপিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. আবু তৈয়ব সুস্থ শরীর ও সুস্থ মানসিক বিকাশে এবং হৃদরোগ থেকে মুক্তি পাওয়ার জন্য নিজে সচেতন হওয়ার পাশাপাশি অপরকে সচেতন হতে উদ্বুদ্ধ করার প্রতি গুরুত্বারোপ করেন এবং সুস্থ হার্টের জন্য শরীরের ওজন ব্লাড সুগার ব্লাডের চর্বি (কোলেস্টেরল) নিয়ন্ত্রণসহ ধুমপান বর্জন ও দৈনিক শারীরিক ব্যায়ামের বিশেষ গুরুত্ব প্রদান করেন।
তিনি আরো বলেন, বিআইটিআইডি’তে হার্টের রোগীদের সেবা প্রদানের জন্য বর্তমানে স্বল্প খরচে/সরকারিভাবে বিনা খরচে ইসিজি, ইকোকার্ডিওগ্রাফিসহ জরুরী ঔষধ সরবরাহের ব্যবস্থা প্রক্রিয়াধীন। তিনি এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ)-এর সদয় দৃষ্টি কামনা করেন।
বিশ্ব হার্ট দিবস উপলক্ষে গতকাল ২৯ সেপ্টেম্বর, রবিবার সকাল ১০টায় ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এর উদ্যোগে একটি জনসচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং এর প্রতিপাদ্য বিষয় ছিল ‘‘সঠিক প্রচেষ্ঠায় সুস্থ হার্ট”।
আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন প্রতিষ্ঠানের নন কমিউনিকেবল ডিজিজ এর রেজিষ্ট্রার ডা. মো. কফিল উদ্দিন। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সহকারী অধ্যাপক ডা. মামুনুর রশিদ, ডা. এনশাদ একরামুল্লাহ, ডা. গোলাম হাবিব, ডা. পুলক বড়–য়া, ডা. রেহানুল ইসলাম, ডা. হাসান মাহামুদ আরিফ প্রমুখ।