হুমকির মুখে পড়েছে প্রকৃতি ও পরিবেশ

প্রকাশ:| মঙ্গলবার, ৯ জুলাই , ২০১৩ সময় ০২:৫৮ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে গত ৮ জুন থেকে শুরু হওয়া বৃক্ষমেলা গতকাল শেষ হয়। চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বৃক্ষমেলার সমাপণী অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন সাবেক বাণিজ্যমন্ত্রী bikkomelaআমীর খসরু মাহমুদ চৌধুরী ,প্রধান বক্তা ছিলেন প্রফেসর ড. হাসান মাহমুদ, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক মুহাম্মদ শহীদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডক্টরস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ড্যাব) চট্টগ্রাম শাখার সভাপতি ডা. খুরশিদ জামিল চৌধুরী, কাউন্সিলর নিয়াজ মো. খান, হাসান মুরাদ, নুরুল আবছার, মো. ইসমাইল বালি, আব্দুল মালেক, জহির আহমেদ, মো. জসিম উদ্দিন, কর্পোরেশনের সচিব রশিদ আহমদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বৃক্ষের সাথে আমাদের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। আমাদের এ সম্পর্ককে অনুধাবন করতে হবে। আমরা শুধু গাড়ি-বাড়ি, টাকা-পয়সাকে সম্পদ মনে করি। কিন্তু বৃক্ষ এগুলোর চেয়েও বড় সম্পদ।‘থাইল্যান্ডের অনেক পরিবারে যেদিন সন্তান জন্ম নেয় সেদিন তারা একটি বৃক্ষ রোপণ করে। সন্তানটি যেরকম বেড়ে ওঠে রোপণ করা বৃক্ষটিও সেরকম বেড়ে ওঠে। সন্তানের মতোই বৃক্ষের সাথে তাদের সম্পর্ক।’ বৃক্ষ রোপণে থাইল্যান্ডের এমন উদাহরণ টেনে বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘আমাদের এখানেও পরিবেশ রক্ষায় প্রত্যেক পরিবারে বৃক্ষ রোপণ করা উচিত।’‘বৈরী আবহাওয়া ও প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বর্তমানে অনেক বৃক্ষ ধ্বংস হয়ে গেছে। আর বৃক্ষ ধ্বংসের কারণে অনেক প্রজাতির পশুপাখি ও কীট-পতঙ্গ হারিয়ে গেছে। এতে হুমকির মুখে পড়েছে প্রকৃতি ও পরিবেশ। তাই পরিবেশ রক্ষায় প্রত্যেক পরিবারে বৃক্ষ রোপণ করতে হবে।’বৃক্ষ রোপণে নিজের সদিচ্ছার কথা উল্লেখ করে আমীর খসরু বলেন, ‘আমি শত ব্যস্ততার মধ্যেও দেশের বিভিন্ন জায়গা থেকে গাছের চারা সংরক্ষণ করি। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গাছের মধ্যে কোন পাখি ও কীটপতঙ্গ এসেছে কিনা তা দেখি। প্রত্যেককে দেশীয় ফলজ-বনজ ও ওষুধি গাছ লাগানোর আহ্বান জানিয়ে খসরু বলেন, ‘টাকা পয়সা শুধু সম্পদ নয়, বৃক্ষ, পশুপাখিও আমাদের সম্পদ। যা আমাদের জীবনের অঙ্গ।’
প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক প্রফেসর ড. হাসান মাহমুদ বলেন, ‘আমরা নিজেরা পরিবেশ ধ্বংস করার কারণে বর্তমান বিশ্বে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে। নষ্ট হচ্ছে প্রকৃতির ভারসাম্য। তাই পরিবেশ রক্ষায় আমাদেরকে সামাজিক বনায়ন করতে হবে।
আলোচনা সভার পর মেলায় অংশগ্রহণকারী সেরা নার্সারিসমূহের মালিকদের পুরস্কার তুলে দেন প্রধান অতিথি আমীর খসরু।


আরোও সংবাদ