হালদা নদীতে নৌকা বাইচ, মানুষের ঢল

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৯ অক্টোবর , ২০১৫ সময় ০৯:৫৮ অপরাহ্ণ

নৌকা বাইচ
শওকত হোসেন করিম, ফটিকছড়ি সংবাদদাতা:
গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা বৃহস্পতিবার হালদা নদীতে অনুষ্ঠিত হয়েছে। ফটিকছড়ি উপজেলার দক্ষিণ নিশ্চিন্তাপুর গ্রামের ‘যুব সমাজ’ নামের একটি সংগঠনের উদ্যোগে বিকেলে হালদা নদীতে এ নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। এবার জেলার বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ১৫টি দল এ প্রতিযোগিতায় অংশ নেয়।

নৌকা বাইচ উপলক্ষে উৎসবমুখর পরিবেশ তৈরি হয় এলাকাজুড়ে। শুধু ফটিকছড়ি নয়, জেলার হাটহাজারী ও রাউজান উপজেলার অনেকে ছুটে আসেন এ নৌকা বাইচ দেখতে। দুপুর থেকে বিভিন্ন অঞ্চল থেকে উৎসাহী দর্শকেরা হাজির হতে থাকেন। বিকেল তিনটার আগেই হাজার হাজার দর্শক সেখানে অবস্থান নেন। বাইচ চলাকালে বাদ্যযন্ত্রের তালে তালে পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে। মাঝিমাল্লাদের পরনে ছিল বাহারি পোশাক।
নৌকা বাইচ ২
আয়োজকেরা জানিয়েছেন, গ্রামবাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে তাঁরা এ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে অতিথি ছিলেন সমিতিরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম চৌধুরী, যুবলীগনেতা খোরশেদ হোসেন মিল্লাত, সমিতিরহাট প্রবাসী পরিষদের সমন্বয়ক মুহাম্মদ হারুনুর রশিদ, সমিতিরহাট উচ্চ বিদ্যালয় সভাপতি মুহাম্মদ নাসির উদ্দিন, যুবলীগ নেতা আলমগীর ভূঁইয়া, ইউপি সদস্য আবুল কাশেম, মোহাম্মদ আইয়ুব, মুহাম্মদ ফিরোজ, ছাত্রলীগ নেতা এস আই মনজু, আয়োজক কমিটির নেতা দরবেশ আলী, মুহাম্মদ নাজিম, আবুল হাসেম, সিরাজ মিয়া, ইকবাল হোসেন, মফিজুল আলম, টুবুল প্রমুখ। প্রতিযোগিতা শেষে অতিথিবর্গ প্রথম স্থান অধিকারী ‘চারিয়ার বাহাদুরের দল’ বিজয়ীকে একটি ফ্রিজ পুরস্কার দেন। দ্বিতীয় পুরষ্কার টেলিভিশন পান ফটিকছড়ি উপজেলার নিশ্চিন্তাপুর গ্রামের ‘শাহাজাহানের দল’।