হাত ও নখের বাড়তি যত্ন

প্রকাশ:| রবিবার, ৬ অক্টোবর , ২০১৩ সময় ১১:৪১ অপরাহ্ণ

হাত ও নখের বাড়তি যত্ন1মাংস কাটা, ধোয়া ও রান্না করা। আতিথেয়তার পর আবার সব বাসনকোসন ধুয়ে রাখা। এসব করতে গিয়ে ঈদের দিন হাতের অবস্থা ত্রাহি ত্রাহি। ঈদের আগে থেকেই হাতের ওপর এই ঝক্কি শুরু হয়। তাই এই ঈদে চাই হাত ও নখের বাড়তি যত্ন। অনেকে মনে করেন, আগে যত্ন নিলেও ঈদের দিন কাজ করতে করতে হাতের সৌন্দর্য এমনিতেই কমে যায়। তাঁদের জন্য পরামর্শ দিয়েছেন কিউবেলার স্বত্বাধিকারী ফারজানা আরমান। তিনি বলেন, ‘যত্ন নিলে যতই কাজ করা হোক না কেন, হাত মসৃণ থাকবে।’এই ঈদে অন্য সময়ের চেয়ে তেল-চর্বির ব্যবহার বেশি থাকে। ফলে নখে তেল-চর্বি জমে যায়। সে কারণে রান্নাঘরে হালকা গরম পানি করে রাখতে হবে। মাংস কাটা ও ধোয়ার পর হালকা গরম পানিতে হাতটা ধুয়ে নিলে চর্বি সরে যাবে। Untitled-53.এরপর মৃদু ক্ষারের সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত পরিষ্কার করতে হবে। নখে সবজি বা অন্য কিছুর দাগ পড়লে লেবু দিয়ে হালকা ঘষলেই দাগ চলে যাবে।আর যতবার হাত ধুবেন, ততবারই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এতে হাতের ত্বক রুক্ষ হবে না। ফারজানা আরমান মনে করেন, ঈদের অন্তত তিন দিন আগে সৌন্দর্যচর্চাকেন্দ্রে গিয়ে ম্যানিকিওর করতে হবে। শুধু হাতের যত্ন করার কারণে পায়ের সৌন্দর্য কমে যাবে, তা তো হবে না। একই সময়ে পেডিকিওরও করতে হবে। সৌন্দর্যচর্চাকেন্দ্রে যাওয়ার সময় নেই। তাতে কোনো অসুবিধা নেই। বাড়িতেই করতে পারেন ম্যানিকিওর ও পেডিকিওর। একটি ছোট গামলায় হালকা গরম পানিতে লবণ, নারকেল তেল ও শ্যাম্পু দিন। এরপর তাতে ১০ মিনিট হাত ও পা ডুবিয়ে রাখুন। যেহেতু অনেক কাজ করতে হয়, ফলে নখ একটু খাটো করাই ভালো। আর নখ কাটতে চাইলে হাত-পা পানিতে ডোবানোর আগেই কেটে নিতে হবে। বাজারে নখ ফাইল করা ও কিউটিকল পরিষ্কার করার জন্য যন্ত্রপাতি পাওয়া যায়। সেসব কিনে নিলে সহজে ম্যানিকিওর করতে পারবেন। এরপর নরম ব্রাশ দিয়ে হাত-পা ঘষতে হবে। পায়ের গোড়ালি পরিষ্কার করার জন্য ঝামা ব্যবহার করতে হবে। পরিষ্কার হয়ে গেলে লেবু দিয়ে হাত ও পায়ের নখ আলতো করে ঘষে নিন।

চন্দন, মুলতানি মাটি দিয়ে প্যাক বানিয়ে হাত ও পায়ে দিতে পারেন। এতে ঔজ্জ্বল্য বাড়বে। আবার ঈদের দিন সব কাজ শেষে বেসন বা ময়দা দিয়ে হাত-পা পরিষ্কার করা যেতে পারে। তবে রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার লোশন বা ক্রিম ব্যবহার করতে ভুলবেন না।

ঈদের দিন নেইলপলিশ দিতে চাইলে স্বচ্ছ রঙের নেইলপলিশ দিতে পারেন। রান্না শেষ হলে পরিপাটি হওয়ার পর মনের মতো রঙে রাঙিয়ে নিতে পারেন নখ।


আরোও সংবাদ