হাটহাজারী মাদরাসার বার্ষিক সভা, দস্তারবন্দী সম্মেলন সম্পন্ন

প্রকাশ:| শুক্রবার, ২৭ জানুয়ারি , ২০১৭ সময় ১১:৩৯ অপরাহ্ণ

দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রামের হাটহাজারীতে অবস্থিত দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলন শুক্রবার (২৭ জানুয়ারী) মাদ্রাসা চত্বরে অনুষ্ঠিত হয়। দেশ ও জাতির শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। হফিল শেষে একই দিন বাদ ইশা দস্তারবন্দী সম্মেলন বা বিশেষ সমাবর্তনে গত বছরের দাওরায়ে হাদীস (টাইটেল) উত্তীর্ণ প্রায় আড়াই হাজার তরুণ আলেমকে বিশেষ সম্মানসূচক পাগড়ি প্রদান করা হয়।

উম্মুল মাদারিস হাটহাজারী দারুল উলুম মাদরাসার বার্ষিক সভার মূল অনুষ্ঠান বাদ ফজর হইতে আরম্ভ হয়ে বাদ এশা দাওরায়ে হাদীস পাশ করা শিক্ষার্থীদের পাগড়ী প্রদানের মাধ্যমে মাদরাসার বার্ষিক সভা ও দস্তারবন্দী সম্মেলন শেষ হয়।
সভায় প্রধান অতিথির আসন গ্রহণ করে গুরুত্বপূর্ণ নসীহত পেশ করেন মাদরাসার মহাপরিচালক শায়খুল হাদীস আল্লামা শাহ আহমদ সফি সাহেব দাঃবাঃ।
মাদরাসার বার্ষিক সভা সঞ্চালনা করেছেন হাটহাজারী মাদরাসার মুহাদ্দিস আল্লামা হাফেজ জোনায়েদ বাবুনগরী সাহেব দাঃবাঃ, মাদরাসার সিনিয়র মুহাদ্দিস ও মুফতী আল্লামা জসীম উদ্দীন সাহেব দাঃবাঃ,অত্র মাদরাসার সম্মানিত শিক্ষক,শায়খুল হাদীস আল্লামা শাহ আহমদ সফি সাহেব দাঃবাঃ এর সাহেবজাদা আল্লামা আনাস মাদানী সাহেব।
বিশেষ অতিথি হিসাবে উপস্তিত থেকে গুরুত্বপূর্ণ নসীহত পেশ করেন ফতেপুর নাছেরুল উলুম মাদরাসার মহাপরিচালক আল্লামা মাহমুদুল হাসান সাহেব দাঃবাঃ
, মেখল হামিউচ্ছুন্নাহ মাদরাসার মহাপরিচালক আল্লামা নোমান ফয়জী সাহেব দাঃবাঃ, হাটহাজারী দারুল উলুম মাদরাসার মুফতী ও মুহাদ্দিস আল্লামা মুফতী জসীম উদ্দীন সাহেব দাঃবাঃ, চট্রগ্রাম ওমর গণি এম ই এস কলেজের স্বনামধন্য অধ্যাপক আল্লামা ডক্টর আ ফ ম খালিদ সাহেব দাঃবাঃ,নাজিরহাট বড় মাদরাসার সম্মানিত মুহাদ্দিস আল্লামা সেলিম সাহেব দাঃবাঃ, লোহাগড়া মাদরাসার সম্মানিত মুহাদ্দিস আল্লামা সাইদুর রহমান আরমানী সাহেব দাঃবাঃ, বাবুনগর মাদরাসার মহাপরিচালক আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী সাহেব দাঃবাঃ, বি-বাড়িয়া মাদরাসার মহাপরিচালক আল্লামা সাজেদুর রহমান সাহেব দাঃবাঃ, নানুপুর মাদরাসার মহাপরিচালক আল্লামা সালাউদ্দীন সাহেব দাঃবাঃ, সিলেট থেকে আগত প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা তফজ্জল হক হবিগন্জী সাহেব দাঃবাঃ, চট্রগ্রাম দারুল হেদায়া মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক আল্লামা হাফেজ আজিজুল হক আলমাদানী সাহেব দাঃবাঃ, হাটহাজারী মাদরাসার প্রখ্যাত মুহাদ্দিস, হাদীস বিশারদ আল্লামা হাফেজ জুনাঈদ বাবুনগরী সাহেব দাঃবাঃ, পটিয়া মাদরাসার প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা মোজাফ্ফর সাহেব দাঃবাঃ, ঢাকা থেকে আগত প্রখ্যাত মুহাদ্দিস আল্লামা নুরুল ইসলাম সাহেব দাঃবাঃ সহ দেশের অনেক প্রখ্যাত আলেমগণ, মাদরাসার সভা উপলক্ষে লক্ষ মুসল্লীদের অংশগ্রহণে পবিত্র জুমার নামাজ ২ ধাপে সম্পন্ন হয়েছে হাটহাজারী মাদরাসায়।
হাটহাজারী মাদরাসার ৬ তলা বিশিষ্ঠ ২ টি মসজিদ,মাদারাসা দুটি ময়দান, দাওরায়ে হাদীসের ভবন সহ আশেপাশের ভবনে মুসুল্লীরা অবস্তান নিয়ে নামাজ আদায় করেন।
দুটি জুমার নামাজের ইমামতি করেন যথাক্রমে হাটহাজারী মাদরাসার সিনিয়র মুফতী ও মুহাদ্দিস বাংলাদেশ নূরানি বোর্ডের মহাসচিব আল্লামা মুফতী জসিম উদ্দীন সাহেব দাঃবাঃ এবং হাটহাজারী মাদরাসার মহাপরিচালক,শায়খুল হাদীস আল্লামা শাহ আহমদ সফি সাহেব দাঃবাঃ এর সাহেবজাদা, হাটহাজারী মাদরাসার
শিক্ষক আল্লামা আনাস মাদানী দাঃবা।
সভার বয়ান শেষে মাদরাসা থেকে ৩ হাজার শিক্ষার্থী দাওরায়ে হাদীস পাশ করা ছাত্রদের হাতে পাগড়ী তুলে দেন মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ সফি সাহেব দাঃবাঃ। বিভিন্ন জায়গা থেকে আগত ধর্মপ্রাণ মুসলমান ভাইদের পদচারণয় কাল থেকে মাদরাসা প্রাঙ্গণ মুখরিত ছিল।

১ বছর পর অর্থাৎ আগামী ১৯ জানুয়ারী ২০১৮ সাল রোজ জুমাবার মাদরাসার বার্ষিক মাহফিল উপলক্ষে জমায়েত হবেন ধর্মপ্রিয় মুসলিম তওহিদী জনতা।