হাটহাজারী পিকিং পাওয়ার প্লান্টের ফার্নেস অয়েল খোলা বাজারে

প্রকাশ:| রবিবার, ২০ এপ্রিল , ২০১৪ সময় ১১:৪৯ অপরাহ্ণ

হাটহাজারী ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্টের জন্য আমদানি করা উন্নত মানের ফার্নেস অয়েল খোলা বাজারে বিক্রির অভিযোগে একটি বেসকারি গোডাউন সিলাগালা করেছে শুল্ক গোয়ন্দা কর্তৃপক্ষ।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) নামে আমদানি করে বেসরকারি গোডাউনে রেখে খোলা বাজারে বিক্রির অভিযোগ থাকায় নগরীর নিউ মার্কেট এলাকায় একটি গোডাউনে সিলাগালা করা হয়।

বিদ্যুৎ প্লান্টে ব্যবহারের জন্য আমদানি করা এসব তেল সেখানে ব্যবহার করা হচ্ছে কিনা এবং শুল্ককর পরিশোধের বিষয়ে জানতে চট্টগ্রাম কাস্টমস কমিশনারকে চিঠি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক নাহিদ নওশাদ মুকুল।

একই বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকেও (পিডিবি) চিঠি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

নাহিদ নওশাদ বাংলানিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা একটি বেসরকারি গোডাউনে সিলগালা করেছি।

জানা গেছে, চট্টগ্রামের হাটহাজারী ১০০ মেগাওয়াট পাওয়ার প্লান্টের জন্য পিডিবির নামে ১ হাজার ৫০০ ড্রাম উন্নত মানের ফার্নেস অয়েল আমদানি করা হয়। এরমধ্যে ৯০০ ড্রাম ফার্নেস অয়েল শুল্ককর ফাঁকি দিয়ে খোলা বাজারে বিক্রি করা হয়। এরপর সরকারি একটি সংস্থার অভিযোগের পরিপ্রেক্ষিতে অনুসন্ধানে নামে শুল্ক গোয়েন্দা বিভাগ। অনুসন্ধানে পিডিবির নামে আমদানি করা ফার্নেস অয়েল একটি বেসরকারি গোডাউনে রাখার প্রমাণ পাওয়া যায়। এরপর শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা ওই গোডাউনটি সিলগালা করে।

নাহিদ নওশাদ বলেন, তেলগুলো যে শর্তে আনা হয়েছে সেই শর্ত পূরণ করেছে কিনা এবং আমদানি চালানটির বিপরিতে শুল্ককর পরিশোধ করা হয়েছে কিনা এ বিষয়ে জানতে চট্টগ্রাম কাস্টমস কমিশনার বরাবর চিঠি দেওয়া হচ্ছে। এছাড়া বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকেও চিঠি দেওয়া হচ্ছে।

সোমবার চিঠি পাঠানো হবে বলে জানান তিনি।