হাটহাজারীতে বাঁকে বাঁকে বিপদ

প্রকাশ:| শনিবার, ৫ ডিসেম্বর , ২০১৫ সময় ১১:০৭ অপরাহ্ণ

হাটহাজারীতে বাঁকে বাঁকে বিপদউত্তর চট্টগ্রামের দুই পার্বত্য জেলার যোগাযোগ মাধ্যম চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক। আর এ মহাসড়কের  বিভিন্ন স্থানে রয়েছে বিপজ্জনক বাঁক। ফলে প্রায় ঘটেছে ভয়াবহ দুর্ঘটনা। কিন্তু এ নিয়ে কোনো মাথাব্যথা নেই সড়ক বিভাগের।
পুলিশ সূত্র জানায়, ঝুঁকিপূর্ণ বাঁকগুলোতে বাস, ট্রাক, সিএনজি, মাইক্রো, প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহনের মুখোমুখি সংঘর্ষে গত দুই বছরে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে প্রায় ৬ শতাধিক।
সরেজমিন দেখা যায়, চট্টগ্রাম শহরের অক্সিজেন মোড় থেকে হাটহাজারী বাস স্টেশন পর্যন্ত ৪টি বিপজ্জনক বাঁক রয়েছে। বাঁকগুলোর ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কোনো প্রকার নির্দেশিকা বা সতর্কতামূলক সাইন বোর্ড দেয়নি। ফলে অনেক যানবাহন চালক বাঁকগুলোর গতি সম্পর্কে জানতে পারেন না। বিশেষ করে ওই সড়কে নতুন আসা চালকরা বিপরীত দিক থেকে আসা গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়ে থাকে। উল্লেখ্য, উত্তর চট্টগ্রামের দুই পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িসহ ২৮টি সড়ক যোগাযোগের পথ একমাত্র এই হাটহাজারী, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি যাওয়ার সড়কও এটি।
চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে চলাচলকারী শান্তি পরিবহনের চালক শাহআলম জানান, আগে থেকে অবগত না থাকলে এসব বাঁক অতিক্রম করা খুবই বিপজ্জনক। বাঁকগুলোর অবস্থান এমন, বিপরীত দিক থেকে আসা গাড়ি হর্ন না দিলে বোঝার উপায় নেই ওই বাঁক দিয়ে কোনো যানবাহন আসছে। চালক শাহআলম জানান, বাঁকগুলো সোজা করা না গেলেও অন্তত সতর্কতামূলক সাইন বোর্ড স্থাপন জরুরি।>>খোরশেদ আলম শিমুল,মানব কন্ঠ