হাজীগঞ্জে মুক্তিযুদ্ধকালীন অস্ত্র ও গুলি উদ্ধার

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ২৮ জুলাই , ২০১৮ সময় ১১:৩৪ অপরাহ্ণ

চাঁদপুরের হাজীগঞ্জে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে পুঁতে রাখা অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। দালান নির্মাণ কাজের মাটি খুঁড়তে গিয়ে মাটির নিচ থেকে পাওয়া ৯টি রাইফেল (বন্দুক) ও ৫১ রাউন্ড রাইফেলের গুলি উদ্ধার করে থানা হেফাজতে নিয়েছে পুলিশ। শনিবার বিকালে পৌরসভাধীন ১০নং ওয়ার্ড পশ্চিম রান্ধুনীমূড়া গ্রামের ছৈয়াল বাড়ির লিটনের ভূমি থেকে এই গুলি ও অস্ত্র উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, মুক্তিযুদ্ধের সময় এগুলো মাটির নিচে পুঁতে রাখা হয়েছিল। দীর্ঘ বছর মাটির নিচে থাকায় এসব অস্ত্র ও গুলি মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে।

পুলিশ ও এলাকাবাসী জানান, হাজীগঞ্জ পৌরসভার ১০নং ওয়ার্ড পশ্চিম রান্ধুনীমূড়া গ্রামের ছৈয়াল বাড়ির লিটনের দালানঘর নির্মাণের লক্ষ্যে শ্রমিকরা শনিবার দুপুর থেকে মাটি কাটার কাজ করছিলেন। মাটি কাটার এক পর্যায়ে ওই দিন বিকালে ৫ ফুট গভীরে লোহা-লক্কড় দেখতে পান শ্রমিকরা। কৌতূহলবশত তারা আরেকটু বেশী মাটি খুঁড়লে মরিচা পড়ে যাওয়া ৯টি রাইফেল ও ৫১ রাউন্ড গুলি উদ্ধার করেন।

এরপরই ভূমির মালিক লিটন নিকটস্থ থানায় এবং সংবাদকর্মীদের অবহিত করেন। পরে থানা উপ-পরিদর্শক (এসআই) মো. আব্দুল মান্নানের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে মাটির নিচে পাওয়া রাইফেল ও গুলি থানা হেফাজতে নিয়ে আসে।

ওই এলাকার আব্দুল মোতালেব নামের স্থানীয় একজন বীর মুক্তিযোদ্ধা জানান, যে স্থান থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে, তা এক সময়ে পতিত জমি ও বাগান ছিল। স্বাধীনতা যুদ্ধের সময় এসব এলাকায় রাজাকারদের আনাগোনা এবং ওই বাড়ির আশে-পাশে ৪/৫ জন রাজাকারের বসবাস ছিল।

এ ব্যাপারে রান্ধুনীমূড়া গ্রামের মুন্সিবাড়ীর বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ মুন্সি বলেন, এ অস্ত্রগুলো মুক্তিযোদ্ধাদের নয়। মুক্তিযুদ্ধকালীন সময়ে এখানে কোন মুক্তিযোদ্ধা ছিলনা। এ ছাড়াও এ অঞ্চলের কিছু রাজাকার ছিল, যারা নট থ্রি নট রাইফেল ব্যবহার করতো
অস্ত্র উদ্ধারকারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আব্দুল মান্নান জানান, উদ্ধারকরা অস্ত্রগুলোর কাঠের অংশ নষ্ট হয়ে গেছে এবং লোহার অংশ ও গুলিগুলো মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে।

থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাবেদুল ইসলাম জানান, মাটির নিচ থেকে উদ্ধার করা রাইফেল ও গুলি থানা হেফাজতে নিয়ে আসা হয়েছে। এই অস্ত্র ও গুলিগুলো মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে।


আরোও সংবাদ