হাওরের কৃষকদের পাশে দাঁড়ান

প্রকাশ:| শুক্রবার, ৭ এপ্রিল , ২০১৭ সময় ০৬:১৯ অপরাহ্ণ

অকালবন্যায় ফসল হারানো হাওর অঞ্চলের কৃষকদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি এবং তার জোটের শরিক দলের নেতা-কর্মীদেরও সাধ্যমত সাহায্য-সহযোগিতার অনুরোধ করেছেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব এ কথা বলেন। এতে তিনি সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা ও ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে হাওর ও হাওর এলাকার বাইরে আকস্মিক বন্যায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘বন্যা আক্রান্ত এলাকাগুলোতে ফসলি জমি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে বন্যাকবলিত বিপন্ন মানুষদের প্রতি দেশবাসীর মতো আমিও গভীরভাবে মর্মাহত।’ তিনি বলেন, ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, সরকার এখনও পর্যন্ত দূর্গত এলাকার ক্ষতিগ্রস্ত জনগণের পাশে দাঁড়ায়নি। সংশ্লিষ্ট এলাকাগুলোতে আগামী ফসল না ওঠা পর্যন্ত ফসল হারানো ক্ষতিগ্রস্ত মানুষদেরকে অবিলম্বে সাহায্য সহযোগিতা প্রদানের জন্য আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

ফখরুল বলেন, ‘বন্যাকবলিত মানুষদের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং ভয়াবহ সংকট সমাধানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, ২০ দলীয় জোট এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীরা ফসল হারানো মানুষদের পাশে থাকবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।’

ফখরুল বলেন, ‘বর্তমানে সারসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন জিনিসপত্রের উর্ধ্বমূল্যের কারণে কৃষকগণ কষ্ট ও নানাবিধ বিড়ম্বনা স্বীকার করে ফসল উৎপাদন করে থাকেন। কিন্তু সংশ্লিষ্ট এলাকাগুলোতে বন্যার ভয়াবহ ব্যাপকতা ও ফসলের চরম ক্ষয়ক্ষতিতে দূর্গত এলাকার মানুষ অবর্ণনীয় সংকটে নিপতিত হয়েছে। তাদের ওপর এ যেন ‘মরার উপর খাঁড়ার ঘা’।

ষড়ঋতুর এই দেশে কষ্টসহিষ্ণু মানুষ যুগযুগ ধরে প্রাকৃতিক দুর্যোগসহ মোকাবেলা করেছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, এবারেও শত কষ্ট ও প্রতিবন্ধকতা কাটিয়ে বন্যায় ফসল হারানো অসহায় মানুষগুলো সাহসিকতার পরিচয় দেবে বলে তিনি আশাবাদী।