হত দরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১২ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৪:৪২ অপরাহ্ণ

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় সারাদেশের মত সরকার গৃহীত ‘খাদ্যবান্ধব কর্মসূচী’র আওতায় হত দরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়েছে।

সোমবার থেকে এই চাল বিক্রি কর্মসূচি শুরু হয়। আগামী তিন মাস এই কর্মসূচি চলবে। কর্ণফুলী উপজেলায় এ কর্মসূচির আওতায় প্রায় ১০০ মেট্রিক টন চাল ১০ টাকা কেজি দরে বিক্রি করা হবে।

কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিজেন ব্যানার্জী জানান, সোমবার থেকে এ কর্মসূচির আওতায় কার্ডধারী হতদরিদ্র পরিবারের মাঝে চাল বিতরণ শুরু করা হয়েছে। নিবন্ধিত ডিলারদের কাছ থেকে সংশ্লিষ্ট এলাকার সুবিধাভোগী হতদরিদ্র পরিবারের সদস্যরা কার্ডের মাধ্যমে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চালের বস্তা নিচ্ছেন। উপজেলার মোট ১ হাজার ৯০ পরিবার এই সুবিধা পাচ্ছে।

চরপাথরঘাটা ইউনিয়নের ডিলার সাজ্জাদ সাজিদ বলেন, কর্মসূচীর আওতায় আমাদের গুদাম থেকে কার্ডধারী হত দরিদ্র পরিবারের কাছে ১০ টাকা দরে ৩০ কেজি করে চাল বিক্রি করছি।

কর্ণফুলী উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক চৌধুরী বলেন, ‘খাদ্যবান্ধব কর্মসূচী’- ক্ষুধামুক্ত বাংলাদেশ গঠনে সরকার গৃহীত একটি অনন্য পদক্ষেপ। আমরা উপজেলার প্রকৃত হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ শুরু করেছি। উপজেলায় এ কর্মসূচির আওতায় প্রায় ১০০ মেট্রিক টন চাল বিতরণ করা হবে।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৬ সালে খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হয়। খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই পাঁচ মাস চাল বিতরণ করা হয়। এই কর্মসূচির আওতায় বছরে ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল বিতরণ করা হয়।