সড়ক দুর্ঘটনা কমাতে আলাদা উচ্চ বিভাগ গঠনের দাবি

প্রকাশ:| সোমবার, ২০ অক্টোবর , ২০১৪ সময় ১১:৩৮ অপরাহ্ণ

নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি তুলে ধরা জন্য এক সংবাদ সম্মেলনে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আলাদা উচ্চ বিভাগ গঠনের দাবি করেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।
নিরাপদ সড়ক চাই
ইলিয়াস কাঞ্চন বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এক সাথে কাজ করে না বলে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয়গুলো কেউ কারো কথা শুনে না। তারপর আছে আমলাতান্ত্রিক জটিলতা। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় নিয়ে একটি উচ্চ পর্যায়ের বিভাগ গঠন প্রয়োজন।

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয়

তিনি বলেন, এই উচ্চ পর্যায়ের বিভাগ গঠনের জন্য ৫বছরের জন্য অর্থায়ণ দিতে রাজি আছে এডিবি। এই বিভাগ গঠন করা হলে সড়ক দুর্ঘটনা সংখ্যা উল্লেখ যোগহারে কমে যাবে। সেই সঙ্গে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা প্রয়োজনীয় সহয়তা পাবে বলে তিনি দাবি করেন।

গত ২০১৩-১৪ অর্থবছরে নিসচা’র জন্য পৃথক ২০কোটি টাকা বরাদ্দ থাকলে নানা জটিলতায় এই টাকা উত্তলোন করা সম্ভব হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন।

তিনি আরো বলেন, চলতি অর্থবছরে নিসচা’র জন্য কোনো বরাদ্দ দেয়া হয়েনি।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, নিসচা’র পরিসংখ্যান অনুসারে প্রতিবছর ১৩-১৪ হাজার ব্যক্তি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। আর আহত সংখ্যা ২৫-৩০ হাজার। কিন্তু সরকারের হিসাব উল্টো।


আরোও সংবাদ