সড়ক দুর্ঘটনায় চালক যাত্রী বা পথচারী সমান দায়ী

প্রকাশ:| মঙ্গলবার, ২১ অক্টোবর , ২০১৪ সময় ১১:৩৬ অপরাহ্ণ

সড়ক দুর্ঘটনায় চালক যেমন দায়ী, যাত্রী বা পথচারীও সমান দায়ী বলে মন্তব্য করেছেন সিএমপি কমিশনার আব্দুল জলিল মন্ডল।
কমিশনার আব্দুল জলিল মন্ডল
জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত গাড়িচালকদের এক সমাবেশে সিএমপি কমিশনার বলেন, চালক হোক কিংবা যাত্রী হোক নিজের নিরাপত্তা নিজেরই হাতে। যতক্ষণ পর্যন্ত নিজে সচেতন হবনা ততক্ষণ পর্যন্ত আমরা নিজের কারণেই অনিরাপদ থাকব। তাই সর্বাগ্রে নিজেকেই সবকিছু নিয়ে সচেতন হতে হবে। কারণ সড়ক দুর্ঘটনায় একজন চালক যেমন দায়ী থাকেন, তেমনি পথচারি বা যাত্রীও সমানভাবে দায়ী।

নগরীর যানজট নিরসনে নেয়া নানা উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, হকার, স্থানীয় রাজনীতিক ও পুলিশের সমন্বয়ে সড়কের ফুটপাতগুলো বেদখল হয়ে আছে। ইতোমধ্যে আমরা বড় দুটি সড়কের ফুটপাত উচ্ছেদ করেছি। এজন্য তিন পক্ষের সঙ্গেই যথেষ্ট আলোচনা হয়েছে। কারো কাছ থেকেই কোনো অসহযোগিতা পাইনি। সবাই নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করেছেন।

হকার পুনর্বাসন প্রসঙ্গে আবদুল জলিল মন্ডল বলেন, এ ব্যাপারে ইতোমধ্যে আমি সিটি কর্পোরেশনের মেয়রসহ সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেছি। সবাই এ ব্যাপারে একমত। এজন্য আমি প্রস্তাব করেছি সপ্তাহে সুবিধাজনক কোনো স্থানে দুই-তিনদিনের একটি হকার মার্কেট করা যায় কিনা। এটি বাস্তবায়ন হলে হকারদের পুনর্বাসন করা যাবে।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত এ সমাবেশে সংগঠনের সভাপতি এস এম আবু তৈয়ব সভাপতিত্ব করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক এম নাসিরুল হক, সংগঠনের সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সাংবাদিক শাহনেওয়াজ রিটন, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন, চট্টগ্রাম বাস, মিনিবাস ও হিউম্যান হলার চালক/সহকারী ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, চট্টগ্রাম হালকা মোটরযান ইউনিয়নের সভাপতি শাহ আলম ফিরোজী, সংগঠনের দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সম্পাদক প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, আইন বিষয়ক সম্পাদক কাউন্সিলর রেহানা বেগম রানু।